আপনি আসলে কে?

0
281
ফেসবুক এখন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার বানানোর কাজ করছে। ‘ডিপফেস’ নামের এই সফটওয়্যার মানুষের ছবিতে চেহারার মিল খুঁজে বের করবে। এই সামাজিক যোগাযোগমাধ্যমের ডিপফেস সিস্টেমটি ত্রিমাত্রিক পদ্ধতিতে চেহারা চিহ্নিত করবে এবং মুখের কিছু অংশ কেটে নিয়ে আরেক ছবিতে লাগিয়ে মিল খুঁজবে। এই পদ্ধতিকে বলে ফ্রন্টালাইজেশন।
face-20-03-14-300x206 আপনি আসলে কে?
ফেসবুকের ডিপফেস এখনো পরীক্ষাধীন রয়েছে। এর দ্বারা মূলত ‘ফেসিয়াল ভেরিফিকেশন সিস্টেম’ ব্যবহার করা হবে নিরাপত্তা জোরদার করার জন্য। সফটওয়্যারটি লাখ লাখ ছবি স্ক্যান করা, ভার্চুয়ালি ছবি ঘুরিয়ে ফিরিয়ে দেখা এবং ছবি ঠিকঠাক করে অন্য চেহারার সঙ্গে মিল বের করতে সক্ষম হবে।
স্পর্শকাতর এই পদ্ধতি ৪ হাজার মানুষের চেহারার ৪০ লাখ ছবি শনাক্ত করতে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে। ডিপফেস নিয়ে ফেসবুক থেকে প্রাতিষ্ঠানিকভাবে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওই পরীক্ষায় তাদের সিস্টেম ৯৭ দশমিক ২৫ শতাংশ সফলতা দিয়েছে। গোটা পদ্ধতি নিয়ে নিরীক্ষা চলছে এবং চেহারা শনাক্ত করার ক্ষেত্রে এই সিস্টেমের ভুলের মাত্রা শতকরা ২৫ ভাগ কমিয়ে আনা সম্ভব হয়েছে। ফেসবুকের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স গ্রুপ আগামী জুনে এক কনফারেন্সের মাধ্যমে ডিপফেসকে উপস্থাপন করবে।

একটি উত্তর ত্যাগ