নিজে নিজে MAC এড্রেস পরিবর্তন করুন

3
320

অনেক ইনন্টারনেট সংযোগ প্রদানকারী প্রতিষ্ঠান MAC এড্রেস ভিত্তিক সিকিউরিটি প্রয়োগ করে। ফলে যে পিসির জন্য ইন্টারনেট সংযোগ বরাদ্দ করা হয়েছে সেটি ছাড়া অন্য পিসিতে কানেকশনটি কাজ করে না। কিন্তু আপনি যদি অন্য পিসিটির MAC এড্রেস ও একই করে দিতে পারেন তাহলে কাজ করবে। প্রথমে জেনে নিই MAC এড্রেস কত সেটা জানবেন কিভাবে? Start Menu -> Run এ cmd লিখে এন্টার দিন। কমান্ড প্রম্পট চালু হবে। ipconfig/all লিখে এন্টার দিন। একটা লাইনে আপনি নিচের মত দেখতে পাবেন:
Physical Address. . . . . . . . . : 00-01-6B-9E-AE-0C

এখানে 00-01-6B-9E-AE-0C হচ্ছে MAC এড্রেস(আপনার পিসিতে অন্য সংখ্যা দেখতে পাবেন)। এবার দেখি MAC এড্রেস কিভাবে পরিবর্তন করবেন:
১. ডেস্কটপে My Network Places এ রাইট বাটন ক্লিক করে Properties এ ক্লিক করুন।
২. Network Connection ফোল্ডার খুলবে। Local Area Connection এ রাইট বাটন ক্লিক করে Properties এ ক্লিক করুন। Local Area Connection Properties খুলবে।
৩. General ট্যাবে Connect using: এর সাথে দেখবেন কোন কোম্পানীর ল্যান কার্ড তা দেখাচ্ছে। পাশের Configure বাটনে ক্লিক করুন।
৪. Advanced ট্যাবে ক্লিক করুন। Property: এর অধীনে Locally Administered Address এ ক্লিক করুন। ডান পাশে Value এর রেডিও বাটনে ক্লিক করে অন্য MAC এড্রেস দিয়ে OK দিন। এখানে খেয়াল রাখতে হবে MAC এড্রেস টাইপ করার সময় “-” চিহ্নগুলো বাদ দিতে হবে। যেমন:- 00016B9EAE0C।

এবার আগের প্রসঙ্গে ফিরে যাই। যে পিসির জন্য ইন্টারনেট সংযোগ নেওয়া হয়েছে তার MAC এড্রেস জেনে নিন। সেই MAC এড্রেসটা অন্য পিসিটাতে সেট করতে হবে। তাহলে দেখবেন অন্য পিসিটাতে ও ব্রাউজ হচ্ছে।

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ