IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে…..

0
544
IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....

Ataul Karim

গ্রাফিক্স এবং ওয়েব ডিজাইনের কাজ করছি, চেষ্টা করি প্রতিনিয়ত জানার এবং জানানোর।
IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....

আস্সালামুআলাইকুম। আশা করি সবাই ভাল আছেন।  Tunerpage পাঠক যারা শেয়ার ব্যবসার সাথে  জড়িত নিয়মিত IPO তে Apply করে তাদের জন্য খুবই দরকারী IPO Form Generate Software টি । অনেকে আছেন যারা অনলাইনে ফর্ম পূরণ করে থাকে এতে করে নিজের এবং ব্যাংক ইনফরমেশন গুলো অন্যের কাছে থাকলে সমূহ বিপদের সম্ভাবনা থাকে। বার বার হাতে লিখে IPO Application Form পূরণ করাও অনেক কষ্টের ব্যাপার এবং হাতে ফর্ম গুলো লিখলে ভূল হতে পারে, সেই উদ্দেশ্য MS Access দিয়ে  IPO Form Generate Software টি করা।

তাহলে শুরু করা যাক-
Settings:  যারা MS Office Access 2202/2003/2007 ব্যবহার করেন, তারা এখান থেকে   IPO Form Generate Software  টি Download করে নিতে পারেন। তবে General IPO Form এবং Affected IPO Form জন্য আলাদাভাবে Download করে নিতে হবে। প্রথমে Double Click করে Open করার পর নিচের মত Warning message আসবে। তখন Open এ ক্লিক করে Open করবেন। Macro Enable করা থাকলে এই Warning message আসবে না ।

IPO Form Macro Enable IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....
ডাটাবেসে Macro ব্যবহার করার কারণে শুরুতে এই রকম ম্যাসেজ আসে। নিচের দেয়া বর্ণনা অনুযায়ী Macro Enable করলে শুরুতে আর কোন Warning message আসবেনা।
Click Office Button – Access Options – Trust centre – Trust centre settings

IPO Form Office Button IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....
IPO Form Trust Center IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....

Click Macro Settings – Select Enable all macros (not…..run)
IPO Form MacroSettings IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....

সবশেষে Ok তে Click করে বের হয়ে আসুন। পরবর্তীতে ডাটাবেসটি যতবারই ওপেন করবেন কোন ম্যাসেজ আসবেনা।

BO Information:  IPO Form Generate Software টিতে Double Click করলে Bo information form টি আসবে-

IPO Form BO Input Screen IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....

Form এর Add Record এ ক্লিক করলে Empty form আসবে তখন ব্রোকারেজ হাউসের CDBL থেকে পাওয়া BO Acknowledge এর Information গুলো একে একে এন্ট্রি শেষে Save Record এ ক্লিক করে Save করতে হবে। আবার Edit করতে চাইলে ঐ রেকর্ডে গিয়ে যে ইনফরমেশনটা Edit করার দরকার Edit করে  Save Record এ ক্লিক করলে Save হয়ে যাবে।

বি:দ্র: BO ID তে প্রতিটি ঘরে Tab Key দিয়ে একটি মাত্র Numeric Number add করতে হবে।

Find Record:  BO Information ফর্ম এর Find Record এ ক্লিক করলে Find and Replace ইনপুটবক্স আসবে।

IPO Form BO Find Information IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....

আপনি Find What এ যে ইনফরমেশনটা সার্চ করার দরকার সেইটা দিবেন এবং Match এ Any Part of Field সিলেক্ট করে দিয়ে Find Next এ ক্লিক করলে Database থেকে নিদির্ষ্ট ইনফরমেশনটা পেয়ে যাবেন।

Delete Record:   কোন একটা নিদির্ষ্ট রেকর্ড ডিলিট করতে চাইলে ঐ রেকর্ড এ গিয়ে Delete Record এ ক্লিক করলে মেসেজ বক্স আসবে তখন Yes বাটনে ক্লিক রেকর্ডটি ডিলিট হয়ে যাবে।

Add Company Details:  Add Company Details বাটনে ক্লিক করলে নিচের মত ফর্মটি আসবে।

IPO Form Copany Details IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....

এই ফর্মে শেয়ার ইস্যুয়ার কোম্পানীর Name, Address, Total Amount, Amount in words, Share Lot, Per Share Price and Premium টাইপ করতে হবে। Premium যদি থাকে ঐ Amount টাই টাইপ করতে হবে, না থাকলে Premium এর ঘরে 0.00 বসিয়ে দিতে হবে। এই ফর্মে শুধুমাত্র একটি ইস্যুয়ার কোম্পানীর রেকর্ড Add করতে হবে। পরবর্তীতে আরেকটা IPO আসলে বর্তমান ইনফরমেশন গুলো ডিলিট করে দিয়ে নতুন ইস্যুয়ার কোম্পানীর ইনফরমেশনগুলো টাইপ করতে হবে।

Preview Reports:  এখানে এন্ট্রি করা সব ইনফরমেশন গুলো এই রিপোর্ট ফরমেটে পাবেন যা স্টক মার্কেট রেগুলেটরিবডি দ্বারা  সরবরাহকৃত IPO আবেদন ফরমেট। এখান থেকে  Print Command (A4 সাইজ পেপারে) এর মাধ্যমে সবগুলো IPO আবেদন ফর্ম Print  দেয়া যাবে অথবা PDF (DoPdf Software মাধ্যমে) করে রাখা যাবে।

IPO Application Form  IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....

Print Reports: যদি প্রিন্টার ইন্সটল করা থাকে Print কমান্ডের মাধ্যমে এন্ট্রিকৃত BO ডাটা  এবং ইস্যুয়ার কোম্পানীর ডাটা IPO আবেদন ফর্মে প্রিন্ট হতে থাকবে A4 সাইজ পেপারে।

PDF: doPDF v7(4MB)  সফটওয়ার টি এখান থেকে ডাউলোড করে ইনষ্টল করে নিন।

Preview Reports-এ থাকা অবস্থায় Print বাটনে ক্লিক করলে Print Option আসবে, এখানে ড্রপ্রডাউন লিষ্ট থেকে doPDF v7 সিলেক্ট করে দিতে হবে। Ok করলে PDF Save Option আসবে, তখন লোকেশনটা সিলেক্ট করে Ok করতে হবে। তখন সব গুলো রেকর্ড PDF ফরমেটে সেভ হয়ে যাবে। প্রিন্টার না থাকলে PDF ফাইলটা পেনড্রাইবে নিয়ে অন্যত্র প্রিন্ট করা যাবে।

IPO Form doPdf IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....

IPO Form doPdf Location IPO Form Generate Software নিয়ে নিন ফ্রিতে.....

আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি সঠিকভাবে বর্ণনা করার জন্য, ভূল-ত্রুটি হয়ে থাকলে অভিজ্ঞরা অবশ্যই পরামর্শ দিবেন। আবার ও বলছি নিজের ব্যাংকের তথ্যগুলো অনলাইনে ফর্ম পূরণের জন্য অন্যকে দেয়া মানে “শেয়ালকে মুরগী ভাগা দেয়া”। তাই সাবধান থাকুন।

এই  IPO Form Generate Software টি কারো সামান্যতম উপকারে আসে, জানলে খুশি হব।

শেয়ার বাজার সর্ম্পকে আপডেট তথ্য জানতে জয়েন করুণ এখানে

একটি উত্তর ত্যাগ