নতুন প্রজুক্তির হেলমেট

0
556

Robocop’s-Helmet-in-real-life-4-610x537 নতুন প্রজুক্তির হেলমেট


আলফ্রেদ বোয়াডগিস, ২৩ বছর বয়সী এই যুবক ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়েল্সের ছাত্র যিনি রোবোকপের হেলমেটটিকে বাস্তবে পরিণত করেছেন। বোয়াডগিস বর্তমানে ইনডাসট্রিইয়াল ডিজাইন নিয়ে অনার্স করছেন। তিনি পুলিশ অফিসারদের জন্য রোবোকপের হেলমেটের প্রোটোটাইপ ডিজাইন করেছেন তাঁর ফাইনাল ইয়ারের প্রোজেক্ট হিসেবে। এইটি শুধুমাত্র একটি হেলমেট নয় যা পরিধানকারীর চেহারা এবং মস্তক রক্ষা করবে, এইটি নতুন কিছু প্রযুক্তির ধারণার বাস্তবায়ন প্রকল্প।

হেলমেটটির নামকরণ করা হয়েছে ফরসাইট। এই হেলমেটটিতে কিছু আশ্চর্যজনক প্রজুক্তি প্রদান করা হয়েছে। হেলমেটটিতে কণ্ঠস্বরের মাধ্যমে টার্ন-বাই-টার্ন জিপিএস এবং অফিসারের চোখের সামনে বিস্তারিত তথ্য প্রদর্শনের সুবিধা রয়েছে।

কোন অফিসার এই হেলমেটটি পরে কোন বাহনের নাম্বার প্লেটের দিকে ৫ সেকেন্ড তাকিয়ে থাকলে,  হেলমেটটি সেই বাহনের রেজিস্ট্রেশানের তথ্য প্রদান করবে। হেলমেটটিতে রেডিও চ্যানেল দেয়া হয়েছে এবং ফ্রিকুয়েন্সি টিউনারের ব্যবস্থাও করা হয়েছে, যা একটি অফিসারকে তার নিকটবর্তী হাসপাতাল এবং দম্কলের সঙ্গে যোগাযোগ করার সুবিধা প্রদান করবে। এছাড়া এর সেমি মডুলার ভাইসর সিস্টেম, ব্যবহারকারীর দৃষ্টি শক্তি বৃদ্ধি করবে। অন্যান্য হেলমেটের তুলনায় এই হেলমেটের নিরাপত্তা ৬৫%।

Robocop’s-Helmet-in-real-life-2-610x343 নতুন প্রজুক্তির হেলমেট

চমকপ্রদ প্রোফাইলের জন্য ফরসাইট জনপ্রিয়তা পেয়েছে যুক্তরাজ্যের ফ্লোরিডা রাজ্যের চিফ অফ পুলিশ করাল গেবল্সের কাছে। তিনি হেলমেটটি ফিল্ডে পরীক্ষা করতে চান। হেলমেটটি ডিজাইন করা হয়েছে ইমারজেন্সি রেসপন্সের জন্য যেখানে অফিসারদের জীবনের ঝুঁকি থাকে ৯৯%।

তবে বোয়াডগিসের মতে ডিজাইনটি এখনও প্রাচীন, এর সঙ্গে সরাসরি কোন ডিভাইস যুক্ত নয়। হেলমেটটিতে স্মার্টফোনের মত কোন ডিভাইস যুক্ত করা হয়নি। কারণ তা রাইডারদের জন্য নয়। অফিসাররা একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারবেন যা সম্পূর্ণ নিরাপদ। বোয়াডগিসের মতে ফরসাইটকে অন্য হেলমেট থেকে আলাদা করে তার পলিউরথেইন যা হেলমেটটিকে আরও শক্তিশালী এবং নিরাপদ করেছে।

পুলিশ অফিসারদের মতে তারা ইমারজেন্সির সময়ের মুখোমুখি আর ভালভাবে হতে চান এবং কন্ট্রোলরুমের সঙ্গে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রাখতে চান। বোয়াডগিস জানান, হেলমেটটি উদ্ভাবন করতে তাকে অনুভাবিত করেছে অফিসারদের কঠিন কর্মক্ষমতা এবং তাদের হেলমেট পরার পীড়ন।

Robocop’s-Helmet-in-real-life-1-610x433 নতুন প্রজুক্তির হেলমেট

উদ্ভাবনী দক্ষতা, সৃজনশীলতা এবং টেকসই বলে ফরসাইটকে জেমস ডাইসন অ্যাওয়ার্ডের জন্য সনাক্ত করা হয়েছে। তাছাড়া হেলমেটটি সিঙ্গাপুরের রেড ডট ডিজাইন মিউজিয়ামে প্রদর্শন করা হয়েছে, যেখানে ৩ লক্ষ এন্ট্রির মধ্যে ফরসাইট ৩০তম স্থান লাভ করেছে। ফরসাইট ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়েল্সের প্রদর্শনীতেও লাভ করেছে প্রচুর জনপ্রিয়তা।

ফ্লোরিডার চিফ অফ পুলিশ করাল গেবল্স এবং ডেনিস উইনার, ফেয়ার ফাক্স মিডিয়াকে জানিয়েছেন, তারা হেলমেটটি পরীক্ষার জন্য প্রস্তুত এবং এইটি তাদের অফিসারদের কাজে স্বস্তি আনতে সক্ষম হবে। প্রতি ফরসাইটের জন্য খরচ পড়বে ৭৯০ মার্কিন ডলার এবং কমারশিয়ালাইজিং – এর খরচ পড়বে ১.৫ মিলিয়ন মার্কিন ডলার।

 

একটি উত্তর ত্যাগ