গুরুত্বপূর্ন ফাইল কে ব্যাকআপ নেয়ার কিছু ফ্রী সফটওয়্যার

4
378

অনেক কারনেই আমাদের ফাইল ব্যাকআপ নেয়ার প্রয়োজন হতে পারে। তাই আজকে আমি আপনাদের কিছু ফাইল ব্যাকআপ নেয়ার ফ্রী সফটওয়্যার এর সাথে পরিচয় করিয়ে দিব।

১। Cobian Backup :
এটি একটি ফ্রী Backup Software যা automatically যেকোন ফাইল বা ফোলডারকে লোকাল হার্ডড্রাইভ বা এক্সর্টানাল হার্ডড্রাইভ অথবা নেটওর্য়াকের কোন হার্ডড্রাইভ এ Backup নিতে পারে। এটি remote FTP servers এ (download and upload) দুটিই করতে পারে।

২। FBackup :
এটি একটি ফ্রী Backup Software যা automatically যেকোন ফাইল বা ফোলডারকে লোকাল হার্ডড্রাইভ বা এক্সর্টানাল হার্ডড্রাইভ অথবা নেটওর্য়াকের কোন হার্ডড্রাইভ এ Backup নিতে পারে। এটি ব্যবহার করা সহজ। এর মাধ্যমে আপনি সময় নির্ধারন করে দিতে পারবেন কখন Backup নিবেন । নতুন Backup এর আগে আপনি আগের Backup ফাইলকে ইচ্ছা করলে delete করে দিতে পারেন, আবার আপনার Backup কৃত ফাইল বা ফোলডারকে Zip আকারে password protect করতে পারবেন। এটি Windows 2000, XP and Vista তে চলে।

৩। FileFort :
এটি একটি সহজ কিন্তু পাওয়ারফুল একটি backup Software যা critical data বিভিন্ন storage media যেমন CD, DVD, Blu-ray এবং remote FTP servers এ automatically backup নেয়। এটি Windows 2000, XP and Vista এর পাশাপাশি PocketPC তেও চলে।

৪। Comodo Backup :
এটি একটি ফ্রী Backup Software যা নবিস বা এক্সপার্ট ইউজার ব্যবহার করতে পারবে। এটিও ব্যবহারে সহজ এবং যেকোন ফাইল বা ফোলডারকে লোকাল হার্ডড্রাইভ বা এক্সর্টানাল হার্ডড্রাইভ অথবা নেটওর্য়াকের কোন হার্ডড্রাইভ এ Backup নিতে পারে। এর এক্সট্রা ফিচার হচ্ছে এটি সরাসরি CD/DVD re-writers এ Backup নিতে পারে। এটি Windows 2000, XP and Vista তে চলে।

৫। Back4Win :
এটিও একটি ফ্রী Backup Software যার বৈশিষ্ট্য হচ্ছে এটা backup file গুলোকে zip বা self-extracting EXE হিসাবে সেভ করে। এছাড়াও এর মাধ্যমে backup file গুলোকে সিডি / ডিভিডি তে কপি করা, backup file গুলোকে password-lock করা, restore from damaged backups ইত্যাদি করা সম্ভব। এটার ডাটা backup size এ কোন লিমিটেশন নেই।

4 মন্তব্য

একটি উত্তর ত্যাগ