কম্পিউটারকে ব্যবহার করুন Fax Machine হিসাবে

8
586

সাধারণত ছোট ব্যবসাপ্রতিষ্ঠান, ছোট অফিস এবং বাসা-বাড়ীতে কখনো কখনো Fax আদান-প্রদান করান জন্য Fax Machine দরকার হয়। কিন্তু মোটা-মুটি সাধারন মানের একটি  Fax Machine ক্রয় করতে সর্বন্নিম ১০ হাজার টাকার প্রয়োজন। কিন্তু সচরাচর যে খানে Fax আদান-প্রদান হয় না, সে খানে আপনি কেন টাকাটা খরচ করে অলস ভাবে একটি Fax-Machine কিনে ফেলে রাখবেন। সামান্য কিছু টাকা ও স্বল্প পরিশ্রমে আপনি আপনার অফিস, ব্যবসা প্রতিষ্ঠান ও বাসার কম্পিউটারটিকে Fax Machine হিসেবে ব্যবহার করতে পারেন। যা দিয়ে আপনি Fax আদান-প্রদান করতে পারেন, কোন ঝামেলা ছাড়া। কম্পিউটারকে Fax Machine ব্যবহার কারার জন্য যা করতে হবে তা হলো নিন্মরুপ।

প্রথমে আপনার কম্পিউটারে Fax Modem আছে কিনা দেখে নিন। যদি না থাকে তা হলে, যে কোন কম্পিউটার বিক্রেতার কাছ থেকে একটি Fax Modem কিনে নিন,(যার দাম হতে পারে ২০০ থেকে ৫০০ টাকার মধ্যে) তারপর এটি আপনার কম্পিউটার এর মধ্যে লাগিয়ে ড্রাইভার Install করে নিন, তারপর Windows এর সেটআপ সিডি ঢুকান, তারপর Start ক্লিক, Control Panel ক্লিক, তারপর Add or Remove Programs এ ডাবল ক্লিক, তারপর Add/ Remove Windows Components এ ক্লিক, তারপর Windows Components Wizard ডায়ালগ বক্স আসবে সেখান থেকে Fax Services এ টিক মার্ক দিয়ে সিলেক্ট করুন, তারপর Next click করলে ফাইল কপি হতে থাকবে (এবং যদি প্রয়োজনীয় ফাইল না পায় তখন ফাইল নিডেড ডায়ালগ বক্স আসবে সেখান থেকে ব্রাউজ করে Windows এর Set up Disk টি সিলেক্ট করে ফাইলটি দেখিয়ে দিন।) সেটআপ শেষে Finish ক্লিক। Add or Remove Programs এ ডাবল বক্সটি বন্ধ করুন।

প্রথমে Fax নামে একটি Folder তৈরী করুন (হতে পারে মাই-কম্পিউটার এ অথবা অন্য কোন ড্রাইভ এ মানে যেখানে আপনার Receive করা Fax গুলো Save হবে।) এবার আসুন কি ভাবে ফেক্স Configure করবেন। Start ক্লিক, All Programs ক্লিক, Accessories ক্লিক, Communications ক্লিক, Fax ক্লিক, Fax console ক্লিক,তখন Location Information Dialog Box আসবে, সেখান থেকে দেশের নাম সিলেক্ট করুনএবং ওকে করুন, আবার ওকে করুন। এখন Fax Configuration Wizard ডায়ালগ বক্স আসবে সেখানে Next click, এখন আপনি চাইলে আপনার বিভিন্ন তথ্য দিতে পারেন, না হয় আবার Next click, তারপর Enable Send এবং Enable Receive এ যদি টিক মার্ক দিন তারপর দেখুন Automatically Answer After এর ঘরে ২ আছে কিনা তা দেখুন (২ মানে ২ রিং এর পর Automatically Receive হবে।) তারপর Next click, তারপর TSID এর ঘরে Fax লিখুন (যদি লিখা না থাকে) , তারপর Next click, তারপর CSID এর ঘরে Fax লিখুন (যদি লিখা না থাকে) , তারপর Next click, এখান থেকে আপনি ব্রাউজে ক্লিক করে Fax Folder টি সিলেক্ট করে দিন, আর যদি চানযে Fax Receive এর পর সরাসরি প্রিন্ট করতে তা হলে Print it on ক্লিক করে প্রিন্টার সিলেক্ট করে দিন, তারপর Next click, Finish ক্লিক।

8 মন্তব্য

  1. ভাইরে আপনার এই পোষ্টটি দেখে তো আমার নাছতে ইচ্চা করতাছে, আচ্চা বলুনতো Fax Modem কি ইন্টারনেট Modem এর মত????
    নাকি মাদার বোর্ডএর সাথে খাকে??? থাকলে আমি কি করে বুঝব??? দয়া করে বলবেন কিন্তু।
    আর এই রকম Fax করতে কি নেট ইউজ করতে হবে??? নাকি Fax Modem এর সাখেই কানেকশন আছে???
    ধন্যবাদ আপনাকে :D :D :D

একটি উত্তর ত্যাগ