নিজেই তৈরি করুন লিনাক্সের পোর্টেবল সফটওয়্যার

0
487

কখনো কখনো লিনাক্সে সফটওয়্যার ইন্সটলেশনের ক্ষেত্রে dependency একটা যন্ত্রণাদায়ক ব্যাপার হয়ে দাড়ায়। এ সমস্যার সমাধানের জন্য আমি বহুদিন ধরেই লিনাক্সের জন্য portable software খুজছিলাম। অবশেষে পেয়ে গেলাম http://www.portablelinuxapp.org। তবে পুরোপুরি সন্তুষ্ট হতে পারলাম না। কারণ এখানে অল্প কিছু সফটওয়্যার পেলাম যা দিয়ে সব প্রয়োজন মেটানো সম্ভব না। আবার, সব ডিস্ট্রিবিউশনে এগুলো কাজও করেনা। অনেক googling করতে করতে শেষ পর্যন্ত পেয়ে গেলাম সমাধান। ছোট্ট এই সফটওয়্যার দিয়ে আপনি নিজেই বানিয়ে ফেলতে পারেন লিনাক্সের জন্য portable software যা যেকোনো ডিস্ট্রিবিউশনে চলবে।

linux নিজেই তৈরি করুন লিনাক্সের পোর্টেবল সফটওয়্যার

এই লিঙ্ক থেকে ডাউনলোড করুন: http://www.stanford.edu/~pgbovine/cde.html#download ।

এরপর কাজের সুবিধার জন্য ফাইলটিকে rename করে cde নাম দিন।
ফাইলটির উপর রাইটক্লিক করে permission ট্যাবে গিয়ে executable করে নিন।
টার্মিনালে লিখুন gksu nautilus । nautilus এর root window আসবে।
এবার ওই ফাইলটিকে /usr/bin ডিরেক্টরিতে কপি করুন।

এখন আপনি টার্মিনালে যেকোনো program এর আগে cde লিখে command দিলে ওই program টির portable version প্রস্তুত হয়ে যাবে।

যেমন: আপনি cde gedit লিখে এন্টার দিলেন। gedit চালু হওয়ার পর close করে দিন।

দেখবেন আপনার home folder এ cde-package নামে একটি ফোল্ডার একা একাই জন্মে গেছে। ওটাই আপনার portable gedit। এর মধ্যে প্রয়োজনীয় সকল ডিপেনডেন্সি বিদ্যমান রয়েছে। ফোল্ডারটিতে ঢুকুন। দেখবেন gedit.cde নামে একটি ফাইল আছে। ওটাতে ক্লিক করলেই gedit open হবে। সেটা যে ডিস্ট্রিবিউশনই হোকনা কেন।

tar -cvf gedit.tar cde-package/ কমান্ড দিয়ে ফোল্ডারটিকে compress করে আপনার hard drive-এ রেখে দিন। আমি কয়েকটা ডিস্ট্রিবিউশনে টেস্ট করেছি। সবগুলোতেই কাজ করেছে। সাধারণত উবুন্টুর এক সংস্করণের প্যাকেজ আরেক সংস্করণে কাজ করেনা। কিন্তু এই পদ্ধতিতে এটা অনায়াসে করা সম্ভব।

একটি উত্তর ত্যাগ