আপনার উইন্ডোজ ৮.১ কে নতুনভাবে সাজাতে পারেন

0
784

টিউনারপেজ।। অনেকের মতো আমিও উইন্ডোজ এর নতুন ভার্সন উইন্ডোজ ৮.১ এর উপর কিছুটা বিরক্ত। উইন্ডোজ তার এই নতুন ভার্সনে অনেক পরিবর্তন এনেছে পুরনো উইন্ডোজ গুলো থেকে, যেমনঃ স্টার্ট পেইজ, লক স্ক্রীন, মেট্রো ইউআই ইন্টারফেস, মেট্রো অ্যাপ্লিকেশন, উইন্ডোজ এক্সপ্লোরার নিউ রিবন আরো কত কি! মেট্রো অ্যাপ্লিকেশন ডেভেলপারদের জন্য এটি কার্যকর কিন্তু সাধারণ ব্যবহারকারীর ক্ষেত্রে তা কতটা কার্যকর হবে?


Screenshot (16) আপনার উইন্ডোজ ৮.১ কে নতুনভাবে সাজাতে পারেন

আমি উইন্ডোজ এর নতুন ভার্সনের ব্যবহারকারী। বলতে গেলে উইন্ডোজ এর নতুন এই ভার্সনের শুরু থেকে ব্যবহারকারী। কিন্তু আমি এর কিছু নতুন ফরমেটে বিরক্ত। প্রথমত, এটি বুট নিতে পুরাতন ভার্সন গুলো থেকে বেশি সময় নেয়। তাছাড়া এর লক স্ক্রীন, লগ-ইন প্রয়োজনীয় অনেক সময় নষ্ট করে। তারপর চালু হয় স্টার্ট পেইজ যা মাঝে মাঝে কম্পিউটার হ্যাং করে ফেলে (আমার পিসি ইতিমধ্যে দুবার হয়েছে)। এরপর এর প্রধান সমস্যা শাট ডাউন প্রবলেম, যা খুজে বের করতে হয় চার্মবার থেকে। সত্যি কথা বলতে কি উইন্ডোজ ৮.১ যে সমস্যাটা নিয়ে বেশি ফিডব্যাক এসেছে তার মধ্যে এটিই বেশি। এই সমস্যা গুলোর সমাধান আমি আমার নিজের মতো করে বের করেছি, ভালো লাগলে আপনিও করে দেখতে পারেন।

লক স্ক্রীন দূর করা

Lock-Screen1 আপনার উইন্ডোজ ৮.১ কে নতুনভাবে সাজাতে পারেন

লক স্ক্রীন বন্ধ করতে আপনাকে ছোট কয়েকটি কাজ করতে হবে। ঘাবড়াবেন না খুবই সহজ। কীবোর্ডের উইন্ডোজ+আর চেপে রানে প্রবেশ করুন। সেখানে লিখুন regedit, এবার এন্টার চাপুন। সেখানে দেখুন লেখা আছে HKEY_LOCAL_MACHINE থেকে Software তারপর Policies তারপর Microsoft তারপর Windows তারপর Personalization [না থাকলে রাইট বাটন ক্লিক করে Key তৈরি করুন] আবার রাইট বাটন ক্লিক করে DWORD(32-bit) Value তে ক্লিক করে নাম দিন NoLockScreen এবার value দিন ১ ব্যস হয়ে গেল। রিস্টার্ট দিয়ে দেখুন। লক স্ক্রীন আর দেখাবে না।

স্টার্ট স্ক্রীন বন্ধ করা

Windows-8.1-Adjustments-Shut-Down-Directly-Via-Start-Button আপনার উইন্ডোজ ৮.১ কে নতুনভাবে সাজাতে পারেন

আপনি চাইলে খুব সহজে স্টার্ট পেইজ বন্ধ করতে পারেন। তার জন্য আপনাকে যা করতে হবে তা হল, উইন্ডোজ টাস্কবারে রাইট বাটন ক্লিক করুন। সেখান থেকে প্রপারটিজে ক্লিক করে নেভিগেশন অপশনে যান। নিচের দিকে দেখুন স্টার্ট স্ক্রীন লেখা। সেখানে প্রথম অপশন when I sign in or close all apps on screen, go to desktop instead এ টিক দিন। ব্যস হয়ে গেল!!! এরপর থেকে কম্পিউটার চালু করলে সরাসরি ডেস্কটপ দেখাবে। আপনার স্টার্ট স্ক্রীন কিন্তু হারিয়ে যায় নি। কীবোর্ডের উইন্ডোজ বাটন পুশ করলেই পেয়ে যাবেন স্টার্ট স্ক্রীন। কিংবা চার্মবারেও ক্লিক করে পেয়ে যাবেন স্টার্ট পেইজ।

চার্মবার বন্ধ করা

উইন্ডোজ টাস্কবারে ক্লিক করে প্রোপারটিজ থেকে নেভিগেশনে যান। উপরের দিকে দেখুন corner navigation। সেখানে প্রথম অপশন when I point upper-right corner, show the charm এ টিক দেওয়া আছে তা তুলে দিন তাতেই অফ হয়ে যাবে চার্মবার।

শাটডাউন সমস্যা দূর করুন

MetroSidebar আপনার উইন্ডোজ ৮.১ কে নতুনভাবে সাজাতে পারেন

সরাসরি শাটডাউন করতে আপনার লাগবে একটি সফটওয়্যার। এর নাম মেট্রোসাইডবার। এটি একটি ফ্রি সফটওয়্যার এবং খুবই হালকা। ক্লিক করুন মেট্রোসাইডবার নামিয়ে সহজেই ইন্সটল করে ফেলতে পারবেন। তারপর সরাসরি সেখান থেকেই আপনি রিস্টার্ট কিংবা শাটডাউন করতে পারবেন।

এবার আসা যাক কিছুটা নতুন করে সাজানোর বিষয়। আমি একজন ওয়েব ডেভেলপার, আমার কাজ পুরোটাই করতে হয় ডেস্কটপ পেইজে সেক্ষেত্রে আমার স্টার্ট স্ক্রীন ব্যবহার করা হয় না। আমি যদি স্টার্ট পেইজের অ্যাপ্লিকেশন গুলো ডেস্কটপে ব্যবহার করতে পারতাম তাহলে ভালো হতো। এই সমস্যাটির সমাধান আপনি করতে পারেন স্টারডক কোম্পানির মডার্নমিক্স সফটওয়্যার দ্বারা, সেজন্য আপনাকে যেতে হবে, মর্ডাণমিক্স পেইজে সেখান থেকে ডাউনলোড করে ইন্সটল করুন সাধারণ নিয়ম অনুসারে। এবং স্টার্ট পেইজের অ্যাপস গুলো ব্যবহার করুন ডেস্কটপ মুডে।

একটি উত্তর ত্যাগ