সফটওয়্যার ছাড়াই Vista ও 7 এর disk Partition Resize করুন

7
611

আমরা সাধারনত Disk Partition Resize করার জন্য বিভিন্ন রকম 3rd party সফ‌টওয়্যার ব্যবহার করি। কিন্তু এখন এ সুবিধা আপনার WIN Vista এবং WIN 7 এর মধ্যে আছে। Disk Partition Resize করার জন্য যা করতে হবে তা হলো নিন্ম রুপ:

প্রথমে Computer / My Computer এ মাউস এর রাইট বাটন ক্লিক ,তারপর Manage ক্লিক, তারপর Manage Dialog Box এর বাঁ দিক থেকে Storage থেকে Disk Management সিলেক্ট করলে ডান দিকে সবগুলো ড্রাইভ দেখাবে। এখন যে Partition / Drive কে Resize করতে চান তার উপর মাউস এর রাইট বাটন ক্লিক করে Shrink volume ক্লিক করুন। এখন একটি বার্তা আসবে এবং আপনাকে অপেক্ষা করতে বলবে, কিছু সময় পর একটি ডায়ালগ বক্স আসবে যাতে প্রথমে দেখাবে আপনার সিলেক্টকৃত ড্রাইভ এর সাইজ ,তারপর দেখাবে আপনি কত এম,বি/ জি,বি নতুন Partition করতে পারবেন,তারপর দেখাবে ২য় টির মত, এ থেকে আপনি ছোট করে ও Partition করতে পাবেন কিন্তু বড় করতে পারবেন না, এবং সবশেষ টিতে দেখাবে নতুন Partition করার পর পূর্বের Partition এর সাইজ কত। তার পর Shrink ক্লিক করলেই হয়ে যাবে নতুন Partition |Gi পর নতুন Partition এর Drive Letter যদি না থাকে, তা হলে নতুন Partition এর উপর মাউস এর রাইট বাটন ক্লিক করে New Simple volume এ ক্লিক করে Next, Next, Next, Next, Finish ক্লিক।(মনে রাখবেন Shrink এর মাধ্যমে একটি Partition কে ভেঙ্গে একাধিক করা যাবে )।

এবার দেখবো কিভাবে Partition Extend করাযায় বা দুটো Partition কে একত্রিত করে একটি করা যায়।

যা করতে হবে: প্রথমে যে দুটো Partition কে একত্রিত করবো তার যে কোন একটি Partition কে Delete করতে হবে, যে Partition কে Delete করবো তার উপর মাউস এর রাইট বাটন ক্লিক করে Delete Volume ক্লিক, yes ক্লিক। এবার অন্য Partition এর উপর রাইট বাটন ক্লিক করে Extend Volume ক্লিক তারপর Next, Next, Next, Finish ক্লিক।(আরো রাখবেন এ রকম Disk Management এর মাধ্যমে Win XP, 2000, 2003, 2008 server এ Disk Partition করা য়ায়, কিন্তু শুধু WIN Vista এবং WIN 7 এ Disk Partition Resize করা যায়)।

7 মন্তব্য

  1. সার্ভার কুইন ভাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ . আশা করি , আপনার tune টা কুব উপকারে আসবে .
    ভাই আমি আমার c drive ta format করতে চাই . আমার দুই টা windows : একটা c drive এ . অন্যটা i drive এ . আমি i drive এর টা use করি .
    ভাই আমি কিভাবে c drive টা format করতে পারি ??
    plz help me bro…..

একটি উত্তর ত্যাগ