SEO GURU – পর্ব ৬

14
579

SEO GURU – পর্ব

SEO GURU – পর্ব ৬

এক নজরে আগের পর্ব গুলোঃ

SEO GURU – পর্ব ১

SEO GURU – পর্ব ২

SEO GURU – পর্ব ৩

SEO GURU – পর্ব ৪

SEO GURU – পর্ব ৫

SEO GURU এর এবারের পর্ব “SEO Friendly URL”

 

SEO GURU – পর্ব ৬

৫। কিছু প্রয়োজনীয় ট্যাগ ও টিপস
৬। সঠিক কোডিং
 
 

এই পর্বটা লিখতে অনেক দেরী হয়ে গেল। আসলে একটু ব্যস্ততার মাঝে আছি.. আর হাতের কাছে Desktop টা নেই। Notebook দিয়ে লিখতে লিখতে জান শেষ.. তার ওপর বাংলা লিখা… বাপসস…. তারপরও হঠাৎ আজ লিখতে ইচ্ছে হল.. তাই সব কাজ ফেলে লিখতে বসলাম।

আর একটা কথা, এটা আসলে খুব বেশি জরুরী নয়। কারও কাছে হাসিও পেতে পারে। তবে কারও কারও জন্য এটা জানা অনেক জরুরী বলে মনে করছি।

এই পর্বে আমি “কিছু প্রয়োজনীয় ট্যাগ ও টিপস” ও “সঠিক কোডিং” এর সম্পর্কে আলোচনা করব। তো শুরু করছি…

৫। কিছু প্রয়োজনীয় ট্যাগ ও টিপস: একটি ওয়েব সাইটে হাজারো রকমের ছবি, ভিডিও, গান অথবা লিংক থাকতে পারে। আবার শুধু মাত্র লেখাও থাকতে পারে। মূলকথা হল, এটা ওয়েবসাইট বানানোর উদ্দেশ্য এর উপর ডিপেন্ড করে। তবে ওয়েব সাইট যতটা সম্ভব পরিপাটি রাখার চেষ্টা রাখুন। ডোমেইন এর সাথে যুক্তি সংগত কন্টেন্ট রাখার চেষ্টা করুন। ওয়েব সাইচে ছবি, ভিডিও অথবা Streaming হয় এই জাতীয় কন্টেন্ট এর ব্যবহার যতটা সম্ভব কম রাখুন। কারন বেশি ছবি, ভিডিও অথবা Streaming হয় এই জাতীয় কন্টেন্ট ওয়েব সাইটকে স্লো করে দেয়। এতে সার্চ ইঞ্জিন ঠিকভাবে ওয়েব সাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারে না। আবার ভিজিটরও বিরক্ত হয়। ছবি jpg/jpeg ফরমেট এ রাখার চেষ্টা করুন। কারন এই ফরমেটের ছবি গুলোর সাইজ কম হয়।

যেখানে যেই কন্টেন্ট রাখছেন সেখানে যতটা সম্ভব ঐ কন্টেন্ট এর ট্যাগ দিন অথবা রেফারেন্স দিন। আর কন্টেন্টগুলো যদি আপনার নিজের লেখা হয় তবে যতটা সম্ভব সঠিক ভাবে লিখুন। ইরেজীতে লিখলে ব্যাকরণ ঠিক রাখুন।

৬। সঠিক কোডিং : এটা আসলে ওয়েবমাস্টারদের জন্য বেশি প্রয়োজন। যারা SEO এর কাজ করে টাকা উপার্জন করতে চান তাদের জন্য নয়। তবে বিষয়টা সবারই জানা জরুরী। ওয়েব সাইটে যখন কোডিং লিখবেন তখন Small/Capital letter এর মিশ্রণ করবেন না। যেমন:

সব এক letter এ লিখুন। Small এ লিখলে Small অথবা Capital এ লিখলে Capital এ লিখুন।
উদাহরনসরূপঃ

পেজ এ h1 হেডিং টেক্সট একবার ব্যবহার করবেন। একাধিকবার ব্যবহারের জন্য h2, h3, h4 ইত্যাদি ব্যবহার করুন।

কোডিং সাজিয়ে লিখার চেষ্টা করুন। হেডারএ আপনার কোডিং/পেজ এর ল্যাংগুয়েজ কি তা লিখে দিন।

Javascript / iframe এর ব্যবহার যতটা সম্ভব কম করুন।

এসব ছোটখাট কিছু জিনিস মেনে চলুন। দেখবেন সার্চ ইঞ্জিনই আপনার সাইকে খুজে বের করে ভিজিটরকে আপনার কাছে পাঠাবে।

ধন্যবাদ। আজ আর লিখছি না। হাত ব্যাথা করছে notebook এ লিখতে লিখতে।

14 মন্তব্য

  1. বরাবরের মতো ই এটি একটি চমৎকার থেকে চমৎকারতর। জটিল ও অনেক সহজতর হচ্ছে আপনার পোষ্টগুলো।
    কারও হাসির জন্য পোষ্ট লেখা হয় না। কিছু কিছু ছোট খাট জিনিস আছে, যা খুবই দরকারি।
    আচ্ছা আপনি একটা জিনিস লক্ষ্য করুন টিউনারপেজের ট্যাগ লাইনে দেয়া আছে
    TunerPage | The Ultimate Path Of The Bangla Technology
    এখানে কোন বাংলা লেখা নাই। কিন্তু আমি অন্যান্য সাইটে বাংলা দেখেছি ট্যাগ লাইনে। আমার প্রশ্ন হল, বাংলায় ট্যাগ লাইন দিলে SEO তে কোন সমস্যা হয় কি ?

    • ধন্যবাদ। নাহ্ বাংলায় ট্যাগ লাইন দিলে সমস্যা হওয়ার কথা নয়। কারন আমরা যখন ইংলিশ ভাষা ব্যবহার করে সার্চ ইণ্জিনকে খুজতে বলি তখন সার্চ ইঞ্জিন ইংলিশ ভাষার লেখার সাইটগুলোকে তার ডাটাবেসের সাথে মিলিয়ে দেখে যে ঐ লেখাটি কোন সাইটে আছে। এখন আপনার সাইটের টাইটেল যদি বাংলায় হয় তবে সার্চ ইঞ্জিন আপনার বাংলঅ লেখাটাকেই তার ডাটাবেসে রাখবে এবং কোন ব্যবহারকারী যদি সার্চ ইঞ্জিনে বাংলায় কিছু লিখে সার্চ দেয় এবং ঐ লেখা যদি আপনার টাইটেলের সাথে মিলে যায় তখন সার্চ ইঞ্জিন আপনার সাইটের লিংকটি প্রদান করবে।

      তবে “English” হলো ইন্টারন্যাশনাল ভাষা। এটার গুরুত্ব সার্বাধিক। সার্চ ইঞ্জিনেও :)

একটি উত্তর ত্যাগ