বাসায় বুয়া প্রয়োজন নেই ঘরের কাজ করবে রোবট

0
306

রোবট বা যন্ত্রমানব। নামটির সঙ্গেই একটা যান্ত্রিক ভাব আছে। তবে এই ধারণার অবসান ঘটিয়েছে হ্যান্ডি রোবট। এই রোবট আমাদের হাতের নাগালে এসে নিত্য দিনের সকল কাজকে করেছে আরও সহজতর।

Mar_2014_desh1 বাসায় বুয়া প্রয়োজন নেই ঘরের কাজ করবে রোবট

এমন সব ছোট্ট রোবট যা জুতোসেলাই থেকে চন্ডীপাঠ পর্যন্ত করে দেবে আপনার জন্য। কলিং বেল বাজলে দরজা খোলা থেকে অনলাইন শপিং-এর গিফট র‌্যাপিং সব কাজই করে দেবে এক ঝাঁক খুদে রোবট। আপনার হাতে থাকবে শুধু রিমোট কন্ট্রোল। যার নাম, সোয়ার্ম। মার্কিন দেশের রাইস ইউনিভার্সিটির প্রফেসর জেমস ম্যাকলারকিনের অনবদ্য এই উদ্ভাবনার প্রকাশ ঘটল খোদ কলকাতায়। বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়ামে।একটা নয়, এক ঝাঁক রোবট।

সাইজে বড় জোর মোবাইলের বাক্সের মতো! এদের মধ্যেই এক জন লিডার আর সকলে লিডারকে ফলো করে পিঁপড়ের সারির মতো। দেখতে ছোট্ট হলে কী হবে, অদূর ভবিষ্যতে এরাই টেক্কা দিতে চলেছে বড় রোবটদের. উদ্ভাবক বিজ্ঞানী জেমস ম্যাকলারকিন এই খুদে রোবটের রহস্যভেদ করলেন একঝাঁক উত্সাহী স্কুলপড়ুয়ার সামনে!

এই ইন্টারনেট ফেসবুকের যুগে ছোট্ট রোবট কতখানি আপনজন হয়ে উঠতে পারে? এই সোয়ার্মই অনলাইনে দারুণ কার্যকর হয়ে উঠতে পারে, জানালেন জেমস। শুধু তাই নয়, জেমসের প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে অনেকেই নিজে হাতে রোবট বানিয়ে ফেলেছে! এমনই এক অসাধ্যসাধন করেছেন বিজ্ঞানের উত্সাহী ছাত্র বিশ্বদীপ মাইতি। নিজের হাতে এখনই তিনি বানিয়ে ফেলেছেন ছোট্ট রোবট!

একটি উত্তর ত্যাগ