টিউনার পেজের এ্যাডমিন মহোদয়_ লোহিত সাগরের পানি লাল রেফারেন্স দিন –

1
1807
টিউনার পেজের এ্যাডমিন মহোদয়_ লোহিত সাগরের পানি লাল রেফারেন্স দিন -

ইয়াসির আরাফাত

অন্ধকারের সাথে লড়াই করে টিকে থাকার ব্যার্থ চেষ্টা করি মাত্র । একটি পাঁচমিশেলি ব্লগ এ কাজ শুরু করেছি । সেই ব্লগের নাম http://www.nixbd.com
টিউনার পেজের এ্যাডমিন মহোদয়_ লোহিত সাগরের পানি লাল রেফারেন্স দিন -

সাড়া বছর এর চেয়ে বেশি টুকুটুকে লাল হয়ে থাকে লোহিত সাগরের পানি । আজ প্রথম জানলাম । কামিনি সিঁদুরের , লাল পদ্ম , রঙ্গন , রক্ত জবার মত লালে লাল লোহিত সাগরের পানি সাড়া বছরের জন্য ফেরাউনের লাশ পোঁচে যেতে পাড়ে কিন্তু লোহিত সাগরের পানি লাল ছাড়া অন্য বর্ণ ধারন করেনা ।
বিশ্বাস করলেন কি ?
এটা একটি মিথ , কোন বিষয়ের প্রানবন্ত বিবরণ দিতে গিয়ে লেখকরা এমন বলে থাকে ।

dsds টিউনার পেজের এ্যাডমিন মহোদয়_ লোহিত সাগরের পানি লাল রেফারেন্স দিন -

অনেক সময় দ্বিমত কিছু শোনা যায় যেমন –
ধাক্কা দিলে পড়ে যায় নাম রেখেছে হিম্মত আলী ।
দুই চোখ অন্ধ যায় নজর যে নাম তার
লোহিত সাগর নাম যার লাল পানি নয় তার এই কথা যে বলবে সেই তো পাগল । পাগল আবার অনেক রকম আছে আমিও সত্য জানতে আগ্রহী পাগল । তাই তো ……।।
বিনীত নিবেদন ।

টিউনার পেজের এ্যাডমিন মহোদয় গন । লোহিত সাগরের পানি লাল কোথায় পেয়েছেন এই তথ্য । রেফারেন্স দিন । আর নিজের চোখে কখনো লোহিত সাগর আপনারা দেখেছেন কি ?
তথ্য প্রযুক্তির এই শুভ লগ্নেও আপনাদের ভুল সিধান্ত দেখে ব্যথিত হলাম ।
আমার যতদূর জানি লোহিত সাগরের পানি লাল এটি কুসংস্কার , যারা কখনো লোহিত সাগর দেখেনি তারা এই ভ্রান্ত হাদিস ছরিয়েছে মাত্র । এই আধুনিক যুগে মানুষের মিথ্যে কথা কেন বিশ্বাস করবেন ।
অবশ্য আমার জ্ঞান অর্জনে ভুল থাকতে পাড়ে । আপনারা জথা উপযুক্ত রেফারেন্স দিয়ে আমার ভুল শুধরে দিন এবং আপনাদের কোন এ্যাডমিন বছররের পর বছর লোহিত সাগরে থেকে এর পানি লাল সিন্ধান্ত নিয়েছেন জানালে উপকৃত হবো ।
শিক্ষার ও জানার তো কোন শেষ নেই । আসা করি রেফারেন্স প্রদান করে আমার ভুল সিধ্নান্ত দুরভিত করে লোহিত সাগরের পানি যে লাল তা মেনে নিতে সহায়তা করবেন ।
আমি আবারো চ্যলেঞ্জ করে বলছি টিউনার পেজে সাহিত্য ক্যাটাগরি আছে কিন্তু টিউনার পেজ সাহিত্য ব্লগ নয় । লোহিত সাগরের কিছু স্থানে পানির রঙ সাময়িক লাল দেখায় বলে আমরা লাল সিধান্ত নিতে পারিনা ।

………………………………………………………

কুইজে লিখেছিলাম ।

• কোন সাগরের পানি লাল নয় ।
( তবে লালচে ততে ( বালু বা পাহাড় ) দুর থেকে দেখলে পানি লাল মনে হবার দৃষ্টি বিভ্রম হয় ।আবহাওয়ার জন্য , অনেক সময় সূর্যাস্তের সময় বংপ্সাগরের পানিও লাল দেখা যায় অনেক সময় । আমি লোহিত সাগরের কাছা কাছি অনেক দিন থেকেছি ।কক্স বাজারেও কাটিয়েছি অনেক সময় । আসলে কোন প্রাণীর আক্রমণের ফলে কোন সময় পানি কিছু ক্ষণ রক্তের জন্য লাল দেখা যেতে পাড়ে । তাছাড়া সামুদ্রিক প্রাণীদের শরীর থেকে বেড় হওয়া পদার্থ , বিশেষ উদ্ভিদের প্রভাভে সাময়িক লাল দেখা যেতে পাড়ে ।
সমুদ্রের পানি অনেক সময় কালচেও দেখায় । দুপুরের দিকে লাল বরররনের বালুকণা বা ময়লা অথবা রক্তকনা অনেক সময় ক্ষুদ্র অনু হিসেবে দেখা যায় । সমুদ্র সর্বদা নিজেকে পরিষ্কার রাখার চেষ্টা করে । লোহিত সাগর (ইংরেজি: Red Sea) ভারত মহাসাগরের একটি অংশ, যা আফ্রিকা ও এশিয়া মহাদেশকে পৃথক করেছে। সাগরটি দক্ষিণে বাব এল মান্দেব প্রণালী ও এডেন উপসাগরের মাধ্যমে ভারত মহাসাগরের সাথে যুক্ত। সাগরটির উত্তরাংশে সিনাই উপদ্বীপ, আকাবা উপসাগর এবং সুয়েজ উপসাগর অবস্থিত।
বাষ্পীভবন ও বায়ুপ্রবাহের ফলে উদ্ভূত জলপ্রবাহের বিন্যাসজনিত কারণে লোহিত সাগর বিশ্বের সবচেয়ে লবণাক্ত সাগরগুলির একটি।
সৌদী আরবের পশ্চিমে লোহিত সাগরে ক্ষুদ্র উদ্ভিদ থাকায় পানি লাল বর্ণের। (সাময়িক দেখায় , কিছু স্থানে দেখায় মাত্র ) লোহিত সাগরে পানিতে এক ধরনের ব্যাকটেরিয়া থাকে, এগুলো বাতাস থেকে নাইট্রোজেন গ্রহণ করে ট্রিকোডেসামিয়াম রিথ্রিয়াম নামে এক ধরনের অজৈব যৌগ গঠন করে। এর রং লাল হওয়ায় এই সাগরের পানি লাল দেখায়। (সাময়িক দেখায় , কিছু স্থানে দেখায় মাত্র ) তবু সর্বদা নয় ।এই জন্য আমরা সিধান্ত নিতে পারিনা লোহিত সাগরের পানি লাল । আজ থেকে এক কোটি বছর পড়ে হলেও আমার কথা আপনারা মানবেনই । দিনের বেলা মালদ্বীপের সৈকতের পানি লাল দেখায় কইকতে http://dhakatimes.com.bd/2014/01/21/28944/maldives-beach-looks-like-starry-night-sky/ পড়েনিন । ( দিনে দেখায় রাতে নয় ! )
লোহিত সাগরের পানি লাল এটি কুসংস্কার , যারা কখনো লোহিত সাগর দেখেনি তারা এই ভ্রান্ত হাদিস ছরিয়েছে মাত্র । এই আধুনিক যুগে মানুষের মিথ্যে কথা কেন বিশ্বাস করবেন । নেট এ সার্চ করেন । বিশ্লেষণ করেন গুগল ম্যাপ দেখেন ।
আমি নিজে আম গাছে বেল দেখেছি তাই বলে আপনি বিশ্বাস করবেন কেন ? কারন তো খুঁজবেন আম গাছে বেল গাছের কলম করা জায়কি না ? অথবা পাশের বেল গাছের ডাল আম গাছে প্রবেশ করেছে এমন টাও হতে পাড়ে ।
দুঃখ একজন ও সঠিক উত্তর দিতে পারলনা । এখন পর্যন্ত । গুগলে সার্চ দিয়ে চেক করুন দুই একটি ছাগল ছাড়া যারা নিজে কখনো লোহিত সাগর দেখেনি তারা ছাড়া । যারা দেখেছে তারা কেউ বল্ বেনা । যে পানি লাল ।
সব মিলিয়ে লোহিত সাগরের পানি লাল এই সিধান্ত নিতে পারিনা ।
……………………………………………………………………

আপনাদের যুক্তি পেশ করুন । গ্রহণ যোগ্য যুক্তি পেলে মেনে নিবো , চিৎকার করে বলবো রক্ত সাদা হতে পাড়ে কিন্তু লোহিত সাগরের পানি পৃথিবী ধ্বংসের আগে লাল ছাড়া নীল ,কালচে হতে পারেনা ।
যদিও নিজের চোখে দেখে ও লোহিত সাগরের অব্বাহিকায় বেড়ে উঠা বিভিন্ন দেশের মানুষের সাথে কথা বলেও আপনাদের সিধান্ত মানতে পারিনি ।
আজ মনে হচ্ছে আপনারাও কুসঙ্কার ও মিথের পূজারী সূর্য নয় পৃথিবী সূর্যের চার পাশে ঘুরছে এটাই বিশ্বাস করেন ? যদি না করে থাকেন লোহিত সাগরের পানি যে লাল রেফারেন্স দিন ।কোন স্থানে বছরের কতটা সময় পানি লাল থাকে নাকি সাড়া বছর লাল থাকে জানান । নিজের চোখে একবার দেখতে যাবার চেষ্টা করবো ।
সব চেয়ে বড় কথা সঠিক ও সত্য তথ্য সকলের কাছে পোঁছে দেয়া আপনাদের আমাদের কতব্য । তাতে কেউ পাগল ভাবলে ভাবুক ।
আজ লিখে দিলাম – আপনাদের এই ব্লগ যদি টিকে থাকে আমার মৃত্যুর এক কোটি বছর পড়ে হলেও আমার মতামত সত্য বলে মানবে সবাই ।
কোন উদ্ভত পাগলের প্রলাপের উপর ভিত্তি করে বাংলার মানুষ মিথ সিধান্তের বেড়া জাল ভাঙবেই একদিন ।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ