ফেসবুক নেশা দূর করতে আসছে বিশেষ কিবোর্ড!

0
373

তরুণ-তরুণীকে মাদকের মতো টানছে যোগাযোগ মাধ্যম ফেসবুক। বাবা-মারা এজন্যে বেশ চিন্তায় পড়ে গেছেন। বাবা-মাদের সেই চিন্তাকে দূর করতেই আসছে একধরনের কিবোর্ড। এ কিবোর্ড ব্যবহারে ফেসবুকে বেশিক্ষণ কেউই বসে থাকতে পারবে না।

193-300x220 ফেসবুক নেশা দূর করতে আসছে বিশেষ কিবোর্ড!

ম্যাসাচুসেটসের একদল বিজ্ঞানীর দাবি, ফেসবুক বা অন্য কোনো সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহারকারীদের আসক্তি থেকে মুক্তি দিতে পারে এই বিশেষ ধরনের কিবোর্ড। গবেষকেরা জানান, কোনো ব্যবহারকারী যদি অতিরিক্ত সময় ধরে ফেসবুক ব্যবহার করে, তাহলে কিবোর্ড সংক্রিয়ভাবে বিদ্যুৎ শক দেয়া শুরু করবে। ফেসবুক ব্যবহার বন্ধ না করা পর্যন্ত ব্যবহারকারীকে বারবার শক দিতেই থাকবে কিবোর্ড।

রবার্ট মরিস ও ড্যান ম্যাকডাফ এ গবেষণাটি পরিচালনা করেন। গবেষকদ্বয় নিজেরাই ফেসবুকে আসক্ত ছিলেন। তারা সপ্তাহে প্রায় ৫০ ঘণ্টা পর্যন্ত ফেসবুকে সময় কাটাতেন। এই আসক্তি থেকে মুক্তি পেতেই তারা নতুন ধরনের কিবোর্ড তৈরির পরিকল্পনা করেন। এ কিবোর্ড কোনো অ্যাপ্লিকেশন বা কোনো ওয়েবসাইটে অতিরিক্ত সময় কাটানোর বিষয়টি হিসেব করবে এবং অতিরিক্ত সময় পার হলেই বিদ্যুতের শক দেবে। কিবোর্ডের বিদ্যুৎ পরিবাহী ধাতব ধারগুলোয় নির্দিষ্ট পরিমাণ বিদ্যুৎ শক পরিবাহিত হবে।

একটি উত্তর ত্যাগ