ওয়ার্ডপ্রেসে দিয়ে তৈরি করুন ফেইসবুকের মত সোস্যল নেটওয়ার্কিং সাইট

0
340

ওয়ার্ডপ্রেসে দিয়ে তৈরি করুন আপনার এলাকা ভিত্তিক বা স্কুল , সংগঠন  বা গ্রুপ ভিত্তিক সাইট । আমরা ফেইসবুকে দেখি মতের অমিল হলেই বল্ক ব্যবহার চলে । আপনার কষ্টের লেখা রিপোর্ট করে রিমুভ করা নাই । এবার আপনি নিজেই তৈরি করুন সোস্যল সাইট যেখানে আপনি হবেন কর্তৃপক্ষ বা মডারেটর । যেখানে প্রবেশ অধিকার থাকবে শুধু আপনার ভক্তের বা আপনার এলাকার ছেলে বা আপনার সংগঠনের ই কেউ ।  তাহলে চলুন শুরু করি ।   এর জন্য প্রথমেই আপনার যা যা লাগবে  তার মধ্যে হল একটা ইন্সটলেড ওয়ার্ডপ্রেসে সাইট ।  ধরে নিচ্ছি আপনার করে ফেলেছেন বা আপনার আছে ।  এবার BuddyPress  নামের এই প্লাগিনটি ডাউন লোড করে ফেলুন । বা আপনার প্লাগিন অপশনে ইয়ে এড নিউ এই খানে সার্চ অপশনে BuddyPress লিখে সার্চ দিন।

BuddyPress Download

এবার প্লাগিন একটিভ করে , setting >Buddypress যান ।  নিচের ছবির মত সব অপশন পাবেন । ওয়ার্ডপ্রেসে দিয়ে তৈরি করুন ফেইসবুকের মত সোস্যল নেটওয়ার্কিং সাইট

এবার আপনি যে যে ফিচার চান সেটা একটিভ করে দিন।  আমার কথা হলে সোস্যল নেটওয়ার্কের জন্য যা যা লাগে সব আনতে সব অপশনই একটিভ করা ঠিক হবে ।

এবার এইখান হতে এই থিমটি ডাউনলোড করে নিন

ibuddy Theme

এইবার  থিমটি একটিভ  করুন ।  তারপর Appearance > Theme Option যান ।  তারপর Advanced setting গিয়ে দুইটি অপশনেই ঠিক চিন্হ দিয়ে সেভ করুন ।  যাতে রেজিস্টার কৃত ইউজার ছাড়া আর কেউ মুল সাইটে প্রবেশ করতে না পারে ।   যেন সাইটে প্রবেশ করতে অবশ্যই লগইন করতে হয়ে ।

এবার Pages > Add New তে যান।   Name  লিখুন হোম । এবার Template হতে Home সিলেক্ট করে দিন।   এবার পাবলিস করুন ।

এবার setting >Reading যান ।  Front page displays অপশনে হতে A static page (select below) সিলেক্ট করুন ।  নিচে Front page: হতে হোম পেজটি সিলেক্ট করে দিন ।

ব্যস হয়ে গেল সোস্যল নেটওয়াকিং সাইট ।   চাইলে আপনি সাইটকে আরো ডেভেলপ করতে পারেন । ধরুন আপনার সংগঠনের ফরম নাম্বার সব সদস্যের প্রফোইলে থাকবে এর জন্য আপনার একটা ফিল্ড দরকার । এইটাও আপনি কাস্টমাইজ করতে পারেন ইউজার ফ্রোফাইল ফিল্ড হতে ।

প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম ফ্রিতে পেতে এইখানে কিল্ক করুন ।

একটি উত্তর ত্যাগ