বাতাসে আক্রান্ত হবে ওয়াইফাই : হ্যাকিং জগতের নতুন অভ্যুত্থান

0
387

জনবসতিপূর্ণ এলাকায় যে প্রক্রিয়ায় ঠাণ্ডা জ্বরের ভাইরাস ছড়ায়, ঠিক সেভাবে ছড়াবে কম্পিউটার ভাইরাস। ক্যামিলিয়ন নামে এমনই এক ভাইরাস তৈরি করা হয়েছে যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে। এটি বাতাসের মাধ্যমে ছড়িয়ে আক্রমণ করবে সব ওয়াইফাইকে। এরপর আস্তে আস্তে ঢুকে পড়বে আক্রান্ত ওয়াইফাই ব্যবহারকারী ডিভাইসগুলোর ভেতর।

wifiVirus বাতাসে আক্রান্ত হবে ওয়াইফাই : হ্যাকিং জগতের নতুন অভ্যুত্থান

অ্যান্টিভাইরাস সফটওয়্যারকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে এটি একাধিক নেটওয়ার্কে ছড়িয়ে হাতিয়ে নেবে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর তথ্য যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিভারপুলের স্কুল অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইলেকট্রনিঙ্রে গবেষকরা এটি তৈরি করেছেন। এরই মধ্যে একাধিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ভাইরাসটি। পাবলিক ওয়াইফাই নেটওয়ার্কেও দুর্বল প্রবেশ পথ দিয়ে ভাইরাসটি খুব সহজ সংক্রমণ ঘটাতে পেরেছে।

অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো শুধু ইন্টারনেট ও কম্পিউটারে ভাইরাস চিহ্নিত করতে পারলেও এ ধরনের ভাইরাস শনাক্ত করতে পারবে না। ইউনিভার্সিটি অব লিভারপুলের নেটওয়ার্ক সিকিউরিটির অধ্যাপক অ্যালান মার্শাল জানান, যে কোনো ওয়াইফাই নেটওয়ার্ক সংক্রমণের পর নেটওয়ার্কটির কর্মকান্ডেকোনোবাঁধাসৃষ্টিনাকরেস্পর্শকাতর তথ্য আত্মসাৎ করতে পারে এ ভাইরাসটি। দুর্বল নিরাপত্তা ব্যবস্থার কারণে ওয়াইফাই নেটওয়ার্কের ওপর হ্যাকারদের আক্রমণ বাড়ছে। এতদিন ধারণা করা হতো এর মাধ্যমে ভাইরাস সংক্রমণ সম্ভব নয়। অবশেষে এটিও সম্ভব হয়েছে।

অবশ্য ক্যামিলিয়ন নিয়ে গবেষণার সূত্র ধরেই ওয়াইফাই নেটওয়ার্কে ভাইরাস সংক্রমণ ঠেকানোর কার্যকর উপায় খুঁজছেন গবেষকরা।

একটি উত্তর ত্যাগ