সারা বিশ্বে বিনামূল্যে ওয়াই-ফাই!

0
269

সারা বিশ্বের মানুষ যাতে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারেন সে রকম একটি প্রকল্প নিয়ে কাজ চলছে। মার্কিন একটি প্রতিষ্ঠান ‘আউটারনেট’ নামের একটি নেটওয়ার্ক অবকাঠামো তৈরির এই পরিকল্পনা করেছে। এক খবরে এ তথ্য জানিয়েছে ডিসকভারি নিউজ।
আউটারনেট হবে কিউব স্যাটেলাইটে তৈরি একটি গ্লোবাল নেটওয়ার্ক যা মহাকাশ থেকে সারা পৃথিবীর মানুষের কাছে বিনামূল্যে ইন্টারনেট ডাটা ছড়িয়ে দেওয়ার কাজ করবে। এই নেটওয়ার্ক অবকাঠামো তৈরি করা সম্ভব হলে পৃথিবীর সবার কাছে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুবিধা পৌঁছাবে। এতে কোনো সরকারি বিধিনিষেধ আরোপের সুযোগ বা ফিল্টার করার সুযোগ থাকবে না।

Feb_2014_desh1393410740 সারা বিশ্বে বিনামূল্যে ওয়াই-ফাই!

আউটারনেট প্রকল্প নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ভিত্তিক বেসরকারি সংস্থা মিডিয়া ডেভেলপমেন্ট ইনভেস্টমেন্ট ফান্ড (এমডিআইএফ)।

এমডিআইএফের প্রস্তাব অনুযায়ী, শত শত কিউব স্যাটেলাইট তৈরি করে মহাকাশে পাঠানো হবে এবং সেখানে এই স্যাটেলাইটগুলো একত্রে কাজ করবে। এই নেটওয়ার্ক সিস্টেমের আওতায় মাটিতেও কিছু স্টেশন স্থাপন করা হবে। এই নেটওয়ার্ক ব্যবস্থায় যে কেউ তাঁর ফোন বা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

এমডিআইএফের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে ৪০ শতাংশ মানুষের কাছে এখনও ইন্টারনেট সুবিধা পৌঁছেনি। এটা কেবল সরকারি বিধি নিষেধের কারণেই নয়, ইন্টারনেটের অতিরিক্ত খরচও এর অন্যতম কারণ। প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সুবিধা নিয়ে যেতে যে খরচ হয় সেটিও কারণ। ‘আউটারনেট’ বাস্তবায়ন করা সম্ভব হলে সাইবেরিয়ার প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে যুক্তরাষ্ট্র কিংবা আফ্রিকার দুর্গম কোনো গ্রামেও পৌঁছে যাবে ইন্টারনেট। নিউইয়র্ক কিংবা টোকিওর মানুষ যে খবর জানতে পারবে আফ্রিকার দুর্গম গ্রামের মানুষ একই সময়ে সেই খবর জানতে পারবে।

আউটারনেট হবে একমুখী নেটওয়ার্ক ব্যবস্থা। অর্থাত্ ডাটা ফিডার থেকে স্যাটেলাইটে যাবে এবং সেখান থেকে সবার কাছে সম্প্রচারিত হবে। অবশ্য যথেষ্ট পরিমাণ তহবিল পেলে এমডিআইএফ এই প্রযুক্তি আরও উন্নত করার পরিকল্পনা করছে।

এমডিআইএফ জানিয়েছে, প্রতি ইউনিট কিউব স্যাটেলাইট তৈরি করতে এবং উেক্ষপণে এক লাখ থেকে তিন লাখ মার্কিন ডলার পর্যন্ত খরচ হবে। শিগগিরই এরকম স্যাটেলাইটের প্রথম চালান মহাকাশে উেক্ষপণের কাজ শুরু করবে মার্কিন প্রতিষ্ঠানটি।

বিস্তারিত জানা যাবে এই ওয়েবসাইট থেকে (https://www.outernet.is/)

একটি উত্তর ত্যাগ