জেলিবিন টিপস এন্ড ট্রিকস পর্ব-১ !!!

1
276

যান্ড্রয়েড জেলিবিন হল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর সবচাইতে আপডেটেড ফার্মওয়্যার। এতে যোগ করা হয়েছে নতুন অনেক সুযোগ সুবিধা যা অ্যান্ড্রয়েড এর আগের ভার্সন গুলোতে ছিল না। চলুন দেখি কি কি নতুন এসেছে জেলিবিন এ…
১) খুব সহজে ওপেন করুন Google Now ঃ
Google now ওপেন করার সবচাইতে দ্রুত অ সহজ পদ্ধতি হল আপনার হোম বাটন। আপনার ফোনের হোম বাটন টি কিছুক্ষন চেপে ধরে রাখলেই ওপেন হয়ে যাবে Google now। google now এর সাহায্যে আপনি যে কোন বিষয় খুব সহজে ওয়েব সার্চ করতে পারবেন। এছাড়া Google now এর দিয়ে আপনি বার্থডে কার্ড সহ বিভিন্ন কার্ড ও পেতে পারেন খুব সহজে।

২) বুট করুন সেফ মোড এঃ
অ্যাান্ড্রয়েড ফোনে অনেক অ্যাাপ ব্যাকগ্রাউন্ড এ চলতে থাকে। এইসব অ্যাাপ অনেক র‍্যাম দখল করে রাখে। অনেক সময় ফোনে এর বুটিং কে ধির গতির করে ফেলে। আপনি যদি ফোনে ওপেন করার পর এই অ্যাাপ গুলো বন্ধ রাখতে চান তাহলে সেফ মোড এ বুট করতে পারেন। এর জন্য আপনি পাওয়ার বাটন টি চেপে ধরে রাখুন ,এরপর পাওয়ার অফ অপশন টি কিছুক্ষন চেপে ধরে রাখুন দেখবেন সেফ মোড এ বুট করার অপশন চলে আসবে।

৩) ডাটা কানেকশন ছাড়া স্পিচ ও ভয়েস রিকগনিশন ব্যবহারঃ
ডাটা কানেকশন ছাড়া স্পিচ ও ভয়েস রিকগনিশন ব্যবহার করার জন্য আপনার ফোনে সেটিংস্‌ > ল্যাঙ্গুয়েজ ও কিবোর্ড সেটিংস্‌> গুগল ভয়েস টাইপিং >ডাউনলোড অফলাইন স্পিচ রিকগনিশন দিন। ডাউনলোড করার পর আপনি ডাটা কানেকশন ছাড়াই Google Now ব্যবহার করতে পারবেন।

৪) নোটিফিকেশন এক্সপান্ড ও সোয়াইপ অপশনঃ
অ্যান্ড্রয়েড জেলিবিন এ এই নতুন অপশন টি যোগ করা হয়েছে। এখন আপনি আপনার নোটিফিকেশন বার এ থাকা যে কোন নোটিফিকেশন একসাথে দুই আঙ্গুল দিয়ে নিচের দিকে সোয়াইপ করলে তা শেয়ার করা সহ কিছু অপশন পাবেন। মেসেজ নোটিফিকেশন এর ক্ষেত্রে রিপ্লাই অপশন ও পাবেন। আর নোটিফিকেশন টি দান দিকে সোয়াইপ করলে তা মুছে যাবে।

৫)নোটিফিকেশন বার এ রোটেশন লক ও সেটিংস্‌ অপশনঃ
স্টক অ্যান্ড্রয়েড জেলিবিন এর নোটিফিকেশন বার এ দেয়া আছে স্ক্রীন রোটেশন লক ও সেটিং অপশন। যা দিয়ে আপনি আপনার ফোনের স্ক্রীন রোটেশন লক করতে পারবেন এবং সরাসরি সেটিং অপশন এ যেতে পারবেন।

৬) ডিফল্ট লক স্ক্রীন বন্ধ করাঃ
লক স্ক্রীন আনলক করে হোম স্ক্রীন এ আসার ধৈর্য আমাদের অনেকের এ নাই। তো সেই সকল অধৈর্য ইউজার দের জন্য জেলিবিন এ দেয়া হয়েছে ডিফল্ট লক স্ক্রীন বন্ধ করার সুবিধা। এই করার জন্য আপনাকে ফোনের সেটিংস্‌ > সিকিউরিটি সেটিংস্‌ > স্ক্রীন লক এ যেয়ে NONE সিলেক্ট করতে হবে।

৭) হোম স্ক্রীন থেকে অ্যাাপ ডিলিটঃ
অ্যান্ড্রয়েড জেলিবিন এ আপনি খুব সহজেই হোম স্ক্রীন থেকে যে কোন অ্যাপ আইকন অথবা অ্যাাপ আন-ইন্সটল করতে পারবেন। এর জন্য অ্যাাপ আইকন টি হোম স্ক্রীন থেকে অথবা অ্যাাপ ড্রয়ার থেকে চেপে ধরে রেখে হোম স্ক্রীন এর X এর উপর ছেড়ে দিন।

৮) অ্যাাপ নোটিফিকেশন বন্ধ করাঃ
কোন অ্যাাপ এর নোটিফিকেশন যদি আপনাকে বিরক্ত করে তবে সেটিংস্‌ মেনু থেকে অ্যাাপ সেটিংস্‌ এ যেয়ে শো নোটিফিকেশন অপশন টি আনচেক করে দিলেই হয়ে যাবে।

 

 

ফেসবুক এ আমাদের পেজ থেকে ঘুরে আসুন সাথে একটা লাইক ফ্রি দিয়েন!

আমার জনপ্রিয় ব্লগ এখানে একবার দেখে আসবেন।

আল্লাহ্‌পাক সকলকে অনেক ভাল রাখুক। আল্লাহ্-হাফেয।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ