নিয়েনিন বাংলা ভিডিও টিউটোরিয়াল _ ফটোশপ _ ইলাস্ট্রেটর_ ইন ডিজাইন _ কোরেল ড্র

0
1110
নিয়েনিন বাংলা ভিডিও টিউটোরিয়াল _ ফটোশপ _ ইলাস্ট্রেটর_ ইন ডিজাইন _ কোরেল ড্র

ইয়াসির আরাফাত

অন্ধকারের সাথে লড়াই করে টিকে থাকার ব্যার্থ চেষ্টা করি মাত্র । একটি পাঁচমিশেলি ব্লগ এ কাজ শুরু করেছি । সেই ব্লগের নাম http://www.nixbd.com
নিয়েনিন বাংলা ভিডিও টিউটোরিয়াল _ ফটোশপ _ ইলাস্ট্রেটর_ ইন ডিজাইন _ কোরেল ড্র

আমি অনেক ভিডিও টিউটোরিয়াল দেখেছি । বাজার থেকে সিডি কিনেছি ।ইউটিউবের কথা না হয় বাদই দিলাম । সবগুলোর মধ্যে সেরা lynda.com এর ভিডিও টিউটোরিয়াল গুলো ।

এদিকে সামান্য কিছু টাকার জন্য অনেকে ক্লিক , রেফালের , ক্যাপচা , সারাদিন কি যেন সফট রান করে সারাদিন বসে থাকা , ফেবু থেকে আয়ের জন্য আজে বাজে তেও লাইক সব দিক মিলিয়ে পণ্ড শ্রমে সময় অতিবাহিত করে অনেকে । অনেকে আয় করলেও সময়ের সঠিক মূল্যায়ন পাইনা তারা ।

আসলে ভালো কিছু করার জন্য নিজেকে প্রস্তুত করা প্রয়োজন । কিন্তু আমাদের রিসোর্সের বড় অভাব । এই সমস্যার সমাধান করার জন্য অনেক বড় ভাই ও প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে । কেউ হয়ত অর্থের বিনিময়ে সেবা প্রদান করছে ।

আমি আপনাদের কিছু বাংলা ভিডিও টিউটোরিয়াল দিচ্ছি । যেগুলো দেখলে বেশ ভালো ধারনা পাবেন । চেষ্টা করলে নিজেকে বিকশিত করতে পাড়বেন ।বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখলে ও কিছু প্রজেক্ট তৈরি করলেই আপনি সফল হবে এমন ভাব্বেন না । পৃথিবীর সকল টিউটোরিয়াল দেখলেও আপনি ভালো কিছু করতে পাড়বেন না । যদি আপনার ইচ্ছে ও চেষ্টা , সৃষ্টি সুখের উল্লাসে মাতার মানসিকতা না থাকে তবে ব্যর্থ হবেনই ।

এই টিউটোরিয়াল গুলো দেখলে আপনার একটি ধারনা জন্ম নিবে ফলে আপনি ইংরেজি না জানলেও ইংরেজি টিউটোরিয়াল দেখেলই বুস্তে পাড়বেন কি বলছে । ইংরেজি পোস্ট গুলোর চিত্র দেখেই আপনি বুঝতে পাড়বেন তারা কি করেছে । যদিও বাংলাভাষায় সবকিছু আপনাদের উপহার দেবার জন্য অনেকে কাজ করছে । কিন্তু পূর্ণতা পেতে এখনো অনেক দেড়ি আছে ।

মাঝে মাঝে আমার মনে হয় কিছু ইউনিক ছাড়া আজ যেমন ইংরেজি সাইট থেকে শিখে বাংলায় আপনাদের শেখানোর চেষ্টা সকলে করছে । এমন একটি দিন আসবে যখন বাংলা ওয়েব সাইট থেকে জ্ঞান অর্জন করে বিদেশী সিনিয়ররা শেখাবে তাদের জুনিয়র দের ।

তো আজ থেকে উল্টা পাল্টা কাজ করে সময় নষ্ট নয় শিখতে শুরু করুন । বিভিন্ন রিসোর্স থেকে তথ্য সংরহ করুন । প্রয়োজনে কোন ট্রেনিং সেন্টারে ভর্তি হয়ে তাদের পেট থেকে অজানা অনেক কিছু খুঁজে বেড় করুন ।

সকল পথের সামান্য ধারনা রেখে যে পথে আপনি আপনার লক্ষ পুড়ন করতে চান সে পথে চলুন । অনলাইন থেকে আয় করতে হবে এই ভাবনা ছেড়ে দিন । কাজ করে আয় করতে হবে এই ভাবনা জুড়ুন । অন্যকে শেখাতে কৃপনতা করবেননা । কেউ শিখে আপনার কোন লস করাতে পারবেনা । সে যদি আর্ট এ আপনার চেয়ে দক্ষ হয় । রাগ না করে খুশি হতে চেষ্টা করুন । সে আপনার কথা মনে রাখবে কি না এই নিয়ে মাথা ব্যথা করবেন না ।

আমি সাত বছর আগে আট জন লেবার রাজমিস্তিরিকে কম্পিউটার শিখিয়ে ছিলাম । তাদের মধ্যে দুই জন আমার চেয়ে ভালো প্রজেক্ট তৈরি করত । তাদের থেকে আরও অনেকে শিখেছে । তারা ও চেষ্টা করছে আমিও থেমে নেই নতুন নতুন জিনিশ শেখার চেষ্টা করি প্রতিনিয়ত । আপনি যদি মাঝ পথে থেমে যান আপনি যাদের শিখিয়েছেন তারা ধরে রাখবে আপনার নাম । সৃষ্টি শীল কাজ গুলো এমনই কখনো কমেনা । একজন প্রফেশনাল ডিজাইনার বলেছিল সাতাশ বছরে ফটোশপের পি বুঝলাম না মাঝে মাঝেই ফটোশপকে নতুন মনে হয় ।

তো শুরু করুন নিজের চিন্তা চেতনার বহিঃপ্রকাশ ঘটানো । এই টিউটোরিয়াল গুলো দেখেন যদি ভালো লাগে তাদের নতুন নতুন টিউটোরিয়াল গুলো কিনবেন । আমি ভি অ্যাই পি কোড পাইনি বিভিন্ন সময় বিভিন্ন জাইগা থেকে সিডি গুলো কেনা । মেইল করেছিলাম তবু তারা কোড দেয়নি । হয়তবা বিশ্বাস করেনি যে আমি তাদের সি ডি গুলো কিনেছি । এই পোস্ট টি দেখলে হয়ত তাদের বিশ্বাস হবে যে আমি তাদের সিডি গুলো কিনেছিলাম । তার বিশ্বাস করুক বা না করুক আবারো তাদের নতুন টিউটোরিয়াল গুলো কিনতে হবে ।্তারা ভিআয়পি কোড দেক বা না দেক । তাদের প্রতিটি সিডি আমাকে কিনতে হবে আরও সিখতে হবে ।

তো নিয়ে নিন বাংলা ভিডিও টিউটোরিয়াল গুলো ।

ফটোশপ

http://www.tusfiles.net/twoi6q0eupz2

http://www.tusfiles.net/x66e7gjw3fti

http://www.tusfiles.net/x66e7gjw3fti

ইলাস্ট্রেটর_ ইন ডিজাইন _ কোরেল ড্র

http://www.tusfiles.net/ebsu9nkm5yya

http://www.tusfiles.net/wmnhlbdfjpyf

http://www.tusfiles.net/jnakdsqx4srq

http://www.tusfiles.net/nwfh5me535go

http://www.tusfiles.net/oj6apaxjr7yc
আমার কাছে যত ইবুক , টিউটোরিয়াল ইত্যাদি আছে । সবগুলোকে এক জায়গায় রাখার জন্য www.nixbd.com এর উন্নয়ন এর কাজ করছি । চাকুরীর পাশাপাশি লেখা লেখির সময় তেমন পাইনা তবু ব্যার্থ চেষ্টা । আপনারা সাদরে আমত্রিত । যে কেউ এখানে লিখতে পাড়েন ।

একটি উত্তর ত্যাগ