মহান ২১শে ফেব্রুয়ারীতে এলো অভ্র সফটওয়্যারের নতুন ভার্সন 5.5! ডাউনলোড করে নিন এখনই!

1
868

শুভেচ্ছা সবাইকে! কেমন আছেন? আশা করি অনেক ভালো!

এখন ভাষার মাস ফেব্রুয়ারী। আর আজ হচ্ছে সেই দিন, যেদিন আমাদের বাংলা ভাষার মর্যাদা রক্ষার জন্য আমাদের ভাইদের রক্তে রঞ্জিত হয়েছিলো রাজপথ, মা হারিয়েছিলো ছেলে, বোন হারিয়েছিলো ভাই, স্ত্রী হারিয়েছিলো স্বামী! তাদের এই আত্মত্যাগের বিনিময়ে অপরূপ সুন্দর এই বর্ণমালা পেয়েছি আমরা।

অনলাইনে, বিশেষ করে ফেসবুকে বাংলা লিখতে মুরাদ টাকলা সহ বিভিন্ন সমমনা পেজ অনেক আগে থেকেই সবাইকে উদ্বুদ্ধ করে আসছিলো। কিন্তু বিজয় কি বোর্ডে লেখা অনেক কঠিন ছিলো এবং লে আউট আগে থেকে প্র্যাক্টিস করা না থাকলে বাংলা লেখা খুব একটা সহজ ছিলো না। ঠিক তখনই বাংলার একদল দামাল তরুণ-তরুণী বানালো এক নতুন সফটওয়্যার, যার মাধ্যমে মোবাইলে বাংরেজীতে মেসেজ লেখার মত কিবোর্ডে টাইপ করলেই ফুটে উঠবে পরিষ্কার বাংলা লেখা! যেই সফটওয়্যার এর নাম হচ্ছে “অভ্র কীবোর্ড”। আজ যে আমরা কি বোর্ডের মাধ্যমে অনলাইনে বাংলার ঝড় তুলতে পারছি, তার সম্পূর্ণ কৃতিত্বের কিন্তু এই অভ্রই দাবিদার।

অভ্র কি বোর্ড মহান ২১শে ফেব্রুয়ারীতে এলো অভ্র সফটওয়্যারের নতুন ভার্সন 5.5! ডাউনলোড করে নিন এখনই!

 

কয়েক বছর আগে কোন এক ২১শে ফেব্রুয়ারীতে এই ফ্রি সফটওয়্যার টি রিলিজ করেছিলো ওমিক্রন ল্যাব নামের একটি টিম। কয়েকটি ভার্সনের পর আজ এই ২১শে ফেব্রুয়ারীতে সফটওয়্যারটির ভার্সন 5.5 রিলিজ করা হলো।

মূলত উইন্ডোজ ও ম্যাকে অভ্র’র নতুন সংস্করণ প্রকাশিত হয়েছে। দু’টি আপডেটই মূলত maintenance release, তাই নতুন সংস্করণে বেশি গুরুত্ব দেয়া হয়েছে বাগ ফিক্স, কম্প্যাটিবিলিটি যোগ ইত্যাদির উপর। বিস্তারিতভাবে নতুন সংযোজিত সুবিধাগুলো হলো:

Avro Keyboard 5.5

  • অভ্রতে উইন্ডোজ ৮.১ কম্প্যাটিবিলিটি যোগ করা হয়েছে। উইন্ডোজ ২০০০ থেকে উইন্ডোজ ৮.১ পর্যন্ত সবগুলো ভার্শনে অভ্র এখন কম্প্যাটিবল।
  • ফনেটিক পদ্ধতিতে দশমিক লেখা সহজ করা হয়েছে। এর ফলে সংখ্যার উপস্থিতির ভিত্তিতে ডট(.) দিয়ে কোথায় দশমিক এবং কোথায় দাঁড়ি হতে পারে অভ্র সেটা বুঝতে পারবে।
  • ফায়ারফক্সে বাংলা রেন্ডারিং এ সমস্যার কারণে ইন্সটলার থেকে ফন্ট ফিক্সার বাদ দেয়া হয়েছে। তবে ইন্সটলের পরেও যেকোন সময় ফন্ট ফিক্সার দিয়ে ডিফল্ট বাংলা ফন্ট পরিবর্তন করা যাবে।
  • কিছু ক্ষেত্রে অভ্রতে F12 চাপলে কিবোর্ড পরিবর্তন হতো না অথবা বাংলা লেখা যেত না, এটা সমাধান করা হয়েছে।
  • বাংলা ফন্টগুলোর সর্বশেষ সংস্করণ যোগ করা হয়েছে।
  • ৪টি নতুন স্কিন অন্তর্ভুক্ত করা হয়েছে।
  • স্পেল চেকারের শর্টকাট সংক্রান্ত একটি সমস্যা দূর করা হয়েছে।
  • অভ্রর প্রতিটি এক্সিকিউটেবল ফাইল (ইন্সটলারসহ) এখন ডিজিটাল সিগনেচারযুক্ত।

 

ডাউনলোড লিংক:

 

iAvro 1.1

  • মাইক্রোসফট ওয়ার্ডে লেখার সময় ইনপুট মেথড পরিবর্তন হয়ে যাওয়ার বাগটি ফিক্স করা হয়েছে।
  • Kalpurush এবং Siyam Rupali ফন্টদুটি ইন্সটলারে যোগ করা হয়েছে। মাইক্রোসফট ওয়ার্ডে OS X এর সাথে আসা ফন্টটি (Bangla Sangam MN) কাজ করে না, সেক্ষেত্রে লেখার জন্য এই দু’টি ফন্ট ব্যবহার করা যাবে।

 

ডাউনলোড iAvro 1.1

avro-keyboard মহান ২১শে ফেব্রুয়ারীতে এলো অভ্র সফটওয়্যারের নতুন ভার্সন 5.5! ডাউনলোড করে নিন এখনই!

 

তাই এখনই ডাউনলোড করে নিন অভ্র এর লেটেস্ট ভার্সন, আর অনলাইনে বাংলা কথা বাংলাতেই লিখুন! বিজাতীয় কোন ভাষায় নয়!

 

সবাই ভালো থাকবেন। ধন্যবাদ! :)

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ