দেশের কয়েকটি সেরা ক্যাশ-অন-ডেলিভারি ই-কমার্স সাইট

0
1017

আমাদের মাননীয় অর্থমন্ত্রী গতবছর কয়েকটি অনুষ্ঠানে আশ্বাস দিয়েছিলেন যে ২০১৩ সালের মধ্যেই বাংলাদেশে পেপাল সেবা চালু করা হবে। কিন্তু বছর গড়িয়ে নতুন E-commerce দেশের কয়েকটি সেরা ক্যাশ-অন-ডেলিভারি ই-কমার্স সাইটআরেকটি বছর চলে এলেও এই ব্যাপারে আর কিছু শোনা যাচ্ছে না। ব্যস্ততার মধ্যে মাননীয় মন্ত্রী হয়তো ভুলেই গেছেন তার প্রতিশ্রুতির কথা! এর ফলে দেশের ফ্রিল্যান্সারদের অনেক অসুবিধা হলেও, ই-কমার্স সেক্টরের কিন্তু অতটা সমস্যা হচ্ছে না, বিশেষত আমরা যারা ক্রেতা বা ব্যবহারকারী, তাদের। এর অন্যতম কারণ হচ্ছে যে আমাদের দেশে বেশ কয়েকটি ভাল ক্যাশ-অন-ডেলিভারি ই-কমার্স সাইট আছে, যার মাধ্যমে ক্রেতারা নিজেদের বাসায় বা অফিসে বসে নিজহাতে পণ্য গ্রহণ করে তারপর মূল্য পরিশোধ করতে পারে। আর এজন্য তাদের বাড়তি কোন খরচই বলতে গেলে হয়না। নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে আজকে আপনাদের সাথে শেয়ার করছি এরকম কয়েকটি সাইটের কথা।

১. এখনই

ক্যাশ-অন-ডেলিভারি ই-কমার্স সাইটের কথা বলতে গেলে এখনই ডটকম এর নাম নিতেই হবে। অনেকেই বলেন এখনই ডটকম হচ্ছে বাংলাদেশের প্রথম ও সর্ববৃহৎ বিটুসি (বিজনেস টু কনজিউমার) ই-কমার্স সাইট। দেশের ই-কমার্স সেক্টরের সাথে আমার ব্যক্তিগত পরিচয় হয় এই সাইটের মাধ্যমেই। এখানে জামাকাপড়, প্রসাধনী সামগ্রী, ইলেকট্রনিক্স পণ্য, বই, বিভিন্ন রকমের উপহারসামগ্রী, গয়না ইত্যাদি আরও অনেক রকম জিনিস কিনতে পাওয়া যায়। সাইটটি সহজবোধ্য; সকল পণ্য বিভিন্ন ক্যাটাগরিতে সাজানো, যাতে ক্রেতারা সহজেই নিজের পছন্দসই জিনিস খুঁজে বের করতে পারে। এখান থেকে জিনিস কিনতে হলে প্রথমে প্রয়োজনীয় জিনিসটি পছন্দ করে ফোনে অথবা অনলাইনে অর্ডার করতে হয়। তারপর ঠিকানা দিয়ে দিলেই জায়গামত পৌঁছে যাবে পণ্য। তবে পণ্য ডেলিভারি চার্জ দিতে হয়, ঢাকার ভেতর হলে ৪৫ টাকা, আর ঢাকার বাইরে ৬০ টাকা।

২. প্রিয়শপ

গত বছর যাত্রা শুরু করা প্রিয়শপ ডটকম ইতোমধ্যেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এখানে পোশাক-আষাক, প্রসাধনী, মানিব্যাগ, বই, মগ, সিডি-ডিভিডি, জুতা, এন্টি ভাইরাস, জুয়েলারিসহ বিভিন্ন সেবা পাওয়া যায়। এছাড়া ক্ষেত্রবিশেষে বিভিন্ন ব্র্যান্ডের পণ্যের উপর পাওয়া যায় ৯০% পর্যন্ত ডিসকাউন্ট। ঢাকার ভেতর ২৪ ঘণ্টায় ক্যাশ অন ডেলিভারি সুবিধাসহ সারা দেশে হোম ডেলিভারি করছে সাইটটি। আর ডেলিভারি চার্জ ৪০ টাকা, সে ঢাকার ভেতরেই হোক আর বাইরেই হোক।

৩. বাংলাদেশ ব্র্যান্ডস

দেশের নামকরা সব প্রতিষ্ঠানের সাথে পার্টনারশিপের মাধ্যমে বাংলাদেশ ব্র্যান্ডস ডটকম ক্রেতাদের অফার করে ব্র্যান্ডেড পোশাক থেকে শুরু করে ইলেকট্রনিক্স পণ্য, বই, গিফটসামগ্রী, জুতা, জুয়েলারি, ব্যাগ ইত্যাদি। অন্যান্য দেশি অনলাইন শপিং সাইটগুলো থেকে এই সাইটের একটি মৌলিক পার্থক্য হল, এটি দেশের ভেতর থেকে শুরু করে বিদেশেও পণ্য ডেলিভারি দিতে সক্ষম। তবে সবধরণের পণ্য আবার ক্যাশ-অন-ডেলিভারি সুবিধার মাধ্যমে পাওয়া যায়না। আর ডেলিভারি চার্জও নির্দিষ্ট নয়। আপনার পণ্যের ওজনের উপর নির্ভর করে চার্জ ৮০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত হতে পারে (দেশের ভেতর)। দেশের বাইরে ডেলিভারি চার্জ নির্ভর করবে ডিএইচএল আর ফেডএক্স এর চার্জ এর উপর।

৪. ফুডপান্ডা

শুধুমাত্র পাঁচমিশালী পণ্যের সমাহারমূলক সাইটই নয়, বাংলাদেশে এখন শুধুমাত্র নির্দিষ্ট এক ধরণের পণ্য নিয়েও অনলাইন শপিং সাইট আছে, তাও আবার পুরোপুরি আন্তর্জাতিক সাইট! এরকমই একটি সাইট হচ্ছে ফুডপান্ডা ডটকম। এটি একটি সুপরিচিত ও স্বনামধন্য আন্তর্জাতিক ই-কমার্স সাইট। আমাদের দেশে মাত্রই গত বছর চালু হওয়া এই সাইটের কাজ হল ক্রেতার এলাকার আশেপাশের ভাল রেস্তোরাঁগুলোর সুস্বাদু খাবারের আইটেমগুলো তাদের দোরগোড়ায় পৌঁছে দেওয়া। এজন্য ক্রেতাকে আগে সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে নিজের এলাকার ঠিকানা দিতে হবে। তাহলেই ফুডপান্ডা দেখাবে সেই এলাকার আশেপাশের সব রেস্তোরাঁর নাম আর তাদের সব খাবারের আইটেম। এরপর সেখান থেকে অর্ডার করলেই বাসায় পৌঁছে যাবে খাবার, একেবারে কোন ডেলিভারি চার্জ ছাড়াই! এজন্য অবশ্য একটি ন্যূনতম পরিমাণ মূল্যের খাবার অর্ডার করতে হয় (সাধারণত সর্বনিম্ন ৩০০ টাকার)। আর মূল্য পরিশোধের জন্য ক্যাশ-অন-ডেলিভারি সুবিধা তো আছেই! তবে ঢাকার বাইরের অধিবাসীরা এখনই ফুডপান্ডার সেবা পাচ্ছেন না, কারণ এটি আপাতত শুধু ঢাকার মধ্যেই সেবা প্রদান করছে।

৫. রকমারি

সাহিত্য ও সংস্কৃতি অনুরাগীদের মধ্যে রকমারি ডটকম সাংঘাতিক রকম জনপ্রিয় একটি অনলাইন শপ। এখান থেকে ক্রেতারা বই, গানের অ্যালবাম, ছায়াছবি ও টেলিভিশন অনুষ্ঠানের সিডি/ডিভিডি কিনতে পারেন। অদূর ভবিষ্যতে অন্যান্য আরও অনেক রকম পণ্য যোগ করার পরিকল্পনা আছে রকমারি ডটকম এর। তবে আপাতত বর্তমান সেবাগুলো নিয়েই এই সাইটের নিয়মিত ব্যবহারকারীরা সন্তুষ্ট। বাংলাদেশের যে কোন স্থান থেকে অনলাইন/ফোনে অর্ডার দিয়ে ৩০ টাকা পরিবহন চার্জের বিনিময়ে এখান থেকে জিনিস কেনার সুযোগ পান ক্রেতারা। সকল পণ্যের উপর ৩০ দিনের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টিও দেয় রকমারি ডটকম। বর্তমানে একুশে বইমেলা উপলক্ষে এখানে সকল বইয়ের উপর ২৫% ছাড় দেওয়া হচ্ছে।

একটি উত্তর ত্যাগ