ই-কমার্স সাইট কিংবা অনলাইনে কেনাকাটার সাইট বানাতে চাচ্ছেন? গাইডলাইনের অভাব?

0
658

সালাম। লেখার শুরুতেই আমরা খুবই জরুরী বিষয় নিয়ে আলোচনা করব, সাইটের মডেল, ডিজাইন, স্ট্রাকচার ইত্যাদি। তাই আপনাদের সাহায্য কামনা করছি।
বাংলাদেশে যানযটের ঝামেলা চরম। তাই এই ব্যস্ত শহরে কেনা কাটার সহয এবং দারুন মাধ্যম হল ই-কমার্স সাইট সমূহ। শুরুতে এক সময় ছোট সাইট হলেও বর্তমানে ব্র্যান্ডিং্যে পৌছে গেছে এমন কয়েকটি সাইট হল akhoni,ajker deal, onestop.com.bd hatbazzar, olima shop etc এদের মধ্যে ৯৯% সাইটই CMS ব্যবহার করে তৈরি। কিন্তু নানা প্রতিকূলতার কারনে এগুলো মধ্যে তেমন সাড়া পাওয়া যায় নি।
এবার আসুন জেনে নেই একটি সফল ই-কমার্স সাইট কিভাবে দাড় করাবেন।
প্রথমেই ভালো করে বুঝে শুনে নির্বাচন করুন কোন CMS ব্যবহার করবেন সাইট তৈরির জন্য। সব চাইতে সেরা এবং বিখ্যাত চারটি CMS হল
*wordpress
*Magento
*Opencart
*OScommerce এছাড়াও আরো গুটি কয়েক রয়েছে,
Oscommerce তেমন ব্যবহার না করাই ভালো। এদিকে আপনি opencart এবং magento ব্যবহার করবেন আপনার সিকিউরিটি এবং ফাংশানের জন্য, ম্যাগেন্ট ফ্যানশানের জন্য সেরা, ওদিকে Easy to use এর জন্য ওপেন কার্ট সেরা। তবে সবা চাইতে সেরা হল WordPress এর Woocommerce কারন প্রায় আপনার সপ্নের সাইট বানাবার জন্য wordpress এর জুরি নেই। পৃথিবীর প্রায় ৮০% সাইটই wordpress এর মাধ্যমে বানানো। এছাড়া সহযে সাইট কন্ট্রোল করা সহ থেকে শুরু করে প্রায় সব রকম ফাংশান এবং ডিজাইন করা যায়। আমি তাই আপনাকে wordpress এর মাধ্যমে আপনার ই-কমার্স সাইট বানাতে বলব।
ফাংশানঃ
এর মাধ্যমে আপনি Discount, membership, special package, bulk pricing, custom shipment, newsletter, payment, checkout process, regional shipping rates ইত্যাদি করতে পারবেন । এবং সাইট ক্রাশ করার চিন্তা মাথা থেকে বাদ দেন। কারন ওয়ার্ডপ্রেসকে ক্র্যাশ করাতে খুব কষ্ট করতে হয়। অন্য সিএমেসে একটু থেকে একটু এডিটিং করলেই ঝামেলা শুরু হয়ে যায়, ফলে আবার নতুন থেকে কাজ শুরু করতে হয়। কিন্তু ওয়ার্ডপ্রেসে মনের ইচ্ছায় কাজ করা যায়।
এছাড়া বাংলাদেশের জন্য পেমেন্ট প্রসেসর বানাতে হলে ওয়ার্ডপ্রেস প্রয়োজন , এই যেমন ধরুন bkash, mkash, ucash এগুলোর ফাংশান চেকয়াউট এর সময় ব্যবহার করা। অন্য চিএমেসে এগুলো সংযোজন করা বেশ কষ্টসাধ্য।
আপনি জানেন কি বাংলাদেশের ই-কমার্স সাইটের অর্ডার ৯৯% ক্ষেত্রেই সঠিক ভাবে সম্পন্ন হয় না শুধু মাত্র online এবং offline জটিলতার কারনে। এবং অফলাইন পেমেন্ট প্রসেসর না পাওয়ার কারনে।
তাছাড়া ওয়ার্ডপ্রেসের জন্য প্রতি মিনিটে মিনিটে ডিজাইন তৈরি হচ্ছে। তাই আপনি যদি wordpress এর মাধ্যমে সাইট বানানোর চিন্তা করেন তাহলে আরামসে নাকে তেল দিয়ে ঘুম যেতে পারবেন। এই বিষয়ে আপনি আমার সাথে আরো বিষদ মূলক যোগাযোগ করতে পারবেন। ০১৫৫৪৫২১১৬৩

একটি উত্তর ত্যাগ