সফল ফ্রীল্যান্সার হওয়ার সঠিক উপায়।

0
290
সফল ফ্রীল্যান্সার হওয়ার সঠিক উপায়।

সফটটেক-আইটি ইনস্টিটিউট

সফটটেক-আইটির অঙ্গপ্রতিষ্ঠান "সফটটেক-আইটি ইনস্টিটিউট"। সফটটেক-আইটি ইনস্টিটিউট উত্তরায় দক্ষ প্রশিক্ষক দ্বারা হাতে কলমে ফ্রিল্যান্সিং সম্পর্কিত বিভিন্ন ধরণের স্কিল ডেভেলপমেন্ট প্রজেক্ট এর উপর প্রশিক্ষণ দিচ্ছে। বিস্তারিত-http://softtech-it.com

* সার্টিফাইড প্রফেশনাল ওয়েব ডেভেলপমেন্ট, * রেসপনসিভ ওয়েব ডিজাইন, * এডভান্সড সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, * সার্টিফাইড প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট, * প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন, * সার্টিফাইড ইমেইল মার্কেটিং
* সার্টিফাইড ব্লগিং এন্ড অ্যাফিলিয়েট মার্কেটিং, * অ্যাডভান্সড অফিস এপ্লিকেশনস
, * বেসিক অফিস এপ্লিকেশনস -
সফল ফ্রীল্যান্সার হওয়ার সঠিক উপায়।

সফল ফ্রীল্যান্সার হওয়ার জন্য আপনাকে যে বিষয় গুলো করতে হবে।

১/ প্রথমে আপনাকে কোন নির্দিষ্ট কাজে অবশ্যই এক্সপার্ট হতে হবে । রেস্পন্সিভ ওয়েব ডিজাইন এর চাহিদা বর্তমানে সবচাইতে বেশি ।

২/ শুধু কাজ শিখলেই হবেনা । কাজ শিখেই কাজে এপ্লাই করা শুরু করে দিবেন না। কোন প্রফেশনাল এবং দক্ষ ফ্রীল্যান্সার এর গাইডলাইন নিয়ে তার অধীনে কিছুদিন কাজ করুন । পেমেন্ট নিবেন না।

৩/ যখন আপনার মনে হবে আপনি এখন ঐ কাজে ক্লায়েন্ট এর যে কোন ধরনের চাহিদা পূরন করতে পারবেন, তখন কাজে এপ্লাই করা শুরু করুন । তখন থেকে কারো কাজ ফ্রী করার দরকার নাই। তখন কারো কাজ করলে অবশ্যই পেমেন্ট নিয়ে কাজ করবেন ।

success.jpg Resize সফল ফ্রীল্যান্সার হওয়ার সঠিক উপায়।

৪/ কাজ পাওয়ার সব চাইতে ভালো মাধ্যম হলো ওডেস্ক ( oDesk.com ) । এখানে কাজে এপ্লাই করে কাজ নিতে হয় । তবে আপনি যদি সপ্তাহে ২৫ তা বিড করেন ভাল এমাউন্ট এর কাজ গুলোতে, তাহলে যদি মিনিমাম ৫ টা ইন্টারভিউ ও আসে, তাহলে আপনি আপনার সেই বড় ভাই এর হেল্প নিয়ে এর মধ্যে মিনিমাম ২ টা ক্লায়েন্ট কে ম্যানেজ করে কাজ নিতে পারবেন । ধরে নিলাম দুইটা কাজের এমাউন্ট ১০০ ডলার করে ২০০ ডলার । আপনি নতুন হিসেবে অনেক ভালো এমাউন্ট । আর ভালো গাইডলাইন পেলে নতুন অবস্থায় এভাবে কাজ পেতে কোন সমস্যা হওয়ার কথা না।

৫/ কিছুদিন ওডেস্কে এভাবে কাজ করার পর ইল্যান্সে ( elance.com ) বিড করা শুরু করুন, একই ভাবে চেষ্টা করুন । ইনশা আল্লাহ অবশ্যই ভালো ফলাফল পাবেন ।

৬/ আপনি নতুন হিসেবে যদি আপনার ইংলিশ এর স্কিল খুবই খারাপ হয়, এবং আপনার মনে হয় ইংলিশ এর কারনেই আপনি ভালো কাজ পাচ্ছেন না। তাহলে ফাইভারে ( fiverr.com ) চলে যান। ঐখানে ঠিকভাবে প্রফাইলে আপনার স্কিল গুলো দিয়ে রাখলে , আপনাকে কোন কাজে বিড করতে হবেনা। ক্লায়েন্টরা ই আপনাকে খুজে কাজ দিবে । ফাইভার থেকে বিড না করেই মাসে ৩০০ ডলার অনায়াসে আয় করা সম্ভব ।

সবাই ভালো থাকবেন । কিছু বুঝতে সমস্যা হলে অবশ্যই জানাবেন ।

পোস্টটি আগে প্রকাশিত হয়েছে সফটটেক-আইটি ইনস্টিটিউট এর পেজ-এ

একটি উত্তর ত্যাগ