সব প্রোগ্রাম খোলা রেখেই কম্পিউটার বন্ধ করুন ।

0
337

আসসালামুআলাইকুম । সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন । ভালো থাকাটাই সবসময়ের প্রত্যাশা । মূল কোথায় আসি…

Advertisement

আমরা সবাই কম্পিউটারে কমবেশী বিভিন্ন প্রোগ্রামে কাজ করে থাকি । অনেক ক্ষেত্রে বিভিন্ন কাজের ধারাবাহিকতায় খুলে রাখতে হয় অনেকগুলো প্রোগ্রাম, কম্পিউটার স্লো হওয়ার চেয়ে তখন প্রাধান্য পায় কাঙ্খিত কাজ সম্পন্ন করার । কিন্তু অনেক ক্ষেত্রে তাত্ক্ষণিক প্রয়োজনে হঠাত সব প্রোগ্রাম বন্ধ করে কম্পিউটার সাট ডাউন দেয়া সম্ভবপর হয়ে উঠেনা । তাই কাজ শেষ না করেও শেষ করতে হয়। আর প্রোগ্রাম বন্ধ না করেই সরাসরি সুইচ টিপে কম্পিউটার অফ করে দিলে মূল্যবান ডাটা হারানো কিংবা হার্ডডিস্ক ক্র্যাশ করার ভয় থাকে । আবার সারারাত সারাদিন কম্পিউটার চালু করে রাখলে প্রসেসর গরম হয়ে কম্পিউটার হ্যাং হয়ে থাকতে পারে । তাতে চলমান প্রোগ্রামের কার্যকারিতাও হারাতে হয় । ফলে প্রসেসর গরম হওয়ার সাথে সাথে আপনার মাথাও গরম হওয়ার আশঙ্কা থাকে। কোন প্রোগ্রাম বন্ধ না করে কম্পিউটার বন্ধ করার জন্য আপনি হাইবারনেশন ব্যবহার করতে পারেন । পরবর্তীতে আবার যখন কম্পিউটার চালাবেন তখন ঠিক পূর্বের অবস্থায়ই ফিরে পাবেন। এমনকি কোন মুভি অর্ধেক দেখে পজ করে রাখলেও কম্পিউটার অন করার পর পজ করার পজিশন থেকেই আবার অবশিষ্ট মুভিটি দেখতে পাবেন ।

এজন্য আপনার কম্পিউটার এর কন্ট্রোল প্যানেল-এ যান । এখানে পাওয়ার অপশন ওপেন করুন…

1 সব প্রোগ্রাম খোলা রেখেই কম্পিউটার বন্ধ করুন ।

তারপর হাইবারনেট ট্যাব-এ গিয়ে এনাবল-এ ক্লিক করুন ।

2 সব প্রোগ্রাম খোলা রেখেই কম্পিউটার বন্ধ করুন ।

ব্যাস হয়ে গেলো । এখন ১০টি ১৫টি কিংবা তার বেশী প্রোগ্রাম খোলা রেখেও কম্পিউটার ১-৫ সেকেন্ডে অফ করে ফেলতে পারবেন । আবার পরবর্তীতে কম্পিউটার অন করলে পূর্বের ওপেন করা সকল প্রোগ্রাম পূর্বের অবস্থায়ই দেখতে পাবেন ।

এ পোস্টটি ছোট পরিসরে করলাম, পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হবো, চেষ্টা করবো বিস্তারিত লিখতে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ ।

এ লেখাটি ভালো না লাগলে আমার সাইট থেকে ঘুরে আসতে পারেন, হয়তো সাইটটি ভালো লাগবে ।

আমার সাইট ।

ভালো থাকবেন সবাই…

সবশেষে সবার মঙ্গল কামনায় বিদায় নিচ্ছি …

একটি উত্তর ত্যাগ