গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

2
628
এটি 283 পর্বের গেমস জোন সিরিজ টিউনের 234 তম পর্ব
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

গেমওয়ালা

হ্যালো! আমি ফাহাদ! গেমওয়ালা হয়ে টিউনারপেজে রয়েছি অনেকদিন ধরেই। আমি একজন পুরোনো টিউনার এই টিউনারপেজের। গেমস নিয়ে রয়েছি আমি তোমাদেরই সাথে। আশা করি আরো বেশ কিছুদিন থাকতে পারবো।
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

 

ম্যাশ ইফেক্ট একটি সাইন্স ফিকশন ধাঁচের একশন গেমস সিরিজ যা নির্মাণ করেছে ক্যানাডিয়ান কোম্পানি BioWare এবং গেমস সিরিজটি মূলত এক্সবক্স ৩৬০ গেমস কনসোলের জন্য নির্মিত হলেও গেমটির প্লে-স্টেশন ৩ এবং মাইক্রোসফট উইন্ডোজ সংস্করণও বেরিয়েছে।

গেমস সিরিজটির পটভূমিতে রয়েছে ভবিষৎতের এডভান্স দুনিয়ার ডিফেন্স সিস্টেমকে ঘিরে সেখানে গেমসগুলোর কাহিনী ঘিরে রয়েছে কমান্ডার শের্পাড নামের একজন মধ্যবয়সী সৈন্যকে নিয়ে। তিনটি গেমসেই শের্পাডকে দুনিয়ার পক্ষে লড়তে হেব রিপার নামক একটি এলিয়েন মেশিন জাতির বিরুদ্ধে।

গেমস সিরিজটির প্রতিটি গেমসই কমার্শিয়াল ভাবে সাফল্য পেয়েছে। এর পিছনে রয়েছে প্রতিটি গেমসের স্টোরিলাইন, ক্যারেক্টারস, রোমান্স, ভয়েস এক্টিং, কাস্টম চয়েস এবং গ্যালাক্সির গভীর ডিজাইনের কারণে। ভিডিও গেম ওয়েবসাইট GamesRadar এর মতে ম্যাশ ইফেক্ট সিরিজটি বর্তমান প্রজন্মের সবচেয়ে জনপ্রিয় নতুন গেমস সিরিজ।

ম্যাশ ইফেক্ট সিরিজ

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

ধরণঃ

একশন রোল প্লেয়িং,

থার্ড পারসন শুটার

নির্মাতাঃ

বায়োওয়্যার

প্রকাশকঃ

মাইক্রোসফট গেম স্টুডিও (২০০৭)

ইলেক্ট্রনিক আর্টস (২০০৮-বর্তমান)

খেলা যাবেঃ

বিভিন্ন প্লার্টফর্মে

নির্মিত হয়েছেঃ

এক্সবক্স ৩৬০ গেমস কনসোলের জন্য

প্রথম মুক্তিঃ

ম্যাশ ইফেক্ট (নভেম্বর, ২০০৭)

সর্বশেষ মুক্তিঃ

ম্যাশ ইফেক্ট ৩ (মার্চ, ২০১২)

ওয়েবসাইটঃ

http://masseffect.bioware.com/

ম্যাশ ইফেক্ট সিরিজের প্রত্যেকটি গেমটিতে ধরেছে একটি ধারাবাহিক কাহিনীচক্র যা একটি গেম হতে অন্য গেমে গিয়েছে। গেমস সিরিজটি একশন রোল প্লেয়িং ধাঁচের থার্ড পারসন শুটার ফিচারের ভিডিও গেম। যেখানে সিরিজের প্রত্যেকটি গেমে প্লেয়ার আরো ২ জন স্কোর্য়াড মেমবার কে নিয়ে খেলতে পারবে। উল্লেখ্য যে, প্লেয়ার চরিত্রটি মেয়ে কিংবা ছেলে হতে পারে যা সর্ম্পূণ তোমার পছন্দের উপর নির্ভর করবে । সিরিজের একটি ইউনিক ফিচার হলো একটি গেমের সেভ গেমের উপর পরবর্তী গেমের কাহিনীচক্রের টুইস্ট নির্ভর করবে। যা অত্যন্ত চমৎকার লেগেছে আমার কাছে। গেমস সিরিজের প্রত্যেকটি গেমসেই রয়েছে কয়েক প্রকারের মিনিগেম। যার অনেকাংশ পাজল ধাঁচের ।

ম্যাশ ইফেক্ট সিরিজের গেমস সমূহঃ

> ম্যাশ ইফেক্ট (২০০৭): সিরিজের প্রথম গেম যা প্রথম দিকে এক্সবক্স ৩৬০ এর জন্য এক্সক্লুসিভ ভাবে বাজারে ছাড়া হয়। এবং পরে এর জনপ্রিয়তা দেখে নির্মাতা BioWare গেমটিতে পিসি সংস্করণে বাজারে আনার সিদ্ধান্ত নেয়। আর এই জন্য মাইক্রোসফট রাগ করে গেমটির প্রকাশনা স্বত্ত তুলে নেয়!

> ম্যাশ ইফেক্ট ২ (২০১০): সিরিজের প্রধাণ গেমসসমূহের ২য় সংস্করণ এটি। বাজারে আসে ২০১০ সালের শেষের দিকে। আর প্লে-স্টেশন ৩ এর জন্য ২০১১ সালের শুরুর দিকে বাজারে ছাড়ে গেমটি।

> ম্যাশ ইফেক্ট ৩ (২০১২): সিরিজের সর্বশেষ এবং লেটেষ্ট সংস্করণ হচ্ছে ম্যাশ ইফেক্ট ৩। উন্নত গ্রাফিক্স বলতে গেলে চোখ ধাঁধানো গ্রাফিক্স আর ফাইনাল স্টোরিলাইনের চমক রয়েছে গেমটিতে। গেম-প্লে কে আরো আপগ্রেড করায় গেমটি সিরিজের সবচেয়ে বেশি জনপ্রিয় গেম বলে মনে করা হয়।

> ম্যাশ ইফেক্ট গ্যালাক্সি (২০০৯): গেমটি শুধুমাত্র আইফোনের জন্য নিমার্ণ করা হয়েছে। গেমটির ম্যাশ ইফেক্ট এবং ম্যাশ ইফেক্ট ২ এর মর্ধবর্তী ব্যাকস্টোরি নিয়ে সাজানো হয়েছে।

> ম্যাশ ইফেক্ট ইনফ্লিট্রেটর (২০১২): গেমটি এন্ড্রয়েড, আইফোন এবং উইন্ডোজ ফোন ৮ এর জন্য মানে শুধুমাত্র মোবাইল অপারেটিং সিস্টেমের জন্য বাজারে এসেছে ২০১২ সালে।

> ম্যাশ ইফেক্ট ডাটাপ্যাড (২০১২): এটি এটি ফ্রি এপ্লিকেশন যা শুধুমাত্র আইফোন অপারেটিং সিস্টেমের জন্য বানানো হয়েছে।

সিরিজের ভবিষ্যৎ:

নভেম্বর ১২, ২০১২ সালে নির্মাতা BioWare ঘোষণা দেয় যে তারা ম্যাশ ইফেক্ট প্রজেক্টের নতুন গেমটির নির্মাণ কাজ অলরেডি শুরু করে দিয়েছেন এবং গেমটি নির্মাণে ব্যবহার হচ্ছে ফ্রোস্টবাইট ৩ ইঞ্জিণ। গেমটি ম্যাশ ইফেক্ট ৪ নামে রিলিজ পাবে না। কারণ কমান্ডার শের্পাড এর কাহিনীচক্র ইতিমধ্যে শেষ করে দেওয়া হয়েছে তাই ম্যাশ ইফেক্ট এর পরবর্তী গেমটি নতুন নামে বাজারে আসবে।

ইতিমধ্যে গেমটি নিয়ে একটি হলিউড ছায়াছবি নির্মিত হচ্ছে।

Mass Effect

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

নির্মাতাঃ

বায়োওয়্যার,

ডেমিওর স্টুডিওস,

এডজ অফ রিয়েলিটি

প্রকাশ করেছেঃ

মাইক্রোসফট গেম স্টুডিও,

ইলেক্ট্রনিক আর্টস

সিরিজঃ

ম্যাশ ইফেক্ট

ইঞ্জিণঃ

আনরিয়েল ইঞ্জিণ ৩

খেলা যাবেঃ

মাইক্রোসফট উইন্ডোজ,

এক্সবক্স ৩৬০,

প্লে-স্টেশন ৩

মুক্তি পেয়েছেঃ

২০০৭-২০০৮-২০১২ সাল জুড়ে

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

যদিও গেমটির অধিকাংশ ক্রিণশট এবং কনসেপ্ট আর্টসগুলো “ডিফল্ট” পুরুষ/মহিলা কমান্ডার শেপার্ডকে দেখায় তবুও গেমটিতে তুমি সর্ম্পূণ নিজের মতো করে প্লেয়ার চরিত্রকে ডিজাইন, পুরুষ/মহিলা নির্বাচন, এবিলিটি এবং মিলিটারী ব্যাকগ্রাউন্ড নিজের মতো করে পছন্দ করে নিতে পারো।

গেমটি ছয় প্রকারের ক্যারেক্টার শ্রেণীবিভাগ রয়েছে। প্রত্যেকটি শ্রেণীর নিজস্ব আলাদা আলাদা বৈশিষ্ট্য রয়েছে। শ্রেণীগুলো হচ্ছে: সোল্জার, ইনঞ্জিনিয়ার, এডেপ্ট, ইনফিলট্রেটর, সেন্টিনেল এবং ভ্যানগার্ড। সোল্জার শ্রেণীটি অস্তের সাথে খুবই দক্ষতাপূর্ণ, ইনঞ্জিনিয়াররা গেমটির ওমনি-টুল এবং টেকনোলজির সর্বোচ্চ ব্যবহার করতে জানে এবং এডেপ্ট হচ্ছে তাদের বায়োটিক পাওয়ারের মাস্টার। বাকি তিনটি শ্রেণী প্রথম তিনটি শ্রেণীর মিশ্রণে বিভক্ত করা হয়েছে। ইলফিলট্রেটর হচ্ছে সোল্জার এবেং ইনঞ্জিনিয়ার এর সমন্নয়ে গঠিত, সেন্টিনেল হচ্ছে ইনঞ্জিনিয়ার এবং এডেপ্ট এর সমন্নয় এবং ভ্যানগার্ড হচ্ছে সোল্জার এবং এডেপ্টস এর কম্বিনেশনে তৈরি। উল্লেখ্য যে, মিশ্র শ্রেণীর নির্দিষ্ট কোনো একক শ্রেণীর উপর জোড় থাকবে না। তবে এদের নিজস্ব ইউনিক কিছু পাওয়ার থাকবে যা অন্য একক শ্রেণীর উপর পাওয়া যাবে না।

এছাড়াও তোমার চরিত্রের ব্যাকস্টোরির উপরও তোমার নিজস্ব পছন্দ-অপছন্দের নির্বাচনের সুযোগ রয়েছে। জন্ম হিসেবে বেছে নিতে পারো স্পেসার, কলোনিষ্ট অথবা আর্থ-বর্ন কে। স্পেসে জন্ম এবং স্পেসেই বড় হয়ে উঠেছে একে “Spacer” বলে, পৃথিবীর এক্সট্রা সোলার কোলোনিতে জন্ম এবং বেড়ে উঠেছে একে “colonist” আর অন্যদিকে পৃথিবীতে জন্ম এবং পৃথিবীতেই বড় হয়ে্ উঠেছে একে “Earth-born” বলা হয়।

এছাড়াও বড় হওয়ার পরের ব্যাকস্টোরিটাও তুমি নির্বাচন করে দিতে পারো। যেমন কোনো সাংঘাতিক যুদ্ধের সুরভাইবর যাকে “Sole Survivor” বলা হয় অথবা যুদ্ধের হিরো কিংবা অন্যান্য ধরণের মানে Ruthless Soldier. তোমার এইসব ব্যাকস্টোরি গেমটির মূল কাহিনীর উপর সামান্যই প্রভাব ফেলবে। তবে এইসব ব্যাকস্টোরি শুধুমাত্র প্লেয়ারদের ডায়ালগে ডাইরেক্টলি প্রভাব ফেলবে।

গেমটিতে রয়েছে ডায়ালগ পছন্দের চমৎকার একটি সুযোগ। এখানে পর্দায় প্রদর্শিত ডায়ালগটি সরাসরি প্লেয়ার বলবে না, তবে ঘুরিয়ে ফিরিয়ে একই কথাই বলবে। যেমন তুমি যদি “You’re worrying too much.” এই ডায়ালগ টি সিলেক্ট করলে শেপার্ড বলবে, “You always expect the worst”

পাই চার্ট (pie chart) এর মতোই ডায়ালগ সিলেক্ট সাব-মেনুটির ডিজাইন করা হয়েছে গেমটিতে। যা স্ক্রিণের নিচের দিকে মধ্যখানে থাকে / প্রদর্শিত হয়। এই ডায়ালগ সিস্টেমের মাধ্যমেই তুমি তোমার চরিত্রটিকে “ভালো” কিংবা “খারাপ” ভাবে গড়ে তুলতে পারো।

ডায়ালগসমূহ খেয়াল করে এবং ভালভাবে পড়ে নিয়ে তারপর সিলেক্ট করতে হবে কারণ তোমার সিলেক্টকৃত ডায়ালগ সমূহের উপরে গেমটির স্টোরিলাইন এবং একই ভাবে পরবর্তী গেমসগুলোর স্টোরিলাইন নির্ভর করবে।যদি তুমি এই গেমটির সেভ-গেম ফাইল নিয়ে পরবর্তী গেমটি চালু করো।

গেমটির কমবাট সিস্টেম রিয়েল টাইম হলেও পজ (Pause) করে অস্ত্র পরিবর্তন, স্কোর্য়াডের অস্ত্র পরিবর্তন, স্কোর্য়াড মেমবারদের এবিলিটি পরিবর্তন ইত্যাদি কনট্রোল করা যাবে। প্লেয়ার এবং তার স্কোর্য়াড মেমবাররা বিভিন্ন প্রকারের আপগ্রেডেবল অস্ত্র, টেকনোলজিক্যাল এবিলিটি এবং বায়োটিকস পাওয়ার ব্যবহার করতে পারবে। বায়োটিকস পাওয়ার কতগুলো ফিকশনাল পাওয়ারের সমষ্টি।

গেমটির শুরু দিকে; তোমার পছন্দকৃত শ্রেণী নির্বাচনের উপরে প্লেয়ার এর বায়োটিক পাওয়ার এবং অনান্য এবিলিটিসমূহ নির্ভর করবে। গেমটিতে চারটি শ্রেণীর অস্ত্র রয়েছে। পিস্তল, শটগান, এসাল্ট রাইফেল এবং স্নাইপর রাইফেল। সাথে রয়েছে বিভিন্ন প্রকারের গ্রেণেড এবং আরমর আপগ্রেড। গ্রেণেড সমূহ প্লেয়ারের কোমরে স্টোর থাকবে, আরমর গুলো তোমার পছন্দমতো শরীরে ফিট থাকবে এবং অস্ত্রসমূহ প্লেয়ারের পিঠে ফিট থাকবে দুটি এবং হাতে থাকবে একটি।

গেমটিতে অস্ত্রের গুলি আনলিমিটেড। যদিও তা সংগ্রহ করতে হবে এবং রিলোড করতে হয়। কিছু কিছু প্রোট্রোটাইম অস্ত্র ব্যবহার করতে করতে গরম হয়ে যায়। তাদেরকে পুনরায় ব্যবহারের জন্য কুল ডাউন বা ঠান্ডা করে নিতে হয়।

সংক্ষিপ্ত কাহিনীচক্রঃ

ব্যাকস্টোরিঃ

ম্যাশ ইফেক্ট কি? ম্যাশ ইফেক্ট হচ্ছে রিসেল্টি আবিস্কারকৃত একটি ফিজিক্যাল ফেনোমেনন যেখানে অনেক ফিজিক্যালি সম্পত্তি রয়েছে (স্পেসে) এবং সেগুলোর একমাত্র ব্যবহারকারী হচ্ছে মানুষ। তবে গুজব রয়েছে যে এই ম্যাশ ইফেক্ট এর মূল চালিকা শক্তি হচ্ছে এর ডার্ক এনার্জি মানে অশুভ শক্তি। কে এই বিশাল ম্যাশ ইফেক্ট বানিয়েছে তা সিরিজের প্রথম গেমে বলা হয় নি।

ম্যাশ ইফেক্ট গেমটির পটভূমি ২১৮৩ সালে সেট করা হয়েছে। যেখানে ৩৫ বছর আগে Mars প্ল্যানেটে মানুষেরা একটি টেকনোলজি বক্স আবিস্কার করে যা Protheans নামে পরিচিত। এই বক্সটির উপর গবেষণা করে মানুষ গ্যালাক্সির অন্যান্য প্ল্যানেটে যাতায়াতের সুন্দর ব্যবস্থা করতে সক্ষম হয়। যা মিল্কি ওয়ের সোলার সিস্টেমকে ব্রেক করে ম্যাশ রিলেয় তৈরি করে এবং বিদ্যুৎতের গতি দেয় যাতায়াতের ব্যবস্থাকে।

২১৫৭ সালের প্রথম কনট্রাক যুদ্ধে জয়ী হবার পর থেকেই গ্যালাক্সিতে হিউম্যান খুবই ক্ষমতাশালী হয়ে উঠতে থাকে। বিশেষ করে Citadel কাউন্সিলটি। উল্লেখ্য যে, Citadel কাউন্সিলটি গ্যালাক্সির সর্বপ্রজাতি নিয়ে গঠিত। তবে সেখান মানুষের ক্ষমতা বেশি।

স্টোরিলাইনঃ

২১৮৩ সাল। SSV Normandy যানকে ইডেন প্রাইমের হিউম্যান কলোনি তে পাঠানো হয় একটি প্রোথিন বিকোনকে উদ্ধারের জন্য। তাদের দলে কমান্ডার শের্পাড নামের একজন হিউম্যান সৈন্যও থাকে এবং স্পেস স্পেট্রি করপোরেশনের প্রথম হিউম্যান সোল্জার। সে তার যাবতীয় কার্যকমের জন্য সরাসরি কাউন্সিলের কাছে জবাবদিহি থাকে।

নিলুস, শের্পাড এবং কেইডান এর গ্রুপটি হিউম্যান কলোনিতে ল্যান্ড করে এবং কলোনির চিফ এ্যাশলে উলিয়ামের সাথে সৌজন্য সাক্ষাতও করে। এ্যাশলে তাদের কে জানায় যে কলোনিতে হামলা চালানো হয়েছে। হামলা চালিয়েছে গেথ প্রজাতীরা, এরা একধরণের রোবোটিত জাতি। এদের দলের মূল নেতা হচ্ছে উগ্র মনভাবের একজন টুরিয়ান নাম স্যারেন। সে নিলুসকে হত্যা করে এবং প্রোথিন বিকনটি একটিভ করে ফেলে।

সেখানে যুদ্ধের শেষে শের্পাড বিকনটি অবস্থান খুঁজে পায় এবং যুদ্ধ ও মৃত্যুর একটি ভিশন দেখতে পায় ।

সেখান থেকে নিজের প্রাণ নিয়ে ফিরে আসতে পেরেও কাউন্সিলে শের্পাড গেথ এর বিরুদ্ধে কোনো শক্ত প্রমাণ দেখাতে পারেনি। তবে কাউন্সিলের হিউম্যান এমব্যাসর ডনিয়েল উডিনা শের্পাড এর কথা বিশ্বাস করে এবং গেথ এর ব্যাপারে আরো তল্লাশি শুরু করে। ওদিকে কোয়ারিয়ান প্রজাতীর মেকানিক টালি’জোরাহ নার রাইয়া একটি কনভারজেশনের রেকর্ড কাউন্সিলে উপস্থাপন করে। রেকর্ডে স্যারেন এবং একটি আসারির মধ্যে কর্থাবার্তা রেকর্ড করা ছিলো। রেকর্ডে রিপারস নামক এক ভয়ংকর প্রজাতীর ফিরে আসার ব্যবস্থা করা হচ্ছে বলা হয়। এটাই হবে গেথদের বিরুদ্ধে শক্ত একটি প্রমাণ।

এই প্রমাণের ভিক্তিতে কাউন্সিল এন্ডারসনকে গ্রুপের ক্যাম্পটেইন করে, তার সাথে কেইডেন, এ্যাশলে, গ্যারুস, উয়েক্স, টালি এবং পাইলট জেফ “জোকার” মুরেউকে গ্রুপ সদস্য করে স্যারেনডে খুঁজে বের করতে আদেশ দেয় এবং রিপারসদের ব্যাপারে আরো তথ্য সংঘটনেরও নির্দেশ দেয়। ক্যাম্পটেইন এন্ডারসন Normady এর কমান্ডার পদটি শের্পাড এর হাতে তুলে দেয়। এর তাদের শুরু হয় রিপারসদের তথ্য সংগ্রহের খোঁজ এবং গেথদের বিরুদ্ধে যুদ্ধ! পথেমধ্যে দিরাম প্ল্যানেটে শের্পাড মাট্রির্য়াচ এর কন্যা ড. লিয়ারা টি’সনিকে উদ্ধার করে এবং তার স্কোর্য়াডে যুক্ত করে নেয়। এভাবেই গেমটির কাহিনী এগিয়ে যায়। অবশ্য গেমটির কাহিনীতে তোমার নিজস্ব মতামতের উপর ভিক্তি করে গেমটির শেষ কাহিনীর টুয়িস্ট হবে। তবে গেমটির কাহিনী এখানেই শেষ নয়, গেমটির কাহিনীর নতুন মাত্রা পাবে ম্যাশ ইফেক্ট ২ গেমটিতে।

নির্মাণঃ

গেমটির নির্মাণ কাজ শুরু হয় ২০০৩ সালে এবং গেমটির নাম প্রথম এনাউন্স করা হয় অক্টোবর ৪, ২০০৫ সালে। সেখানে এও বলা হয় একটি নতুন গেমস সিরিজও তৈরি করা হচ্ছে। তবে এটি শুধুমাত্র এক্সবক্স ৩৬০ এর এক্সক্লুসিভ গেম হবে। পরে অবশ্য তা মানা হয় নি।

২০০৭ সালের জানুয়ারীতে, IGN কে দেওয়া একটি ইন্টারভিউয়ে বায়োওয়্যার এবং ম্যাশ ইফেক্ট গেমস সিরিজের পরিচালক ক্যাসিই হাডসন গেমটির ব্যাপারে অনেক তথ্যই ফাঁস করে দেন। উল্লেখ্য যে, উক্ত বছরের আগষ্টে গেমটির মুক্তি তারিখ নির্ধারণ করা হয়।

গেমটি Standard এবং Limited এডিশনে মুক্তি দেওয়া হয়। লিমিটেড এডিশনটি শুধুমাত্র ডিজিটাল ডাউনলোডের মাধ্যমে প্রি-অর্ডারে পাওয়া যাবে।

২০১০ সালে গেমটির গ্যালাক্সি এডিশন বাজারে ছাড়া হয় যেখান গেমটির যাবতীয় বোনাস সহ সকল DLC ও যোগ করে দেওয়া হয়েছে। তাই এর সাইজ অরিজিনাল গেমটির দ্বিগুণের বেশি হয়েছে!

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
টাইটেল স্ক্রিণ
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
মেইন মেনু
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
মিল্কি ওয়ে!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
অবস্থা তেমন সুবিধার নয়!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
স্কোর্য়াডের কনট্রোল কিন্তু অত সহজ নয় মামু!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
পিছে খাঁড়ায় রইলা ক্যা?
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
Motion Blur ইফেক্ট টা একদমই বাজে!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
মাইরালামু!

Mass Effect 2

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

নির্মাতাঃ

বায়োওয়্যার

প্রকাশকঃ

ইলেক্ট্রনিক আর্টস

সিরিজঃ

ম্যাশ ইফেক্ট

ইঞ্জিণঃ

আনরিয়েল ইঞ্জিণ ৩

খেলা যাবেঃ

মাইক্রোসফট উইন্ডোজ,

এক্সবক্স ৩৬০,

প্লে-স্টেশন ৩

মুক্তি পেয়েছেঃ

২০১০-২০১১ সাল জুড়ে

ধরণঃ

একশন এডভেঞ্চার,

থার্ড পারসন শুটার

খেলার ধরণঃ

সিঙ্গেল প্লেয়ার

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
স্কোর্য়াড সদস্যরা

সিরিজের ২য় সংস্করণ হচ্ছে ম্যাশ ইফেক্ট ২। গেমটির কাহিনীতে রয়েছে মানবজাতি সহ সমগ্র গ্যালাক্সিতে দ্যা কালেক্টর নামের একটি অতি-প্রাচীন একটি প্রজাতির হামলার উপর জোর দেওয়া হয়েছে। তবে গেমটির শেষের দিকে রিপারসদের ব্যাপারেও পূর্বসর্তকতা দেওয়া হয়েছে।

গেমটিতে সিরিজের আগের গেম ম্যাশ ইফেক্ট এর কমপ্লিট করা যেকোনো সেভ গেম ব্যবহার করা যাবে, এবং ম্যাশ ইফেক্ট গেমটিতে নেওয়া তোমার সিদ্ধান্তের উপর ম্যাশ ইফেক্ট ২ গেমটির কাহিনীর টার্ন নিবে। যা আসলেই অসাম এবং চমৎকার!

গেমটির জন্য বায়োওয়্যার অনেক জিনিসের পরিবর্তনএবং উন্নত করণ করছে। গেমটিতে পূর্ণাঙ্গ থার্ড পারসন শুটার এর স্বাদ আনার জন্য লিমিটেড গুলি, রিচার্জেবল হেল্থ ইত্যাদি আইটেম গেমটিতে এনেছে। আর গেমটিতে মিশনের চেয়ে স্টোরিলাইনে ফোকস করা হয়েছে বেশি।

সংক্ষিপ্ত কাহিনীচক্রঃ

ব্যাকস্টোরিঃ

গেমটির পটভূমি ২২ শতাব্দিতে মিল্কি ওয়ের গ্যালাক্সিতে। যেখানে এক প্ল্যানেট তথা এক গ্যালাক্সি পয়েন্ট হতে অন্য গ্যালাক্সি পয়েন্টে ভ্রমণ করা সম্ভব। Citadel কাউন্সিল নামের একটি সরকার গ্যালাক্সি ৯৫% অংশ নিয়ন্ত্রণ করছে। কাউন্সিলটি মানুষের দ্বারা পরিচালিত হলেও আসারি, স্যালারিয়ানস এবং টুরিয়ানস রাও রয়েছে তাদের নিজস্ব অংশে।

ম্যাশ ইফেক্ট গেমটির ইভেন্ট চলাকালীন সময়ে, অসুস্থ এবং উগ্র মনোভাবের অধিকারী একটি এলিয়েন জাতি গেথ এর আর্মিরা একটি পোর্টাল খুলে দেয় যেখান থেকে হাইলি এডভান্স রোবট মেশিন জাতি দ্যা রির্পারস এর আগমন ঘটায় গ্যালাক্সিতে। ‍গেথ রা বিশ্বাস করে যে রির্পারসরা প্রতি ৫০ হাজার বছরে একবার গ্যালাক্সিতে আসে এবং সবকিছু ধ্বংস করে দিয়ে যায়।

তবে Cerberus নামের একদল হিউম্যান গ্রুপ মনে করে যে মানুষরা চাইলে রির্পারকে ধ্বংস করে দিতে পারে এবং পুরো গ্যালাক্সিতে মানুষেরাই রাজত্ব করবে। তবে তারা বৈআইনি কর্মকান্ডে তাদের উদ্দেশ্য হাসিল করতে লাগবে কাউন্সিল Cerberus দলকে নিষিদ্ধ ঘোষণা করে।

স্টোরিলাইনঃ

ম্যাশ ইফেক্ট গেমটির স্টোরিলাইনের শেষের দিকে . . . . Normady শিপটিতে হামলা করেছে অজানা একটি স্টারশিপ। হামলাটি এতই তীব্র হয় যে শিপটি একেবারে ধ্বংস হয়ে যায়। শিপটি শেষ লাইফ পডে শের্পাড শিপটির পাইলট জোকারকে তুলে দেয় নিজের প্রাণকে বিসর্জন দিয়ে।

Cerberus এর লোকরা পরে শের্পাড দেহাবশেষ পাশের একটি প্ল্যানেটে খুঁজে পায় এবং Cerberus আবারো শের্পাডকে বায়োটেকনোলজির মাধ্যমে পুনঃজীবিত করে। তবে সে আর মানুষ থাকে না। সে রোবোটের মতো হয় শরীরের দিক থেকে কিন্তু মন এবং ব্রেইন তার মানুষের মতো হয়ে থাকে। অপারেশনটির দু বছর শের্পাড এর জ্ঞান ফিরে এবং সে দেখতে পায় যে তার রির্সাচ স্টেশনটি তাদেরই নিজস্ব সিকুরেটি মেথদের দ্বারা আক্রমিত হয়েছে। শের্পাড পরে জ্যাকব টেইলর এবং মেডিক্যাল অফিসার উইলসন এর সাথে দলভুক্ত হয়ে সেখান থেকে বেরিয়ে আসে।

তবে সাটল বেয় তে আগে থেকেই অপেক্ষা করা মিরান্ডা ল’সন উইলসন কে গুলি করে মেরে ফেলে, কারণ উইলসনই তাদের সাথে বৈইমানী করেছে। পরে মিরান্ডা শের্পাডকে ইলুসিভ ম্যানের সাথে পরিচয় করিয়ে দেয়, তিনি Cerberus গ্রুপের লিডার। সেখান থেকে শের্পাড এখন Cerberus এর হয়ে কাজ করে, যদিও তার মনে কোনো ইচ্ছাই নেই তাদের সাথে কাজ করার।

তবে যখন শের্পাড জানতে পারে যে রির্পারসরা দ্যা কালেক্টর নামের একটি অতি-প্রাচীন জাতির সাথে টিম আপ করেছে সবকিছু ধ্বংস করে দেওয়ার জন্য তখন তাদের সাথে কাজ না করে পেরে উঠে না শের্পাড।

গেমটিতে শের্পাড এবং তার দলের সদস্যরা দ্যা কালেক্টরকে ধ্বংস করতে বেরিয়ে পড়বে। তবে গেমটির কাহিনীচক্রের শেষের দিকে অংশটি অবশ্যই ভালো করে বুঝে শুনে খেলবে। কারণ এরই উপরে সিরিজের পরবর্তী গেম ম্যাশ ইফেক্ট ৩ এর কাহিনী ভাগ্য নির্ভর করবে।

নির্মাণঃ

গেমটির নির্মাণ কাজ শুরু হয় ২০০৮ সালের শুরুর দিকে। আর মার্চ , ২০০৯ সালে গেমটির নাম এনাউন্স করা হয় যদিও অনেক আগে থেকেই বলা হয়েছে যে, ম্যাশ ইফেক্ট শুধুমাত্র একটি গেম নয় একটি গেমস সিরিজের নাম। ম্যাশ ইফেক্ট ২ গেমটিতে ৯০টি কন্ঠশিল্পির প্রায় ২৫ হাজার ডায়ালগ লাইন রয়েছে। গেমটিতে সবমিলিয়ে রয়েছে ৫৪৬টি চরিত্র। উল্লেখ্য যে গেমটি নির্মাণ খরচের প্রায় ৭০% সাউন্ড এবং ডায়ালগের পিছনেই খরচ হয়েছে।

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
টাইটেল স্ক্রিণ
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
মেইন মেনু
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
মাথায় টার্গেট!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
ধৈর্য্য বাবা ধৈর্য্য!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
ভবিষ্যৎ এর লেজার গান!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
বুম!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
রকেট টা কিভাবে সাইড ঘেঁষে গেল!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
কুয়াশা!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
ঔমমমমম!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
ডায়ালগ চয়েজ সাবধানে করতে হবে!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
মুখোশ খোলো! কিস দিবো!

Mass Effect 3

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

নির্মাতা:

বায়োওয়্যার

প্রকাশক:

ইলেক্ট্রনিক আর্টস

সিরিজ:

ম্যাশ ইফেক্ট

ইঞ্জিণ:

আনরিয়েল ইঞ্জিণ ৩

খেলা যাবে:

উইন্ডোজ,

এক্সবক্স ৩৬০,

প্লে-স্টেশন ৩,

ঊইই ইউ

মুক্তি পেয়েছে:

মার্চ, ২০১২ সালে

ধরণ:

একশন রোল-প্লেয়িং,

থার্ড পারসন শুটার

খেলার ধরণ:

সিঙ্গেল এবং মাল্টিপ্লেয়ার কো – অপ

সিস্টেম রিকোয়ারমেন্টস:

সকল বিভাগে উইন্ডোজ এক্সপি ৩২ বিট সার্ভিস প্যাক ৩, ডাইরেক্ট এক্স ৯.০সি এবং ১৫ গিগাবাইট ফ্রি হার্ডডিক্স স্পেস হিসেবে ধরা হয়েছে।

কমপক্ষে:

ডুয়াল কোর ১.৮০ গিগাহার্জ গতির প্রসেসর

জিফোর্স ৪০৫ অথবা রাডিয়ন এইচডি ৬৩৮০জি গ্রাফিক্স কার্ড,

১ গিগাবাইট র্যাম।

ভালোভাবে খেলতে হলে:

কোর ২ ডুয়ো ২.৪ গিগাহার্জ গতির প্রসেসর

জিফোর্স ৯৮০০ জিটি অথবা রাডিয়ন এইচডি ৪৮৫০ গ্রাফিক্স কার্ড

৪ গিগাবাইট র্যাম।

হাই সেটিং:

কোর আই ৩ ২.৮ গিগাহার্জ গতির প্রসেসর,

জিফোর্স জিটি ৬৪০ অথবা রাডিয়ন এইচডি ৭৬৭০ গ্রাফিক্স কার্ড,

৮ গিগাবাইট র্যাম

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
মূল স্কোর্য়াড

গেম প্লে:

সিরিজের সর্বশেষ সংস্করণ এবং শের্পাড এর কাহিনীচক্রের শেষ গেম হচ্ছে ম্যাশ ইফেক্ট ৩
ম্যাশ ইফেক্ট ৩। একটি একশন রোল-প্লেয়িং ভিডিও গেম। নির্মাণ করেছে বায়ো-ওয়্যার এবং প্রকাশ করেছে ইলেক্ট্রনিক আর্টস ২০১২ সালের মার্চে। গেমটি ম্যাশ ইফেক্ট সিরিজের শেষ গেম এবং কমান্ডার শিপার্ড এর কাহিনী এতে শেষ করে দেওয়া / সম্পূর্ণ করে দেওয়া হয়েছে। গেমটির গেম-প্লে নির্ভর করবে তোমার ম্যাশ ইফেক্ট এবং ম্যাশ ইফেক্ট ২ গেমটির সিদ্ধান্তের উপর, যারা সিরিজের আগের দুটি গেমস খেলেছো।

সিরিজের আগের গেমসগুলোর মতোই ম্যাশ ইফেক্ট গেমটি ব্যাপক জনপ্রিয়তা পায়। আইজিএন (IGN) গেমটিকে ৯.৫ রেটিং দিয়েছে ১০ এর মধ্যে। তবে গেমটির শেষাংষ নিয়ে অনেকেইর ভিন্ন মত রয়েছে, যা DLC দিয়ে দুর করে দিয়েছেন নির্মাতারা।

মুক্তির মাসেই গেমটির ১.৫ মিলিয়ন কপি বিক্রি হয় এবং ২০১২ সালের শেষ নাগাদ ২০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করতে সক্ষম হয়! দারুণ ব্যবস্যা তো!!!!

ম্যাশ ইফেক্ট ৩ গেমটির কয়েকটি ফিচার নির্ভর করবে সিরিজের আগের গেমসগুলোর সিদ্ধান্তের উপর। গেমটির শুরুতে তোমাকে বলা হবে ম্যাশ ইফেক্ট এবং ম্যাশ ইফেক্ট ২ গেমটির সেভ ফাইল লোড নিতে। এতে ম্যাশ ইফেক্ট ৩ গেমটির কাহিনীতে আগের ধারাবাহিকতা বজায় থাকবে। আর তোমার কাছে যদি আগের সেভ গেম ফাইলগুলো না থাকে তাহলে গেমটির নিজস্ব কমিক স্টোরিলাইন তো রয়েছেই!

কমান্ডার শিপার্ড সবসময় গেমটির নতুন গেম শুরু করবে কিছু পাওয়ার দিয়ে। এভাবে গেমটির শেষ / ফিনিস করলে একটি নতুন অপশন New Game+ আনলক হবে।

ম্যাশ ইফেক্ট ৩ গেমটির তিন প্রি-সেট ক্যাম্পেইন মোড রয়েছে। একশন মোড, স্টোরি মোড এবং RPG মোড।

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
ম্যাশ ইফেক্ট ৩ গেমটির তিন প্রি-সেট ক্যাম্পেইন মোড রয়েছে। একশন মোড, স্টোরি মোড এবং RPG মোড।

একশন মোডে ডিফিকাল্টি হলো স্বাভাবিক এবং এখানে আলোচনা (conversations) গুলোর উত্তর অটোমেটিক হবে।

স্টেরি মোডে ডিফিকাল্টি হলো নূন্যতম এবং এখানে আলোচনা (conversations) গুলোর উত্তর তোমাকে দিতে হবে।

RPG মোড হলো ম্যাশ ইফেক্ট এর আসল মোড। এখানে ডিফিকাল্টি হবে স্বাভাবিক এবং এখানে আলোচনা (conversations) গুলোর উত্তর তোমাকে দিতে হবে। আরপিজি মোড কে আরো আপগ্রেড করা হয়েছে ম্যাশ ইফেক্ট ২ গেমটির চেয়ে।

গেমটির কমবাট সিস্টেম একদম নতুন করে সাজানো হয়েছে।

রোমান্স!!!!:

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

এইটাকে কেন যে রোমান্স বলতেছে ওরা বুঝি না!! যাই হোক এই বিষয়ে লিখতে চাচ্ছি না কারণ নিজের মাথাই নষ্ট হয়ে যাচ্ছে। যেহেতু এটি M মানে

ম্যাচিউরড ১৮+ গেম তাই বাচ্চাদের গেমটি খেলতে না দেওয়াই ভালো!

ম্যাশ ইফেক্ট ৩ গেমটিতে ১০টি লাভ ইন্টারেস্ট রয়েছে।

পটভূমি সমূহ:

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
Earth
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
CronosStation
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
Gellix
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
Grissom_Academy
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
Mars

অন্যান্য পটভূমি সমূহ:

Lesuss

Utukku

Benning

Cyone

Mahavid

Namakli

2181 Despoina

The Citadel

Horizon

Tuchanka

Noveria

Ontarom

Sanctum

Eden Prime

Omega

সেভ ফাইল ট্রান্সফার:

ম্যাশ ইফেক্ট ২ এর মতোই ম্যাশ ইফেক্ট ৩ গেমটিতে প্লেয়ার সিরিজের পূর্বের সেভ গেম ফাইল গেমটিতে ইমপোর্ট করতে পারবে এবং ম্যাশ ইফেক্ট, ম্যাশ ইফেক্ট ২ গেমটির যাবতীয় মিশনের ফলাফল, সিদ্ধান্ত, চরিত্র ইত্যাদি ম্যাশ ইফেক্ট ৩ গেমটিতে প্রভাব ফেলবে।

তবে কমান্ডার শিপার্ড যদি ম্যাশ ইফেক্ট ২ তে মরে যায় তোমার সেভ গেমটিতে তাহলে তুমি ওই সেভ গেমটি ম্যাশ ইফেক্ট ৩ গেমটিতে লোড নিতে পারবে না। কারণ ম্যাশ ইফেক্ট ৩ গেমটি শিপার্ড এর কাহিনীতে এগিয়ে যায়। সাথে সাথে ম্যাশ ইফেক্ট ২ এর শেষ “সুইসাইড মিশন” এ যেসব স্কোর্য়াড মেমবাররা মরে যায় তারাও ম্যাশ ইফেক্ট ৩ গেমটিতে আসবে না।

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
টাইটেল স্ক্রিণ
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
মেইন মেনু
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
আউটফিট মেনু
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
এমন ভাবে তাকিয়ে থাকার কোনো মানে হয় না জনাব পেঁয়াজ আলী!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
জালগুলোকে পুড়িয়ে সামনে যেতে হবে
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
ভাই আমার আন্ডারওয়্যারটা দেখছো??? পাচ্ছি না!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
ঝোঁপ বুঝে কোঁপ!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
একদম হৃদয়ে নিশানা!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
এ্যা! কি দেখলাম এইট্যা!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
মর মর মর!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
ওরা তিন জন!!!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
ম্যাপ
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
জায়গা টা “রোমান্সের” জন্য পারফেক্ট! তাই না জানু!!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
নয়া নয়া শত্রু
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
সময়কে স্লো করতে হয় অবস্থা ঠিক করার জন্য
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
এই মদনকে স্নাইপার রাইফেলে কুপকাত করা যাবে না
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
বাঙ্গালী ভাব!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
DHOOM 3 এর ট্রেইলার!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
কাইট্টালাম!
গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
অস্ত্র ফাইট্টা গেল!

পরিবর্তন সমূহ:

সিরিজের আগের গেমসগুলোর থেকে ম্যাশ ইফেক্ট ৩ গেমটিতে নিম্নোক্ত পরিবর্তন সমূহ আনা হয়েছে:

> গেমটির কঠিনতা (Difficulty) বেড়েছে। Veteran কঠিনতাটি গেমটিতে নেই। মানে Normal ডিফিকাল্টিই এখন Veteran এর সমান।

> কমবাট স্পিড বেড়েছে ১০-১৫%

> শিপার্ড এখন আরো দক্ষ প্লেয়ার হয়ে উঠেছে। তার যাবতীয় কমবাট মুভমেন্ট এ তা তোমরা দেখতে পারো

> গেমটিতে Melee এর ব্যবহার বিরাট ভূমিকা রাখে।

> গেমটিতে শত্রুও আরো কঠিন করা হয়েছে

> গেমটিতে সকল ক্ল্যাস রা সকল টাইপের অস্ত্র বহন করতে পারবে। শুধু নতুন শর্ত হলো ওজন। এক একটি অস্ত্রের ওজনের উপর নির্ভর করবে তা ব্যবহার করতে পারবে কিনা।

> Weapon Modifications গেমটিতে ফিরে এসেছে।

> গ্রেণেডগুলোর পাওয়ার বাড়ানো হয়েছে যেমন তেমনি এদেরকে দূলর্ভ করাও হয়েছে।

> শত্রুরাও তোমার বিরুদ্ধে গ্রেণেড ব্যবহার করতে পারবে।

> নতুন পাওয়ার-আপ সমূহ:

Carnage

Cluster Grenade

Decoy

Defense Drone

Fitness

Frag Grenade

Lift Grenade

Marksman

Nova

Proximity Mine

Sabotage (replaces AI Hacking)

Sentry Turret

Sticky Grenade

> ম্যাশ ইফেক্ট ৩ গেমটির লেভেল ক্যাপ হলো ৬০। তবে ম্যাশ ইফেক্ট ২ থেকে যদি কোনো চরিত্রের ফাইল ব্যবহার করা হয় তাহলে উক্ত চরিত্রের Character’s Level সেখানেই শেষ হয়ে যাবে তবে কার্যক্ষমতা বজায় থাকবে

> রয়েছে “বোনাস” ম্যাশ ইফেক্ট ৩: গ্যালাক্সি এট ওয়ার। যা ব্যবহার করতে হলে অনলাইন পাস লাগবে।

DLC (Downloadable Content) সমূহ: (Single Player)

Mass Effect 3: From Ashes,

Mass Effect 3: Extended Cut,

Mass Effect 3: Firefight Pack

Mass Effect 3: Leviathan

Mass Effect 3: Groundside Resistance Pack:

Mass Effect 3: Alternate Appearance Pack 1

Mass Effect 3: Omega

Mass Effect 3: Citadel

চিটকোড:

গেমটিতে চিটকোড ব্যবহার করতে হলে তোমাকে কনসোল কে একটিভ করতে হবে। কনসোল একটিভ এর জন্য DocumentsMass EffectConfigBioInput.ini এই ফাইলটি নোডপ্যাড দিয়ে খুলতে হবে। এরপর ফাইলটিতে [Engine.Console] লাইনটির খোঁজ করো।

এই রকম লাইন পাবে:

[Engine.Console]

MaxScrollbackSize=1024

HistoryBot=-1

এখন লাইনের শেষে যোগ করে দাও ConsoleKey=Tilde নিচের মতো হবে:

Engine.Console]

MaxScrollbackSize=1024

HistoryBot=-1

ConsoleKey=Tilde

ব্যাস এবার শুধু চিটকোড গুলো ব্যবহার করতে হবে। তবে পিসি কিংবা গেমটি অনেক দিনের জন্য বন্ধ রাখলে উক্ত ফাইলটি ওভার-রাইট হয়ে যাবে এবং চিটকোড গুলো কাজ করবে না।

এবার কমান্ড লিষ্টে নিচের কোডগুলো টাইপ করলেই উক্ত চিটকোডগুলো একটিভ হবে:

AddTargetToParty – Adds the targeted pawn to your party.

GiveXP int nValue – Gives [or take] experience to player –

cannot lower current level.

GiveTalentPoints int numPoints – Gives [or take] talent points to player.

GiveBonusTalent int bonusIdentifier – Gives bonus talents to player.

See ‘Talent Codes’ below.

GiveSpectreTalents – Unlocks Spectre talents.

PickSpecialization – Unlocks bonus classes.

GiveSuperArmor – Gives a light “Survivor X” armor with 8000 shields.

GiveSuperGun – Gives a geth assault rifle with 25000 points of damage.

GiveAll – Gives one of each weapon, weapon mod, bioamp, omnitool,

and grenade. Does not give armors.

GiveAllBioAmps string nmManufacturer – Gives all bioamps to player.

GiveAllOmniTools string nmManufacturer – Gives all omnitools to player.

GiveAllGrenades string nmManufacturer – Gives all weapons of grenades to player.

GiveAllWeapons string nmManufacturer – Gives all weapons of manufacturer to player.

GiveAllArmor string nmManufacturer – Gives all armors of manufacturer to player.

GiveAllArmorHuman string nmManufacturer – Gives all human armors of manufacturer to player.

GiveAllArmorTurian string nmManufacturer – Gives all turian armors of manufacturer to player.

GiveAllArmorQuarian string nmManufacturer – Gives all quarian armors of manufacturer to player.

GiveAllArmorKrogan string nmManufacturer – Gives all krogan armors of manufacturer to player.

GiveAllMods – Gives all weapon and armor mods.

SetParagon int Points – Sets paragon points to specified value. (340 is max)

SetRenegade int Points – Sets renegade points to specified value. (340 is max)

AdjustCredits int ####### – Increments or decrements the value of the party’s

credits, to a maximum of 9,999,999.

InitCredits int ####### – Sets the party’s current credits to this amount,

with a maximum value of 9,999,999.

InitSalvage int ### – Sets the amount of the party’s total omni-gel count,

to a maximum value of 999.

KillCurrentTarget – Kills the currently targeted pawn.

SetRunSpeed float speed – Sets your running speed to the specified value.

UnlockAchievement int nAchievementID – Unlocks an achievement. See Achievement Codes below.

SetGender int ## – Changes the PC’s gender; 0 is male, 1 is female.

Appears to affect body and voice, but not dialog flags,

and doesn’t seem to kick in until you zone.

Ghost – Disables collision clipping, prevents falling.

Fly – Disables falling.

Walk – Enables collision clipping and falling.

Teleport – Moves player to location at crosshair.

At string newArea – Moves player to new area, places player ‘at’ the

area specified.

SpawnVehicle – Spawns a Mako vehicle at the cursor location.

upgradevehicle 6 vehthrusterforcebooster – Triples the thrust (power) of the Mako underjets.

Exec string filename – Executes a specified file under the \Program Files\

Mass Effect\Binaries directory…

এচিভমেন্ট আনলক:

কনসোলে টাইপ করো UnlockAchievement X আর Xএর জায়গায় নিচের কোডগুলো টাইপ করো:

1:Medal of Honor Achievement

2:Medal of Heroism Achievement

3:Distinguished Service Medal Achievement

4:Council Legion of Merit Achievement

5:Honorarium of Corporate Service Achievement

6:Long Service Medal Achievement

7:Distinguished Combat Medal Achievement

8:Medal of Valor Achievement

9:Pistol Expert Achievement

10:Shotgun Expert Achievement

11:Assault Rifle Expert Achievement

12:Sniper Expert Achievement

13:Lift Mastery Achievement

14:Throw Mastery Achievement

15:Warp Mastery Achievement

16:Singularity Mastery Achievement

17:Barrier Mastery Achievement

18:Stasis Mastery Achievement

19:Damping Specialist Achievement

20:AI Hacking Specialist Achievement

21:Overload Specialist Achievement

22:Sabotage Specialist Achievement

23:First Aid Specialist Achievement

24:Neural Shock Specialist Achievement

25:(Unknown/Hidden/Invalid)

26:Scholar Achievement

27:Completionist Achievement

28:Tactician Achievement

29:Medal of Exploration Achievement

30:Rich Achievement

31:Dogs of War Achievement

32:Geth Hunter Achievement

33:Soldier Ally Achievement

34:Sentinel Ally Achievement

35:Krogan Ally Achievement

36:Turian Ally Achievement

37:Quarian Ally Achievement

38:Asari Ally Achievement

39:Power Gamer Achievement

40:Extreme Power Gamer Achievement

41:Renegade Achievement

42:Paragon Achievement

43:Paramour Achievement

44:Spectre Inductee Achievement

45:Charismatic Achievement

46:Search and Rescue Achievement

47:Colonial Savior Achievement

48:Undisputed Achievement

49:New Sheriff in Town Achievement

50:Best of the Best Achievement

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

ডাউনলোডঃ

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
Mass Effect Galaxy Edition

ftp://serv2.2fun.ge/games/Mass%20Effect%20Galaxy%20Edition/Mass%20Effect%20Galaxy%20Edition.rar

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
Mass Effect 2

ftp://serv2.2fun.ge/games/Mass%20Effect%202/Mass%20Effect%202.iso

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)
Mass Effect 3

DVD 1:

ftp://serv2.2fun.ge/games/Mass%20Effect%203%20Digital%20Deluxe%20Edition/Mass%20Effect%203%20Digital%20Deluxe%20Edition.CD1.iso

DVD 2:

ftp://serv2.2fun.ge/games/Mass%20Effect%203%20Digital%20Deluxe%20Edition/Mass%20Effect%203%20Digital%20Deluxe%20Edition.CD2.iso

অথবা, গেমসগুলো সুলভ মূল্যে ঘরে বসেই পেতে চাইলে চলে আসো গেমস জোনের অনলাইন গেমস শপে: www.facebook.com/games.zone.bd

জ্ঞাতব্য:

> গেমস জোন শুধুমাত্র বিনোদনের জন্য তৈরি করা হয়েছে। এর উপাদান সমূহের দ্বারা কেউ মনে কষ্ট কিংবা আঘাত পেলে তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানাচ্ছি।

> গেমস জোনে ব্যবহৃত বাংলা কভার, ওয়ালপেপারসমূহ সর্ম্পূণ ভাবে লেখকের নিজস্ব সৃস্টি। এর সাথে আসল গেমটির কোনো সর্ম্পক নেই

> গেমস জোন এর সাথে উক্ত গেমসগুলোর কোনো সরাসরি সম্পৃত্ত নেই এবং থাকবে না।

> গেমস জোন এর গেমসগুলোর রিলিজ তারিখ, নির্মাতা, প্রকাশক, মুক্তির তারিখ, সিস্টেম রিকোয়ারমেন্টস এবং চিটকোড তথ্য গুলো বিভিন্ন ওয়েবসাইট হতে সংগৃহকৃত। লেখক এখানে শুধুমাত্র বাংলায় লিখেছেন।

> ডাউনলোড লিংক এবং এর ফাইলসমূহ সর্ম্পূণ ভাবে অন্য সাইট হতে কপিকৃত। লেখকের সাথে ডাউনলোড লিংক এর কোনো সম্পৃত্ততা নেই।

> সর্বপরি গেমস জোন লেখক গেমওয়ালার ব্যক্তিগত কর্ম মাত্র। এর সাথে এই ব্লগের কোনো সর্ম্পক নেই এবং গেমস জোনের সকল তথ্য (ডাউনলোড লিংক ব্যাতিত) এর জন্য শুধুমাত্র লেখক গেমওয়ালা দায়ী থাকবে।

> গেমস জোন একটি সর্ম্পূণ ফ্রি গেমস রিভিউ এবং প্রিভিউ টিউন। তাই এর যেকোনো উপদান স্বাধীনভাবে “ব্যক্তিগত” উদ্দেশ্যে যে কেউ ব্যবহার করতে পারবে। তবে গেমস জোন কে “করপোরেট” ভাবে কখনোই ব্যবহার করা যাবে না।

> বর্তমানে গেমস জোন লেখক এর দ্বারা নিচের ব্লগ সমূহে টিউন করা হচ্ছে:

www.tunerpage.com

www.techtunes.com.bd

> অনলাইন ডিভিডি সার্ভিসটি অনলাইন ডিভিডি শপ “পপকর্ণ” এর দ্বারা পরিচালিত হচ্ছে এবং এই বিষয়ের কোনো প্রকারের দায়িত্ব গেমস জোন নিবে না।

> গেমস জোন সংক্রান্ত যেকোনো সমস্যা, পরামর্শ, অভিযোগ এবং অন্যান্য যে কোনো বিষয়ের জন্য গেমস জোন এর ফেসুবক পেইজ www.facebook.com/games.zone.bd তে যোগাযোগ করুন অথবা সরাসরি লেখক গেমওয়ালার সাথে যোগাযোগ করতে পারেন www.facebook.com/talented.fahad

গেমস জোন :: ম্যাশ ইফেক্ট সমগ্র (২০০৭-২০১২)

Series Navigation << গেমস জোন :: Amnesia – A Machine for Pigs (2013)গেমস জোন :: COC – Dark Corners of the Earth (পেন্টিয়াম ৪) >>

2 মন্তব্য

  1. ভাইয়া দারুন লিখেছেন। ভাইয়া এই পোস্টটা সহ আমার ব্লগেও নিয়মিত পোস্ট করতে পারেন। আমার ব্লগেও অনেক ভিজিটর বিশ্বাস না হলে দেখে আসুন। আর এখন আমি প্রতি ব্লগের জন্য ৫ টাকা করে দেই। সুতরাং দেখে আসুন আর ব্লগ করা শুরু করুন এক্ষুনি। Techalarmbd.com

একটি উত্তর ত্যাগ