এফবিআই এর লিস্ট থেকে মোস্ট ওয়ান্টেড ৫জন হ্যাকার

0
382
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই সম্প্রতি মোস্ট ওয়ান্টেড সাইবার ক্রাইম লিস্ট প্রকাশ করেছে। এতে নতুন করে বিশ্বের শীর্ষস্থানীয় ৫ জন হ্যাকারের নাম অন্তর্ভুক্ত করেছে এফবিআই। সংস্থাটির দৃষ্টিকোণে সাইবার ক্রাইমের দিক থেকে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে তালিকার শীর্ষে রয়েছে পাকিস্তান। প্রকাশিত এ তালিকায় রয়েছে দেশটির ফারহান আরশাদ এবং নূর আজিজুদ্দিন।
পাকিস্তানি এই ২ নাগরিক ২০০৮ থেকে ২০১২ সালের মধ্যে ব্যবসায়িক টেলিফোন সিস্টেম হ্যাকিংয়ের মাধ্যমে ৫০ মিলিয়ন ডলারের ক্ষতিসাধন করে বলে অভিযোগ উঠেছে। শুধু পাকিস্তান নয়, সৌদি আরব, ফিলিপাইন, স্পেন, সুইজারল্যান্ড, ইতালি, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে এদের সদস্য রয়েছে বলে জানিয়েছে এফবিআই। মোস্ট ওয়ান্টেড তালিকার আরেকজন হ্যাকার রাশিয়ান নাগরিক অ্যালেক্সে বেলান। সম্প্রতি তিনি আমেরিকান ৩টি বড় প্রতিষ্ঠানের স্পর্শকাতর তথ্য হাতিয়ে নিয়েছেন। আর এ তথ্যগুলো যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হয়ে দাঁড়াবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।
এদিকে ‘অপারেশন ঘোস্ট ক্লিক’ নামের সাইবার অপারেশনে আমেরিকার অর্ধমিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ায় সিরিয়ান নাগরিক আন্দ্রে নাবিলেভিচ তামে নামের একজন হ্যাকারকেও এ তালিকায় অন্তর্ভুক্ত করেছে এফবিআই। এই লিস্টে অন্তর্ভুক্তিকৃত শেষ নাম হলো কার্লোস পেরেজ মেলারা। তিনি এমন এক স্পাইওয়্যার ছড়িয়েছিলেন, যা চিটিং লাভারকে ধরতে সাহায্য করত। এদের ধরিয়ে দিতে এফবিআই ১ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে।

একটি উত্তর ত্যাগ