স্মার্ট কন্টাক্ট লেন্স- গুগলের পরবর্তি নতুন পরিধেয় প্রজেক্ট

0
245

পরিধেয় স্মার্ট গ্যাজেট গুগল গ্লাসের সাফল্যের পর গুগল এবার পৌঁছাতে চায় আপনার আরও কাছে, কারণ এবার তারা যে প্রজেক্টে কাজ করছে তা হল আপনার চোখের জন্য একটি স্মার্ট কন্টাক্ট লেন্স.googlw lens3 স্মার্ট কন্টাক্ট লেন্স- গুগলের পরবর্তি নতুন পরিধেয় প্রজেক্ট

বলা হচ্ছে ইনিশিয়ালি, মাইক্রো ইলেকট্রনিক্সের কল্যাণে এই লেন্স আমাদের চোখের অ্যাকুয়াস হিউমার (চোখের পানি) থেকে গ্লুকোজের পরিমাণ পরিমাপ করতে পারবে.

এতে আমরা এবং ডায়াবেটিক রুগীরা পিন-মিটারের ঝামেলা ছাড়া সহজেই নিজেদের ডায়াবেটিক লেভেল মনিটর করতে পারবে. এই ধারণার উপর ভিত্তি করেই প্রাথমিক ভাবে লেন্সের প্রজেক্টে কাজ করা হচ্ছে.

Google Lens1 স্মার্ট কন্টাক্ট লেন্স- গুগলের পরবর্তি নতুন পরিধেয় প্রজেক্ট

এই হল গুগল স্মার্ট লেন্সের একটি কনসেপ্ট প্রোটোটাইপ. একটি অতিক্ষুদ্র চিপ এবং গ্লুকোজ সেনসর কে লেন্সের দুই বায়োকম্পিটেবল লেয়ারের মাঝে স্থাপন করা হয়েছে. গুগল বলছে এটিতে ক্ষুদ্র এলইডি নোটিফিকেশন লাইট লাগিয়ে তারা টেস্ট করেছে এবং এটি সত্যিই কাজ করছে.

বিগত কয়েক বছরে ইলেক্ট্রিকাল বায়ো কন্টাক্ট লেন্সের ডেভলেপমেন্টের অনেক খবরই শোনা গেছে, কিন্তু এবার যখন গুগল এই প্রজেক্ট হাতে নিয়েছে তখন আশা করা যায় এটি সবগুলোর মধ্যে সবচেয়ে রিয়ালিস্টিক হবে, তার একটি কারণ এর প্র্যাক্টিক্যালি ইউসেজ এবং ইউজার অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে. আর হ্যাঁ, গুগল এটাও খেয়াল রেখেছে যেন মেডিক্যালি এই লেন্স স্বাস্থ্যের কোন ক্ষতি না করতে পারে.

মানে আলটিমেটলি, এটি হবে স্মার্ট এবং সেফ. গুগল এখন এই প্রজেক্টেই জন্য আরও এক্সপার্ট কর্মীদের নিযুক্ত করছে, অবশ্যই ইলেক্ট্রিক্যালি এবং মেডিক্যালি এক্সপার্ট এমন. এখন দেখার বিষয় এই যে এই প্রজেক্ট কতদুর এগোয় আর কবে নাগাদ কনজিউমার লেভেলে উন্নীত হয়.

সবশেষে, টেকনোলজি বিষয়ক সকল আপডেট দ্রুত এবং নিয়মিত পেতে লাইক দিতে পারেন এই ফেসবুক পেজে.

ভাল থাকুন, প্রযুক্তির সাথে থাকুন, প্রযুক্তির সদব্যবহার করুন.Google Lens2 স্মার্ট কন্টাক্ট লেন্স- গুগলের পরবর্তি নতুন পরিধেয় প্রজেক্ট

একটি উত্তর ত্যাগ