ব্লগ কিংবা ওয়েবসাইটের ভিজিটরসের সাথে লাইভ চ্যাটিং করার No #1 ফ্রি উইডগেট (মেগা পোস্ট)

0
336
আসলামুয়ালাইকুম,
আপনারা ভালো থাকলেও আমি তেমন একটা ভালো নেই। তার একমাত্র কারণ হল আপনাদের জন্য বেশ কিছুদিন থেকে লিখত পারছিনা নানা ব্যস্ততার জন্য। তবে আজ জোরপূর্বক লিখতে বসে গেলাম। মাত্র ৩ মাসের মধ্যেই আমার ব্লগটি ১৭,০০০+ অ্যালেক্সা র‍্যাংকিং থেকে এখন পর্যন্ত ২,৪২২ অবস্থানে রয়েছে। এই অর্জন এই ক্ষুদে ব্লগারের কাছে খুব বড় পাওয়া নয় কি? আমি অনেক খুশি। তাই আপনাদের জন্য এখন থেকে লেখার সময় বেশি ব্যয় করার পরিকল্পনা করেছি। আশা রাখছি আপনারা আমার লেখায় সরব উপস্থিত থাকবেন নিয়মিত, যেমনটি রয়েছেন !
 
 
Zopim ব্লগ কিংবা ওয়েবসাইটের ভিজিটরসের সাথে লাইভ চ্যাটিং করার No #1 ফ্রি উইডগেট (মেগা পোস্ট)
আমার ব্লগে একটি লাইভ চ্যাটিং গেজেট রয়েছে। যার মাধ্যমে আমি আমার ব্লগের সকল পাঠকের সাথে তাৎক্ষনিক যোগাযোগ করি লাইভ চ্যাটিং এর সাহায্যে। আমি এখন পর্যন্ত আমার ব্লগের যত পাঠকদের সাথে কথা বলেছি এই গেজেট ব্যবহার করে তাঁদের অধিকাংশ জনই বলেছেন এই লাইভ অনলাইন সাপোর্ট সম্পর্কে পোস্ট করতে। অনেকে আমার এই গেজেট দেখে ইতিমধ্যেই ব্যবহার শুরু করেছেন আপনার ব্লগে। কিন্তু যারা আমার লেখার অপেক্ষায় ছিলেন তাঁদের কথাটা মনে পড়ার কারণে আজ এই বিষয়ে লিখছি। প্রথমেই বলে রাখছি, Zopim নামের এই লাইভ চ্যাটিং গেজেটটি আমার দেখা সকল গেজেটের মাঝে শ্রেষ্ঠ গেজেট।
 
 
জেনে নিন এই চ্যাটিং গেজেটে আপনি কি কি সুবিধা পাবেন :
 
Zopim ব্লগ কিংবা ওয়েবসাইটের ভিজিটরসের সাথে লাইভ চ্যাটিং করার No #1 ফ্রি উইডগেট (মেগা পোস্ট)
 
Zopim ব্লগ কিংবা ওয়েবসাইটের ভিজিটরসের সাথে লাইভ চ্যাটিং করার No #1 ফ্রি উইডগেট (মেগা পোস্ট)
  • Zopim সার্ভিস সম্পূর্ণ ফ্রি পাওয়া যায়। তবে বুঝতেই পারছেন যে, এর প্রিমিয়াম সার্ভিসও আছে। প্রথম ১৪ দিন আপনাকে ফ্রি প্রিমিয়াম সার্ভিস ব্যবহার করতে দিবে। ১৪ দিনের পর আপনি ফ্রি সার্ভিসে মাইগ্রেট হয়ে যাবেন। তবে এতোটুকু আশ্বস্ত করতে পারি যে, আপনি ফ্রি প্যাকেজ ব্যবহার করেও আপনার ৮০% চাহিদা পরিপূর্ণ করতে পারবেন। আর প্রিমিয়াম সার্ভিসটি শুধুমাত্র বড় বড় প্রতিষ্ঠানের ব্যবহার করারই যোগ্য। আমাদের প্রত্যেকের যেহেতু ছোট ছোট ব্লগ সাইট/ওয়েব সাইট রয়েছে। তাই ফ্রিতেই আমাদের চাহিদা মিটবে আশা করছি।
  • ফ্রি প্যাকেজে একসঙ্গে একাধিক ব্যক্তির সাথে চ্যাট করতে পারবেন না। প্রিমিয়াম প্যাকেজে আপনার ইচ্ছেমত চ্যাটিং করতে সক্ষম হবেন।
  • Zopim এর ড্যাশবোর্ডে আপনি ফ্লাস আকর্ষণীয় উপস্থাপনের মাধ্যমে আপনার ব্লগে ভিজিটরসদের আসা-যাওয়া, চ্যাটিং এবং তাঁদের সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
  • আপনার ব্লগে প্রদর্শিত চ্যাটিং বক্স ফ্রিতেই ইচ্ছেমত কাস্টমাইজ করতে পারবেন। তবে কিছু কিছু সীমাবদ্ধতা রয়েছে ফ্রি প্যাকেজে। তবে আবারো বলছি, আপনাকে ফ্রিতেই যা সার্ভিস দিবে সেটাই আপনার চাহিদা মিটাবে।
  • চ্যাটিং History ফ্রি প্যাকেজে ১৪ দিন পর্যন্ত ড্যাশবোর্ডে সংরক্ষিত থাকে।
  • আর সবচেয়ে যে মজার সুবিধাটা পাবেন সেটা হল, আপনি আপনার ব্লগের ভিজিটরস-কে চাইলে আগে মেসেজ দিতে পারবেন। অন্য কোন সাইটে এরকম সুবিধা কি কখনও দেখেছিলেন? আমি দেখিনি এখন পর্যন্ত। আরেকটু বুঝিয়ে বলি, আপনার ব্লগে কেউ যখন প্রবেশ করবে সেই ভিজিটরসকে আপনি প্রথম মেসেজ দিয়ে স্বাগতম জানাতে পারবেন। আর সেই মেসেজ পাঠকের সামনে প্রদর্শিত হবে!
—ডেমো দেখতে এখানে ক্লিক করে আমার ব্লগটি ভিজিট করুন—
 
 
জেনে নিন ব্লগে এই গেজেট লাগিয়ে নেয়ার ধাপগুলো :
 
  • প্রথমে https://www.zopim.com সাইটে ভিজিট করুন।
  • নিয়ম অনুযায়ী সাইন আপ করুন। সাইন আপ করতে প্রথমত আপনাকে আপনার ইমেইল এবং নাম দিয়ে সাইন আপ করতে হবে।
  • সাইন আপ করার পর আপনার মেইলে একটি Confirmation মেইল পাবেন। মেইলে পাওয়া Confirmation লিঙ্কে ক্লিক করুন এবং পাসওয়ার্ড দিন। এরপর লগিন হলে গেজেট কোডটি আপনার ব্লগস্পট ব্লগ/ ওয়ার্ডপ্রেস ব্লগ/ ওয়েব সাইটের টেম্পলেট কোডে ট্যাগের পূর্বে Zopim লাইভ চ্যাটের কোড গুলো বসিয়ে সেভ করুন।
  • এখন আপনার ব্লগ বা সাইটটি ভিজিট করে যাচাই করে নিন।
  • এখন আপনি চাইলে Zopim ড্যাশবোর্ডের Widget অপশন থেকে গেজেটটির বিভিন্ন কিছু Customize করতে পারবেন। যেমন : আপনি অনলাইন থাকা অবস্থায় আপনার ভিজিটরসের কাছে কি বার্তা প্রদর্শিত হবে, ফন্টের ধরণ, রং প্রভৃতি।
 
যেভাবে আপনি চ্যাটিং করবেন আপনার ভিজিটরসের সাথে : 
 
  • গেজেট সফলভাবে Setup/Install সম্পূর্ণ হয়ে গেলে আপনি আপনার ব্লগের ভিজিটরসদের সাথে লাইভ টেক্সট চ্যাট করতে পারবেন।
  • www.zopim.com এ গিয়ে লগিন করে ড্যাশবোর্ডের Visitors List অথবা Visualization অপশন থেকে আপনার ব্লগে অবস্থানরত ভিজিটরসদের সাথে চ্যাটিং করতে পারবেন।
Zopim ব্লগ কিংবা ওয়েবসাইটের ভিজিটরসের সাথে লাইভ চ্যাটিং করার No #1 ফ্রি উইডগেট (মেগা পোস্ট)

সংক্ষিপ্ত আকারে আপনাদের সাথে এই গেজেট সম্পর্কে শেয়ার করলাম। আপনার ব্লগে এই গেজেট লাগাতে যেকোন সমস্যা অথবা বুঝতে অসুবিধা হলে যোগাযোগ করুন আমার সাথে।

 
সৌজন্যেঃ আমার সিম ডট কম

একটি উত্তর ত্যাগ