Pay per click campaign management কি এবং কেন ????

0
434

ম্ফ্রীলাঞ্চিং মার্কেট প্লেস গুলতে একটা কাজ সবসময় দেখা যায়। তা হচ্ছে pay per click campaign management. অনেকে মনে করে এ কাজ টি খুব ই কঠিন কিছু । কিন্তু মটেও টা নয়। প্রচলিত seo কাজ গুলর তুলনায় এটা অনেকটা সহজ। তবে আর rate অনেক বেশি । যেমন per hour minimum $10-$20 .

এখন আমরা জেনে নি pay per click ? কোন সাইট কে google first page এ নিয়ে আসা যায় pay per click campaign management এর মাধ্যমে । যেমন আমরা যখন গুগল এ search করি তখন ১০ টি result দেখায়। মাঝে মাঝে দেখা যায় যে প্রচলিত ফলাফল গুলর ঠিক উপরে হাল্কা হলুদ রঙ এর বক্স এ আরও ২-৩ টি ফলাফল দেখাচ্ছে। এই ফলাফল গুল টপ এ এসেছে কন ধরনের seo না করেই। এই ওয়েবসাইট গুল google কে pay করার মাধ্যমে টপ এ স্থান করে নিয়াছে। যেমন তারা প্রতি click এর জন্য যদি 0.10 cents খরচ করে এবং তারা যদি daily goole 10 Dollar করে দেয় তাহলে website টি daily 100 টি click অথবা visitors পাবেন। এই ভাবে একটি ওয়েবসাইট যদি কিছুদিন ধরে তার কিছু নির্দিষ্ট keyword এর উপর visitor পেতে থাকেন তাহলে কয়েকদিন পর তার ওই keywords গুলো automatically rank হয়ে যাবে। ফলে keyword গুলো রাঙ্ক হয়ে যাওয়ার পর google কে এর pay na করলেও চলবে।

এখন কথা হচ্ছে, যদি keywords গুলো রাঙ্ক হয়েই যায় তাহলে কিছু কিছু ওয়েবসাইট সারা বছর pay per click campaign management করে থাকেন কেনও। এর প্রধান কারণ দিন দিন seo competition বৃদ্ধি । high competitive keywords গুলো নিয়ে google এ first page অবস্থান ধরে রাখা অনেক কষ্ট । তাই নিয়মিত যদি গুগল কে পায় করা না হয় তাহলে google আপনার ওয়েবসাইট টি কে ছিটকে ফেলে দিবে। তাছাড়া google adsense প্রাপ্ত ওয়েবসাইট গুলোতে ঢুকলে ডানে বায়ে উপরে নীচে মাঝখানে কিছু কিছু বক্স আকার ব্যানার এড দেখায়। এই এড গুলতে ক্লিক পরলে website এর মালিক কিছু commission পেয়ে থাকেন। এই commission টা google পেয়ে থাকে pay per click এর মাধ্যমে। তার থেকে google নিজের জন্য কিছু কেটে রাখে এর বাকিটা আপনাকে দিয়ে দেয়।

আজাইরা প্যাঁচাল অনেক হয়ে গেছে । এখন আসি আসলে কথাই। pay per click মানে ত বুঝলাম।কিন্তু শিখুম কেমনে। আমার জানামতে pay per click campaign management শেখার সবচেয়ে বর উৎস হচ্ছে google নিজেই। আপনি যখন google adwords থেকে pay per click campaign management এর জন্য অ্যাকাউন্ট খুলতে যাবেন তখন দেখবেন প্রতিটি স্টেপ এ আপনাকে শেখানর জন্য google কিছু কিছু link দিচ্ছে। একটু খেয়াল করলে আপনি ওই tutorial গুলো থেকে নিজে নিজেই শিখতে পারবেন। তাছাড়া youtube video তো আছেয়। কিন্তু কথা হচ্ছে সবই তো English ভিডিও আর article. আপনি যদি English blog পরতে না পারেন তাহলে বলব SEO আপনার জন্য নয় । আর pay per click top আরও দূরের কথা । অতএব English blog পরার চর্চা করুন নিয়মিত । আমি নিজেও কিছু tutorial (video&blog) বানাচ্ছি pay per click campaign management আর উপর। তবে আরও একটি কথা , এই কাজ টি করতে হলে আপনাকে অবশ্য keyword analysis ভাল ভাবে জানতে হবে। অতএব আর দেরি না করে শুরু করে দিন pay per click campaign management চর্চা এবং বাদ দিয়ে দিন বিরক্তি কর linkbuilding এর কাজ ।

ভিডিও

ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ