কস্পিউটার টিপস ডেস্কটপের অনেক শর্টকাট আইকন

0
242

 

কস্পিউটার টিপস ডেস্কটপের অনেক শর্টকাট আইকন

১. এমএস অফিসে বিভিন্ন চিহ্নের ব্যবহারঃ মাইক্রোসফ্ট অফিসে লেখার সময় সহজেই শর্টকাট ব্যবহার করে বিভিন্ন চিহ্ন ব্যবহার করা যায়। ইংরেজি লেখার সময় রেজিস্ট্রার চিহ্ন(®)ব্যবহারের জন্যে Alt কি চেপে ধরে কিবোর্ডের নম্বর প্যাড থেকে ০১৭৪ চাপুন, তাহলেই রেজিস্ট্রার চিহ্ন ইনসার্ট হয়ে যাবে,বিকল্প(Ctrl+Alt=R)আবার কপিরাইড টিহ্ন (©) ব্যবহারের জন্যে Alt কি চেপে ধরে কিবোর্ডের নম্বর ০১৬৯ চাপুন,বিকল্প(Ctrl+Alt=C)ট্রেডমার্ক চিহ্ন (™) ব্যবহারের জন্যে Alt কি চেপে ধরে কিবোর্ডের নম্বর ০১৫৩ চাপুন,বিকল্প(Ctrl+Alt=T)

২. উইন্ডোজের একটি বিরক্তিকর সমস্যার সমাধানঃ বর্তমান সময়ে কম্পিউটারে একটি নতুন সমস্যার সৃষ্টি হয়েছে যা আগে ছিলো না তা হলো কম্পিউটার সেটআপ দেয়ার পর একটির জায়গায় দুটি উইন্ডোজ দেখায় এবং আপনাকে উইন্ডোজ সিলেক্ট করতে বলছে দুটির মধ্যে একটি কাজ করছে অন্যটি ফাইল মিসিং দেখাচ্ছে।এ সমস্যা সমাধানের জন্যে প্রথমে My Computer এর উপর Right Button এ Click করে তারপর Properties এ ক্লিক করুন তার পর যে উইন্ডোজটি Open হবে সেখান থেকে Advanced এ Click করে নিচের Startup and Recovery-তে যে Settings আছে তাতে Click করে যে উইন্ডোজটি Open হবে সেখান থেকে System startup এর মধ্যে যে দুটো সময় দেয়া আছে সেটা মুছে সেখানে ০ বসিয়ে দিয়ে দুটি টিক চিহ্ন সরিয়ে Ok তে Click করে কম্পিউটার Restart দিলে আর দুটি উইন্ডোজ আছে এমন দেখাবে না।

৩. ইউএসবির অটো প্লে বন্ধ করুনঃ কস্পিউটারে যে কোনো পেনড্রাইভ বা সিডি দিলে তা স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়।আর এটা যদি বন্ধ না করা হয় তাহলে পেনড্রাইভ বা সিডির মাধ্যমে ভাইরাস থাকলে অটোপ্লের মাধ্যমে কস্পিউটারে ছড়িয়ে পড়ে। তাই এটা বন্ধ করার জন্যে প্রথমে Start এ ক্লিক করে Run এ গিয়ে gpedit.msc লিখে Ok করেলে Group Policy খুলবে।সেখানে Computer Configuration এ Administrative template এ ক্লিক করে System এ দুই ব্লিক করুন। এবার turn off auto play তে ডাবল ক্লিক করে,Enable সিলেক্ট করে turn off ato play on এ All drive সিলেক্ট করে Appiy করে oK করে বেরিয়ে আসুন। তাহলেই অটোপ্লে বন্ধ হয়ে যাবে।

৪. ডেস্কটপের আইকনগুলো সিলেক্ট হয়ে থাকলে করণীয়ঃ বিভিন্ন সময়ে আমরা মাঝে মধ্যে দেখি ডেস্কটপের অনেক শর্টকাট আইকন সিলেক্ট হয়ে আছে।ফলে এ আইকনগুলোর পেছনে নীল রঙের এক ধরণের শেড বক্স চলে আসে।এটি সাধারণত তিনটি উপায়ে সমাধান করা যায় প্রথম উপায়ঃ ডেস্কটপের ফাঁকা জায়গায় রাইট বাটনে ক্লিক করে Properties এ গিয়ে Desktop ট্যাব থেকে Customize desktop এ ক্লিক করুন।এবার Web ট্যাব থেকে My current homepage ছাড়া সব কনটেক্স ডিলিট করে দিন।এরপর My current homepage ও Lock desktop icons-এ টিক চিহ্ন
থাকলে তুলে দিয়ে Ok করুন।দ্বিতীয় উপায়ঃ My copputer এ রাইট বাটনে ক্লিক করে Properties এ গিয়ে Advanced ট্যাবের Performance সেকশন থেকে Settings এ ক্লিক করে Use drop
shadows for icon labels on the desktop বক্সে মার্ক করা থাকলে তুলে দিয়ে Ok করুন।তৃতীয় উপায়ঃ ডেস্কটপের ফাঁকা জায়গায় রাইট বাটনে ক্লিক করে Arrange icons by নির্বাচন করে Lock web items on the desktop এ টিক দেয়া থাকলে তা তুলে দিন।কস্পিউটার টিপস ডেস্কটপের অনেক শর্টকাট আইকন

৫. ফেসবুক নোটিফিকেশন বন্ধ করাঃ এ সমস্যা থকে বাঁচার উপায় হচ্ছে ই-মেইল অ্যাকাউন্টে ঢুকে Account এ ক্লিক করে, Account Settings এ গিয়ে বাম পাশের প্যানেলে দেখুন বেশ কিছু অপশন আছে। এখানে Notification ট্যাবে ক্লিক করুন,পেজ স্ক্রল করলে All Notification নামে একটি এরিয়া পাবেন। All Notification থেকে Facebook এর ডানপাশের Edit বাটনে ক্লিক করুন। এখানে বিভিন্ন ধরনের Notification এর নাম রয়েছে তাদের ডান পাশে টিক চিহ্ন দেয়া আছে। Notification এর ধরণ যেমন: Sends you message,Add you as a friend, Confirms a friend requeat, Posts on a wall, Pokes you ইত্যাদি এরপর Save Change- ক্লিক করুন দেখবেন আর Notification আসছে না।

৬. ফেসবুক শর্টকাটঃ ফেসবুকে আমরা প্রতিদিন কমবেশি সবাই বসে থাকি,আর এর শর্টকাট পদ্ধতি জানা থাকলে আপনি বেশ আনন্দ পাবেন।যেমন: Alt+1=হোম পেজ, Alt+2= আপনার প্রোফাইল ওয়াল, Alt+3= আপনাকে কে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালো(রিকোয়েস্ট না থাকলে কাজ করবে না) Alt+4= কে আপনাকে মেসেজ পাঠালো(মেসেজ না থাকলে কাজ করবে না), Alt+5= কী,কী Notification এলো( Notification না থাকলে কাজ করবে না), Alt+6= অ্যাকাউন্ট সেটিংস। Alt+7= অ্যাকাউন্ট প্রাইভেসি, Alt+8= ফেসবুকের ফ্যান পেজ, Alt+9= ফেসবুকের রাইট এন্ড রেস্পন্সিবিলিটি, Alt+0= ফেসবুক হেল্প সেন্টার, Alt+m= নতুন মেসেজ লিখতে, Alt+?= সার্চ বক্সে কারসর আনবে এই শর্টকাটগুলো ব্যাবহার করে মাউস ছাড়াই ফেসবুক ব্যবহার করা যাবে।

একটি উত্তর ত্যাগ