রিভিউঃ অ্যান্ড্রয়েড ৪.২ – জেলী বিন

0
497

অ্যান্ড্রয়েড পরিবারের সর্বশেষ সংস্করন জেলীবিন বাজারে এসেছে গত মাসের (অক্টোবর, ২০১২) শেষের দিকে। বলতে গেলে পূর্বের মোবাইল ডিভাইসের বিভিন্ন অপারেটিং সিস্টেমের তুলনায় এটি হতে যাচ্ছে এখনকার মত সর্বসেরা। অ্যান্ড্রয়েড পরিবারের দাবী, এই অপারেটিং সিস্টেমটি বদলে দিতে যাচ্ছে বর্তমান মুঠোফোন ব্যবহারকারীদের স্মার্টফোন বা, ট্যাব ব্যবহারের অভিজ্ঞতা। তারপরও যদিও, গুগল এই ৪.২ কে অ্যান্ড্রয়েডের কোন মেজর (major) আপডেট বলে মনে করছেন না। কারন, এর আগের সংস্করন ৪.১ কেই একটু উন্নতর করে উপস্থাপন করা হয়েছে এখানে।

Jelly-Bin রিভিউঃ অ্যান্ড্রয়েড ৪.২ – জেলী বিন

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত জানা যায়, শুরুতেই শুধু গুগলের নেক্সাস ডিভাইসগুলোই পেতে যাচ্ছে অ্যান্ড্রয়েডের এই সংস্করনটি। অন্যান্য ডিভাইসেও শীঘ্রই দেওয়া হবে এর আপডেট। কিন্তু, এই শীঘ্রইটা যে কত শীঘ্রই, সে সম্পর্কে কোন মন্তব্য করেনি কর্তৃপক্ষ। যেখানে বেশির ভাগ ডিভাইসই এখনও জেলী বিন (৪.১) এর মুখ দেখে নি, সেখানে খুব জলদিই ৪.২ কে সব ডিভাইসের হাতের নাগালে পাওয়ার কথা চিন্তা করা নেহায়েৎ বোকামিই হবে। বলে রাখা ভাল, বাজারে এখন রয়েছে নেক্সাস ৪, ৭ ও ১০ মডেলগুলো। নেক্সাস এস কোথাও কোথাও এখনও পাওয়া গেলেও, অ্যান্ড্রয়েড জেলী বিন এই ডিভাইসটিতে পাওয়া যাবে না বলে জানা যায়। অবশ্য পাওয়ার কথাও না। যেখানে নতুন অপারেটিং সিস্টেম চালাতে প্রয়োজন অত্যাধুনিক হাই-কনফিগারেশনের ডিভাইস, সেখানে পুরোনো ডিভাইসটির কাছে এত অত্যাধুনিক অপারেটিং সিস্টেমের আপডেট পাওয়ার আশা করাটা একটু বেশিই শোনাবে।

 কি আছে নতুন?

[dropcap] রিভিউঃ অ্যান্ড্রয়েড ৪.২ – জেলী বিন [/dropcap] অ্যান্ড্রয়েড জেলী বিনে কি আছে নতুন? এ প্রশ্ন করা মানেই যেন অ্যান্ড্রয়েডকে অপমান করা। প্রথমবারের মত মোবাইল ডিভাইস (Mobile Device: Movable Device) বা, বহনযোগ্য ডিভাইসে একাধিক ব্যবহারকারী (multi-user) সহ অত্যন্ত দ্রুততর এই জেলী বিন। সাথে রয়েছে ক্যামেরা ব্যবহারেও নতুন অভিজ্ঞতার স্বাদ। আরও অনেক চমকপ্রদ ফিচারই রয়েছে এই আপডেটে। সে সম্পর্কে হালকা দৃষ্টিপাত করার চেষ্টা করছি।

  • একাধিক ব্যবহারকারী (multi-users)
  • তারহীন ডিসপ্লে (Wireless Display)
  • ডে ড্রীম বা, দিবা স্বপ্ন (Day Dream)
  • নেমে আসা নোটিফিকেশন বার (Expendable Notifications)
  • গুগল নাও (Google Now)
  • ছবি জগৎ বা, ফটো স্ফিয়ার (Photo Sphere)
  • জেসচার টাইপিং (Gesture Typing)

একাধিক ব্যবহারকারী (multiple users)

রিভিউঃ অ্যান্ড্রয়েড ৪.২ – জেলী বিন

অনেকের পরিবারেই থাকে ১টি কম্পিউটারও একাধিক ব্যবহারকারী। সেই ব্যবহারকারীদের তালিকায় মাঝে মধ্যে থাকে বাচ্চারাও। মাইক্রোসফট উইন্ডোজ যারা ব্যবহার করে থাকেন, তারা এসব ক্ষেত্রে প্রায়সই নিজের কাজ ও অ্যাডমিন ফাইল (যা C ড্রাইভ বা, মাস্টার ড্রাইভে থাকে) সুরক্ষিত রাখতে যে পদ্ধতি ব্যবহার করেন, তা হলো একাধিক ইউজার প্রোফাইল তৈরী করা। এতদিন তা শুধু উইন্ডোজ চালিত কম্পিউটার বা, ল্যাপটপে দেখা গেলেও এখন থেকে মোবাইল ডিভাইসগুলোও আপনি শেয়ার করতে পারবেন একাধিক ব্যবহারকারীদের সাথে। অ্যান্ড্রয়েড ৪.২ জেলী বিনই আপাতত আপনাকে দিচ্ছে এই সুবিধা। তো, একই ডিভাইসে পরিবারের সব ব্যবহারকারীদের জন্য আলাদা আলাদা প্রোফাইল করে এখন শেয়ার করুন আপনার অ্যান্ড্রয়েড।

তারহীন ডিসপ্লে (Wireless Display)

রিভিউঃ অ্যান্ড্রয়েড ৪.২ – জেলী বিন

ছোট পর্দায় গেম খেলতে বা, মুভি দেখতে কিছুটা বিরক্ত লাগে? তারপরও অ্যান্ড্রয়েড গেম ছাড়তে পারেন না?  তাহলে, আপনার সমস্যার সমাধান নিয়ে এসেছে অ্যান্ড্রয়েড ৪.২ জেলী বিন। এখন থেকে মোবাইল ডিভাইসটির ছোট পর্দায় দেখা ছাড়াও আপনি চাইলে টিভিতেও দেখতে পারেন অ্যান্ড্রয়েড ডিভাইসে থাকা মুভি বা, খেলতে পারেন গেমস্। তবে, সেজন্য আপনার দরকার হবে একটি HDMI-সহ টিভি সেট এর। HDMI ধারনকৃত যে কোন টিভিসেটেই তারহীন ডিসপ্লে অ্যাডাপ্টার (wireless display adapter) যুক্ত করেই আপনি খুব সহজেই নিজের ছোট পর্দার প্রতিবিম্ব দেখতে পারবেন টিভিতে।

ডে ড্রীম – দিবা স্বপ্ন (Day Dream)

রিভিউঃ অ্যান্ড্রয়েড ৪.২ – জেলী বিন

সিস্টেমটা অনেকটাই আপনার কম্পিউটারের স্ক্রীন সেভারের মত। অলস সময়ে ডিসপ্লে স্ক্রীনে কিছু ছন্দময় ছবি বা, লিখার আনাগোনা। কিন্তু, এর মূল বিশেষত্ব হলো এটি আপনার স্ক্রীন সেভার হিসেবে দেখিয়ে থাকে পছন্দের ছবির অ্যালবাম, জরুরী নোটিফিকেশন, ডকুমেন্ট ইত্যাদি। এই স্ক্রীন সেভারটি ব্যবহার করলে মন্দ লাগবে না আপনার।

গুগল নাও (Google Now)

রিভিউঃ অ্যান্ড্রয়েড ৪.২ – জেলী বিন

“স্যার, আজ কিন্তু আপনার মফিজ ভাইয়ের সাথে দেখা করার কথা!” – এমন করে যদি আপনার প্রতিটি অ্যাপয়নমেন্টের কথা মনে করিয়ে দেয় আপনার কোন পি.এ. (পারসোনাল অ্যাসিস্টেস্ট: ব্যাক্তিগত সহকারী) তাহলে নিশ্চয়ই মন্দ হয় না? এখন সময় হয়েছে আপনারও একটি ব্যাক্তিগত সহকারী রাখার, তাও কোন প্রকার মাসিক বেতন ছাড়াই। গুগল নাও (Google Now) হতে পারে আপনার সেই পি.এ. টি। যা মনে করিয়ে দেবে আপনার যে কোন জরুরী কাজের সময়সূচী, বিমানের ফ্লাইটের সময়সূচী, দিনের আবহাওয়া ছাড়াও আরও অনেক কিছু। আর এই সুবিধাটি পাচ্ছেন আপনি অ্যান্ড্রয়েড জেলী বিনে শুরু থেকেই।

ফটো স্ফিয়ার – ছবি জগৎ (Photo Sphere)

রিভিউঃ অ্যান্ড্রয়েড ৪.২ – জেলী বিন

অ্যান্ড্রয়েড ডিভাইসটিতে ছবি তোলেন না, এমন মানুষ খুব কমই আছে। আরও কম আছে সেই ছবি ফেসবুকে বা, যে কোন সামাজিক নেটওয়ার্কে আপলোড করার মত লোক। আপনার সেই চাহিদাকে মাথায় রেখেই অ্যান্ড্রয়েড দিচ্ছে জেলী বিনের সাথে বিল্ট ইন ফটো স্ফিয়ার নামক অ্যাপ্লিকেশন। যা আপনার ছবি জগৎ-কে নিয়ে যাবে আরও একধাপ উপরে। কারন, এর রয়েছে উপর-নিচ-আগ-পিছ সব দিক থেকে দারুন সব ক্যামেরা ফিচার। শুধু একপাশ (wide angle) থেকেই না, ফটো স্ফিয়ার দিয়ে ফটোগ্রাফি করতে পারছেন সব দিক থেকেই। তাছাড়াও, ছবিটি তাৎক্ষণিক ভাবেই শেয়ার করতে পারবেন গুগল+ এ, কিংবা পৃথিবীকে দেখানোর মত কোন স্থান (Location) ভিত্তিক ছবি হলে রেখে দিতে পারেন গুগল মানচিত্রে

অন্যান্য

জেসচার টাইপিং রিভিউঃ অ্যান্ড্রয়েড ৪.২ – জেলী বিনঅ্যান্ড্রয়েড জেলী বিন: জেসচার টাইপিং

জেসচার টাইপিং ফিচারটি অনেকটা নকিয়ার ডিকশনারী, বা, টি৯ ফাংশনটির মত। তবে, একটু আধুনিক। আপনার লিখার শুরুর অক্ষরগুলো থেকে অনুমান (predict) করে ইংলিশ অভিধান থেকে বহুল ব্যবহৃত শব্দ গুলো আপনাকে সাজেস্ট (suggest) করতে থাকে।

 

উইজেটে জাদুর ছোঁয়া রিভিউঃ অ্যান্ড্রয়েড ৪.২ – জেলী বিনজেলী বিনের রেসপন্সিভ উইজেটগুলো নিজে থেকে সাজিয়ে নেবে আপনার হোম স্ক্রীন

রেসপন্সিভ উইজেট: অ্যান্ড্রয়েড জেলী বিনের আরেকটি মজার ফিচার হলো রেসপন্সিভ উইজেট, যা আপনার হোম স্ক্রীন বা, মূল পাতাটি নিজে থেকেই সাজিয়ে নেবে বা, জায়গা করে দেবে নতুন কোন উইজেট খোলা হলে।

 

তাছাড়াও আরও অনেক মজাদার ফিচার পাবেন এই অ্যান্ড্রয়েড পরিবারের নতুন সংস্করনটিতে। তবে, এসব আপাতত পাবেন শুধুই নেক্সাস ডিভাইসগুলোর সাথে। যারা এখন সনি, এইচটিসি, বা, স্যামসং অ্যান্ড্রয়েড ব্যবহার করছেন, তারা সম্ভবত এখনো ৪.১ আপডেটটি পান নি নিজের ডিভাইসে। তাই, ধারনা করা যায় যে জেলী বিন ৪.২ ও খুব জলদি নাগালে আসছে না বর্তমান অ্যান্ড্রয়েড ইউজারদের। সুতরাং, অপেক্ষায় থাকুন, সুস্থ থাকুন আর, ফোন জগৎ এর সাথে থাকুন।

একটি উত্তর ত্যাগ