গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

0
281

চেনেন না এমন মানুষ খুবই কম পাওয়া যাবে। তবে অনেকেই জানেন না গুগোলের যুগান্তকারী বেশ কিছু আবিষ্কারের কথা, যা আমাদের লাইফ স্টাইলে অনেক পরিবর্তন এনেছে। চলুন জেনে নিই গুগোলের ৯টি আবিষ্কারের কথা।

Google গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

গুগোল গ্লাসঃ

গুগোলের বিখ্যাত সব আবিষ্কারের মাঝে গুগোল গ্লাস বিশেষ উল্লেখযোগ্য। এর সাহায্যে ছবি তোলা, ভিডিও ধারণ, ম্যাপ দেখা, কল করা, ইমেইল পড়া, ম্যাসেজ আদান-প্রদান করা সহ নানান কাজ করা সম্ভব। গুগোল গ্লাস এখন গ্রাহকদের কাছে Science Fiction হিসেবে কাজ করছে। অনেকেই এর ব্যবহারে অবাক হচ্ছেন প্রতিনিয়ত।

Rosa Golijan wears Google Glass on Tuesday, April 30, 2013. গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

ইন্টারনেট বেলুনঃ

গুগোলের আরেকটি প্রধান আবিষ্কার হচ্ছে ইন্টারনেট বেলুন। বিশেষ করে তৃতীয় বিশ্বের দেশ সমূহের জন্য গুগোল এই বেলুনের মাধ্যমে 3G গতির মত দ্রুত গতির ইন্টারনেট সেবা পৌঁছে দিতে পেরেছে। ইন্ডিয়া সহ অনেক গরীব দেশের জনগণ সরাসরি এই ইন্টারনেট বেলুনের সুবিধা উপভোগ করেছে।

balloon 1 গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

Chrome বুকঃ

ইন্টারনেট কোম্পানি হিসেবে গুগোল Chrome বুক বাজারে নিয়ে আসে যা প্রজন্মকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে অত্যন্ত গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করে। অন্যান্য সকল ল্যাপটপের তুলনায় গুগোল Chrome বুক ল্যাপটপের দাম বেশ কম। এতে Mac কিংবা Windows এর অ্যাপ সাপোর্ট করেনা। তবে সম্প্রতি গুগোল ১৩৯৯ ডলারের Chrome বুক বাজারে এনেছে যা ম্যাক বুকের মতোই কাজ করতে সক্ষম!

chromebook-series-5 গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

গুগোল গাড়িঃ

গুগোলের আরেকটি অসাধারণ উদ্ভাবন হচ্ছে গুগোল কার, যা গুগোল ম্যাপের সাহায্যে চলে এবং এতে কোন ড্রাইভারের প্রয়োজন হয় না! ইতোমধ্যে গুগোলের এই আত্মনির্ভরশীল গাড়ি বাজারে বেশ সাড়া জাগাতে পেরেছে।

Google-Self-Driving-car গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

গুগোল Moto X মোবাইলঃ

গুগোল এবং মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান Motorola মিলে তৈরি করেছে Moto X মোবাইল যা অন্যান্য সকল স্মার্টফোনের সাথে পাল্লা দিয়ে বাজারে চলছে। এটি দামে যেমন সস্তা, একই সাথে এতে রয়েছে বিশেষ প্রযুক্তির প্রসেসর। এই স্মার্টফোনের বিশেষত্ব হচ্ছে এটি মালিকের কথা বুঝতে পারে! অর্থাৎ আপনি যখনই একে যে নির্দেশ দিবেন, এটি তা তাৎক্ষণিক পালন করবে। এমনকি মোবাইল যদি বন্ধও থাকে, তাও এটি মালিকের নির্দেশ পালন করে কর্মকাণ্ড চালাতে পারে।

google-moto-x-150713 গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

Google Street View:

গুগোলের Street View প্রকল্প প্রথম চালু হয় ২০০৭ সালে। সেই থেকে এটি সমানে ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। Street View দিয়ে গুগোল তার ব্যবহারকারীদের ইচ্ছেতে দেখতে চাওয়া বিশেষ কিছু জায়গার সরাসরি দৃশ্য ম্যাপ আকারে দেখায়। এক্ষেত্রে ব্যবহারকারীরা যদি চায় তবে red/cyan glasses দিয়ে ঐ সব স্থানের 3D দৃশ্য দেখতে পাবেন।

google-street-view গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

গুগোল ফাইবারঃ

গুগোল প্রথম কোন কোম্পানি যারা সাধারণ গ্রাহকদের মাঝে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সরাসরি ইন্টারনেট পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছে। গুগোল আমেরিকার Missouri, Texas এবং Utah অঞ্চলে মাত্র ৭০ ডলারের বিনিময়ে ১TB ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিচ্ছে এবং ৫ Mbps গতির ইন্টারনেট সংযোগ মাত্র ২৫ ডলারে পাওয়া যাচ্ছে ১২ মাসের জন্য!

g-fiber-feature গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

এন্ড্রয়েডঃ

গুগোলের প্রধান ও অন্যতম আবিষ্কার হচ্ছে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম। বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেম হচ্ছে গুগোলের এন্ড্রয়েড। বিখ্যাত অনেক স্মার্টফোন কোম্পানি তাদের সেটে গুগোলের এন্ড্রয়েড ব্যবহার করছে। এন্ড্রয়েড বাজারে আসার কিছুদিনের মাঝেই এর সহজ এবং সাশ্রয়ী ভূমিকার কারণে দ্রুত জনপ্রিয়তা পেতে থাকে। বর্তমানে Samsung, Huawei, ZTE, Micromax এবং Xiaomi সহ অনেক স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান এন্ড্রয়েড প্ল্যাটফর্ম ব্যবহার করছে।

Android logo_0 গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

গুগোল স্মার্ট ঘড়িঃ

গুগোলের আবিষ্কারের শেষ নেই, স্মার্ট গড়ি গুগোলের তেমনি একটি যুগান্তকারী আবিষ্কার। গুগোলের তৈরি স্মার্ট ঘড়ি স্মার্টফোনের সাথে সংযুক্ত করে সহজেই এর মাধ্যমে ইমেইল আদান- প্রদান সহ ম্যাসেজ এবং ফোন কল করা সম্ভব। তুলনা করতে গেলে স্মার্ট ঘড়ির সাথে অনেকটাই মিলে যায় গুগোল গ্লাস। এদিকে গুগোলের স্মার্ট ঘড়ি তৈরির পর অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান যেমন Samsung, Sony, Pebble ইত্যাদি তাদের ব্র্যান্ডের স্মার্ট ঘড়ি তৈরি করছে।

Google-Smart-Watch গুগোলের যুগান্তকারী প্রধান ৯টি আবিষ্কার

তথ্যসুত্র: অনলাইন

একটি উত্তর ত্যাগ