আপনার ওয়েব সাইটে নাম বা ডোমেন কেনার আগে যে বিষয় গুলো ১০০% নিন্তা কররেন।

1
426

আপনার ওয়েব সাইটে নাম বা ডোমেন কেনার আগে এই বিষয় গুলো ১০০ ভাগ জানা দরকার:
কম্পিউটার জ্ঞান বা ইন্টারনেট এর জ্ঞান যাদের আছে তারা জানেন যে ইন্টারনেট এ কোন ঠিকানা লিখে ওই সাইটে প্রবেশ করতে হয় । আমরা সবাই জানি এই ঠিকানা কে বলে URL. একে আরও একটি নাম আছে যাকে বলে ডোমেন নেম। আপনি হয়ত ভাবছেন নিজের নামে একটি ডোমেন ক্রয় করবেন ? আর ভাবছেন দাম ও বেশি না । আসলে দাম এখানে বড় কথা না । বড় কথা হল আপনার সাইটে নাম টি। আর একটি কথা একটি ভাল কোম্পানি থেকে যদি আপনি ডোমেন কিনতে চান তাহলে আপনার ১০-১১ দলার খরচ হবে।  আপনারা যারা নতুন করে ওয়েবে ডোমেন বা একটি ওয়েব সাইটের নাম কিনতে যান তখন তারাহুরা না করে একটু ভেবে নিন ।নিচের বিষয় গুলো খেয়াল করুন তাহলে আপনি উপকৃত হবেন আশা করি।

আপনার ওয়েব সাইটে নাম বা ডোমেন কেনার আগে যে বিষয় গুলো ১০০% নিন্তা কররেন।

=আপনি .com ডোমেন কিনবেন । কেন তা আস্তে আস্তে এই পোস্ট পড়ার পরে বুঝতে পারবেন
=.com নিলেও তারপর .bd জুড়ে দেবেন না কারন আমরা যদি কাওকে সিএই এর এ্যাড্রেস বলি সাধারনত সিএই বলি anyname.com.bd বলি না। তাই শুধু .com ডোমেইনই সবচেয়ে ভালো।

আপনার ওয়েব সাইটে নাম বা ডোমেন কেনার আগে যে বিষয় গুলো ১০০% নিন্তা কররেন।

=নামের মাঝে  (-) এরকম ধরনের চিন্হ দেবেন না। কারন এরকম চিন্হ প্রথম আলো বা খোলাজানালার ডোমেইনে আছে কিন্তু আমরা কখনোই ডোমেইন এর নাম বলার সময় কাওকে ওই চিন্হের কথা বলি না বলি প্রথম আলো বা খোলাজানালা।
=এরপর হচ্ছে 24 ছাড়া অন্যকোন নিউমেরিক কী দেবেন না কারন কাওকে যখন বলবেন বিডিওয়েবসেভেন তখন সে বুঝবে না সেভেন কি নিউমেরিক না এ্যালফাবেট।
= ডোমেইন এর নামটা কখনোই জটিল করবেন না যেমন সমকালদর্পন এটির বানানটা আসলেই দাতভাং ।
= আর আপনার ডোমেইনের নাম শুনলেই যেন বোঝা এটা কিসের সাইট। যেমন মিউজিকডটকম শুনলেই যে কেউ বোঝে এটা মিউজিক বিষয়ক সাইট।
= ডোমেইন এর নামটি যথাসম্ভব ছোট রাখতে চেষ্টা করবেন।  কিন্তু ছোট করতে গিয়ে আবার উদ্ভট নাম নেবেন না চেষ্টা করবেন অর্থবোধক এবং কীওয়ার্ড বান্ধব নাম নিতে।
=   তাছাড়া ডোমেইন এর নাম শুনলেই যেন এর ইংরেজী বানানটা করা যায় সেভাবে করবেন ভুল বানানে ডোমেইন নেবেন না। যেমন ভার্সিটিএডমিশন সাইটের বানান আর ভার্সিটিএডমিশন এর সঠিক বানান এক নয়।
=  ডোমেইনের নামটি যেন আবার কোন জনপ্রিয় সাইটের সাথে মিলে না যায় সেদিকে খেয়াল রাখবেন না হলে পরে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সমস্যা হতে পারে।
=   শেষ যে কথাটি বলবো তা হল ডোমেইন কেনার সময় অবশ্যই তাদের প্যাকেজ এর বিস্তারিত জেনে নেবেন কারন ইয়াহূ যেমন প্রথম বছর ডোমেইন এর দাম কম রাখলেও পরবর্তীতে তা অনেক বেশী রাখে।তাই আপনি যদি আমি বলব আপনি পৃথীবির নাম করা প্রতিষ্ঠান Namecheap থেকে ডোমেন কেনা ভাল । কী ভাবে এই সাইট থেকে ডোমেন তা চিত্র সহ দেখুন।

পেইজবুক পূর্বে প্রকাশিত

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ