ঢাকাবাসীর জন্য স্মার্টফোনের নতুন অ্যাপস ‘ক্রাইম ম্যাপ ঢাকা’

1
365
বাংলাদেশেররাজধানী ঢাকা বৃহৎ নগরী হওয়ায় এখানে প্রতিনিয়ত সংঘটিত হয়ে থাকে বিভিন্ন ধরণের অপরাধমূলক কর্মকাণ্ড। এইসব ঘটে যাওয়া সকল অপরাধের মানচিত্র এবং তথ্যাবলি বিষয়ক নতুন অ্যাপ্লিকেশন ‘ক্রাইম ম্যাপ ঢাকা’
 
মানুষের প্রতিদিনের জীবন যাত্রা সহজ-সুগম এবং গতিশীল করে যাচ্ছে আধুনিক প্রযুক্তি। এই প্রযুক্তির যুগে মানুষের জীবন যাত্রার পথ সহজ করতে অনেকটা সাহায্য করে থাকে স্মার্টফোন। আর স্মার্টফোনে নানা কাজে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার মানুষের জীবনমান কতটা বাড়িয়ে দিয়েছে তা বলার অপেক্ষা রাখেনা। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে স্মার্টফোন কোন সহজলভ্য জিনিস নয়। তবুও আশার কথা যে, বাংলাদেশ এগিয়ে চলেছে। সুতরাং শীঘ্রই আমাদের কাছে স্মার্টফোনও সহজলভ্য হয়ে উঠবে। কারণ, সারা বিশ্বের সাথে প্রযুক্তির প্রতিযোগিতায় আমরা বাঙালিরাও মোটেও পিছিয়ে নেই।
 
ঢাকাবাসীর নিরাপত্তার কথা মাথায় রেখে কিছুটা সাহায্যকারী এই অ্যাাপ্লিকেশন তৈরি করেছে তানজিম সাকিব। তিনি বর্তমানে মাইক্রোসফট বাংলাদেশে টেক ইভ্যাঞ্জেলিস্ট হিসেবে ডেভেলপার পদে আছেন।
 
'ক্রাইম ম্যাপ ঢাকা' ঢাকাবাসীর জন্য স্মার্টফোনের নতুন অ্যাপস 'ক্রাইম ম্যাপ ঢাকা'
 
 
এই উইন্ডোজ অ্যাাপসটি ঢাকায় ঘটিত সকল অপরাধের তথ্য মানচিত্র আকারে প্রদর্শন করবে। এটি মূলত একটি ডিজিটাল মানচিত্র।
 
এটি ব্যবহার করে ঢাকায় বসবাসকারী তার আশেপাশের অপরাধমূলক ঘটনাগুলোর একটি মানচিত্র তার উইন্ডোজ ফোনে দেখতে পাবেন। এই মুহূর্তে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) থেকে প্রাপ্ত তথ্যাবলীর ভিত্তিতে খুন, অপহরণ, ছিনতাই প্রভৃতি অভিযোগ বা মামলাকৃত অপরাধের তালিকা ও স্থান ব্যবহার করে তৈরি হয়েছে এই মানচিত্র।
 
 
ডিএমপি প্রতি মাসের শেষে পূর্ববর্তী মাসের অপরাধ সংক্রান্ত তথ্য প্রকাশ করে থাকে। সেই প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তীতে নিয়মিত অ্যাপ্লিকেশনটির তথ্যাদি হালনাগাদ করা হবে।
 
এই অ্যাাপসটি ব্যবহারকারী সহজেই অপরাধপ্রবণ এলাকাগুলো সম্পর্কে জানতে পারবে । – ব্লগার মারুফ
 
[[ পোস্টটি সর্বপ্রথম আমার ব্যক্তিগত ব্লগ এখানে প্রকাশিত। অবশ্যই আমার ক্ষুদ্র ব্লগ থেকে ঘুরে আসবেন]]
 
সৌজন্যেঃ সমাধান আইটি

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ