আপনার সিস্টেম ৩২ নাকি ৬৪ বিট?

0
517

বিভিন্ন অপারেটিং সিস্টেম অথবা সফটওয়্যার ইনস্টল করতে গেলে প্রায়ই একটা বিষয় জানার প্রয়োজন হয়। ওই সিস্টেমটি আসলে ৩২ বিট, নাকি ৬৪ বিট সংস্করণ সমর্থন করে? ব্যাপারটা আগে থেকে জানা থাকলে সিস্টেমের ধরন অনুযায়ী সেসব সফটওয়্যার কেনা বা ইন্টারনেট থেকে নামিয়ে ব্যবহার করা যায়।
সিস্টেমটি সর্বোচ্চ কত বিট পর্যন্ত সমর্থন করে, সেটার জানার সহজ একটা উপায় আছে। প্রথমে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের স্টার্ট বাটনে ক্লিক করে কন্ট্রোল প্যানেলে যেতে হবে। সেখান থেকে ডান পাশে ওপরে View by: Category মেনু থেকে Small icons নির্বাচন করুন। এরপর Performance Information and Tools অপশনে ক্লিক করুন। নতুন যে উইন্ডো আসবে, সেখান থেকে ডান পাশে বেস স্কোরের নিচে View and print detailed performance and system information লিংকে ক্লিক করলে সিস্টেমের পূর্ণাঙ্গ একটি প্রতিবেদন প্রদর্শন করবে। এখন পেইজটির সিস্টেম সেকশন থেকে 64-bit capable লেখাটির ডান পাশে yes লেখা আছে কি না দেখতে হবে। যদি থাকে, তাহলে ধরে নিতে হবে আপনার সিস্টেম ৬৪-বিট সংস্করণের যেকোনো অপারেটিং সিস্টেম অথবা সফটওয়্যার সমর্থন করবে এবং অবশ্যই সেটি ইনস্টল করে ব্যবহার করতে পারবেন।
এখানে আরেকটি বিষয় হলো, যদি আগে থেকে বেস স্কোর নির্ধারণ করা না থাকে তাহলে স্ট্যার্ট বাটনে ক্লিক করে Computer-এ ডান ক্লিক করে Properties নির্বাচন করুন। এরপর সিস্টেম সেকশন থেকে রেটিংয়ের ডান পাশে Windows Experience Index লিংকে ক্লিক করে বেস স্কোর নির্ধারণ করে নিন।

সকলের উপকারি একটি ওয়েবসাইট- সাইটটির লিংক

একটি উত্তর ত্যাগ