নতুন পিসি ব্যবহারকারীদের জন্য গাইডলাইন (পর্ব ১ - ড্রাইভার ইন্সটলেশন)

0
373

যারা নতুন কম্পিউটার কেনেন তারা অনেক সময়ই নানা ঝামেলাই পড়েন। কারণ কম্পিউটার সেটাপ করতে তাদের বিভিন্ন সমস্যায় পড়তে হয়। এই অবস্থায় নতুন কম্পিউটার ক্রেতাদের কিছু ট্রিপস দেওয়া হলো। আশা করি উপকৃত হবেন। এই টিউটোরিয়ালে দেখানো হয়েছে একজন নতুন পিসি ব্যবহারকারী হিসেবে আপনি অপ্রয়োজনীয় সফটওয়ার বাদ দিয়ে কীভাবে আপনার উইন্ডোজকে গুছিয়ে রাখতে পারবেন। সম্পূর্ণ ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বিষয়গুলো শেয়ার করা হলো।

ড্রাইভার ইন্সটলেশন
আপনি যদি হন ব্র্যান্ডনিউ পিসি ইউজার তবে নতুন পিসি কেনার সময় বিক্রেতার কাছ থেকে আপনার প্রয়োজনীয় মাদারবোর্ডের ড্রাইভার সিডিটি বুঝে নিন, সেট আপ দেবার পর সিডিটি প্রবেশ করিয়ে ড্রাইভারগুলো আগে ইন্সটল করে ফেলুন। ছবিতে দেখুন মাদারবোর্ড সিডি’র একটি নমুনা দেখানো হয়েছে।

sshot নতুন পিসি ব্যবহারকারীদের জন্য গাইডলাইন (পর্ব ১ - ড্রাইভার ইন্সটলেশন)

সেট আপ দেবার পরপর যেসব গুরুত্বপুর্ণ কাজগুলো সেরে নিবেনঃ
এই ধাপটি যারা জেনুইন উইন্ডোজ ব্যবহারকারী তাদের জন্যে নয়, কাজেই তারা চাইলে এটি এড়িয়ে যেতে পারেন। যারা বাজার থেকে সিডি কিনে এনে উইন্ডোজ সেট আপ দিয়ে থাকেন, তারা বাজার থেকে শুধু ফ্রেশ উইন্ডোজ সেভেন অপারেটিং সিস্টেমের সিডি কিনুন। কোনো ব্ল্যাক থীম ওয়ালা বা আজাইড়া অরেঞ্জ/ইয়েলো থীম ওয়ালা উইন্ডোজ সেভেনের অপারেটিং সিডি নিবেন না। উইন্ডোজ সেভেনের সর্বশেষ ভার্সন হলো “Windows seven, service pack 1.”

যেহেতু আপনি উইন্ডোজের জেনুইন ব্যবহারকারী নন সেহেতু অপারেটিং সিস্টেম ইন্সটল করার পরেই আপনার প্রধান কাজ হবে উইন্ডোজের অটোমেটিক আপডেট ডাউনলোড বন্ধ করা। সাধারণত ডিফল্ট ভাবে উইন্ডোজের অটোমেটিক আপডেট ডাউনলোডের অপশনটি অন থাকে আর আপনাকে না জানিয়েই তা নেট থেকে আপডেট ডাউনলোড করে ইন্সটল করে নেয়। ফলে যেটা হতে পারে কিছুদিনের মধ্যে আপনি মাইক্রোসফটের ব্ল্যাকলিস্টে পড়ে যেতে পারেন, ফলাফল আবার সেট আপ!

এ থেকে মুক্তির জন্য চোখ রাখুন আগামী পর্বে –

একটি উত্তর ত্যাগ