হ্যাকারদের সাংকেতিক ভাষা: লিট – LEET SPEAK

0
367
হ্যাকারদের সাংকেতিক ভাষা: লিট - LEET SPEAK

ronykhan ron

নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আসলে আমি নিজেই এখনো নিজেকে ভালো করে জানার চেষ্টায় আছি প্রতিনিয়ত । সব কিছু সম্পর্কে ব্যাপক কৌতুহল কাজ করে সব সময় । সেই কৌতুহল কাজ করা থেকেই মাঝে মাঝে কিছু একটা লেখার চেষ্টা করি । তবে সেই সব লেখার মান তেমন ভালো কোন সময়ই হয়তো হয়ে উঠে না ।
হ্যাকারদের সাংকেতিক ভাষা: লিট - LEET SPEAK

আজকাল ফেসবুক কে না ব্যবহার করছেন। ফেসবুকে আজকাল প্রায়ই দেখা যায় অনেকে সংক্ষিপ্ত ভাষায় কথাবার্তা বলছেন। যেমন আজকাল অনেকে GREAT কে GR8 লিখেন কিংবা NICE কে N1c লিখেন। কিন্তু আপনি কেন এভাবে লিখেন এই প্রস্নের উত্তরে আপনি হয়তবা বলবেন আমার বন্ধুকে এভাবে লিখতে দেখেছি তাই লিখি।

কিন্তু আপনি কি জানেন বর্ণ ও সংখ্যা এক হল কীভাবে। আর এটি আসলে কারাই বা ব্যবহার করে। এই অদ্ভুত ভাষার নাম হচ্ছে লিট (LEET)। লিট ভাষায় মূলত ASCII চিহ্ন ব্যবহার করা হয় মূল শব্দকে লুকনোর জন্য। লিট এর প্রথম ব্যবহার শুরু হয় ৮০ এর দশকে Bulletin Board System (BBS) এ। এটি মূলত তৈরি হয় BBS সদস্যদের মাঝে কোন গোপন বা নিষিদ্ধ বিষয় নিয়ে বার্তা আদান প্রদান এর উদ্দেশে।

অনেকের মতে ষাট এর দশকে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন এর শীতল সম্পর্ক চলাকালীন সময় এ যুক্তরাষ্ট্র এর গোয়েন্দারা এর সূত্রপাত করেন যেন গোপন তথ্য শত্রুর হাতে না যেতে পারে। কালের পরিক্রমায় ৯০ এর দশক এ কম্পিউটার হ্যাকিং এর সূচনা হলে এটি হয়ে ওঠে হ্যাকারদের ভাষা যাকে তারা নাম দেয় LEET বা 1337 1=L ; 3=E ; 7=T। আর বর্তমানে লিট ভাষা ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে ইমেইল বা ফেসবুক এর পাসওয়ার্ড এ।

হ্যাকারদের সাংকেতিক ভাষা: লিট - LEET SPEAK

লিট ভাষায় একক বা দ্বি সব্দগুচ্ছ দিয়ে আপনি মনের ভাব প্রকাশ করতে পারেন। এই ভাষায় ইংরেজি ব্যাকরণ ব্যবহারের কোন বাধ্যবাধকতা নেই।
আমাদের ব্যবহার কৃত ইংরেজি কিছু বর্ণমালা লিট ভাষায় দেয়া হলো –

হ্যাকারদের সাংকেতিক ভাষা: লিট - LEET SPEAK

নিচে লিট ভাষার অক্ষরগুলোর ভ্যারিয়েশন দেয়া হল। মানে আপনি যেকোনোভাবে সংকেত প্রকাশ করতে পারেন।

হ্যাকারদের সাংকেতিক ভাষা: লিট - LEET SPEAK

লিট ভাষার কিছু শব্দ

you = j00
that = dat
look at = peep
newbie = n00b
why = y
and = SPamp dude = d00d
hacker = h4x0r
hello = ping to/two = 2
friends=n00bz

আপনি যদি লিট ভাষা ব্যবহার করতে চান তাহলে আপনাকে বেশি দূর যেতে হবে না। আপনার ফেসবুক অ্যাকাউন্টটিতে ডিফল্ট ভাষা হিসেবে ইংরেজি দেয়া আছে। শুধু সেখানে ঢুকে LEET SPEAK দিয়ে দিন।
এছাড়া আপনি গুগলে গিয়ে English to Leet বা Leet Translator লিখে সার্চ দিলে এমন অনেক সাইট পাবেন। আর তাছাড়া এর জন্য রয়েছে পিডিএফ বই ও সফটওয়্যার। শুধু আপনার দেখার অপেক্ষা।

তাহলে দেখবেন আপনার অচেনা শব্দগুলো কেমন পরিচিত হয়ে ওঠে, আর এভাবেই হয়তোবা আপনি হয়ে উঠতে পারেন লিট স্পিক এ পারদর্শী

একটি উত্তর ত্যাগ