ফেসবুক হ্যাকিং থেকে নিজেকে বাঁচাতে জানা টিপস পুনরায় জেনে নিন …

0
324

আমাদের প্রত্যেকের কাছেই ফেসবুক আইডিটা অনেক আপন এবং অনেকের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ধরুন, একদিন সকালে ঘুম থেকে উঠে ফেসবুকে লগিন করলেন। কিন্তু কোনমতেই লগিন করতে পারছেন না। আপনার আর বুঝতে অসুবিধা নেই যে আপনার একাউন্ট হ্যাকিং এর শিকার। তাই এরকম আকস্মিক হ্যাকিং থেকে বাঁচতে প্রয়োজন কিছু বিষয় জানা এবং তা মানা । আজ আপনাদের সাথে কিছু টিপস শেয়ার করব। আশা করি এসব মেনে চলেন আপনার ফেসবুক আইডি হ্যাকিং থেকে বাঁচবে। চলুন জেনে নেই আজকের গরম গরম টিপস :-

ফেসবুক  ফেসবুক হ্যাকিং থেকে নিজেকে বাঁচাতে জানা টিপস পুনরায় জেনে নিন ...

  • কখনই, কোনমতেই পাসওয়ার্ড শেয়ার করা থেকে বিরত থাকুন। এমনকি আপনার পরিবারের সদস্য এবং বন্ধুদের সাথেও পাসওয়ার্ড বলা থেকে দূরে থাকুন।
  • ব্রাউজারে সবসময় Secure Connection অবস্থায় ফেসবুক ব্রাউজ করুন।
  • ফেসবুকে কোন অবস্থায় বিভ্রান্তিকর লিঙ্কে ক্লিক করবেন না। আমি এ বলছিনা যে, লিঙ্কে ক্লিক করার উপর ১৪৪ ধারা জারি করুন। আমি বলছি, আপনার কাছে বিভ্রান্তিকর/অপ্রয়োজনীয় লিঙ্ক থেকে বিরত থাকুন। হ্যাকাররা বিভিন্ন লিঙ্কের মাধ্যমে আইডি হ্যাকিং করে থাকে।
  • Unauthorized Apps ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • আপনার একাউন্টে Secondary Email অর্থাৎ দুইটি ইমেইল ব্যবহার করবেন। কারণ কোন কারণে আপনার ফেসবুক হ্যাক হলে আপনার দেয়া দ্বিতীয় ইমেইলে প্রয়োজনীয় তথ্য ফেসবুক পাঠিয়ে দিবে। যার মাধ্যমে আপনার আইডি পুনরুদ্ধার করবে।
  • আপনার ব্যক্তিগত তথ্য, ইমেইল, মোবাইল নম্বর এসব অপরিচিত ব্যক্তিদের সাথে শেয়ার করা থেকে বিরত থাকুন। এধরনের তথ্য ফেসবুকে দিলে তার Privacy কখনই Public করে রাখবেননা।
  • আপনার পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তন করুন। সবসময় ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করবেন অর্থাৎ  সহজে অনুমান করা যায় এমন পাসওয়ার্ড, পাসওয়ার্ড হিসেবে আপনার মোবাইল নম্বর ব্যবহার, ছোট পাসওয়ার্ড ব্যবহার করবেননা। নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা বিরক্ত মনে করলে চলবেনা। এটি অধিক গুরুত্বপূর্ণ একটি কাজ।

বিষয়গুলো আমাদের সবারই প্রায় জানা। তবে সেগুলো আমরা সাধারণত মানিনা। ফেসবুকের আইডি সুরক্ষিত রাখতে আমাদের উচিৎ এসব বিষয় লক্ষ্য রাখা। ধন্যবাদ।

আমার ব্লগে একবার ঘুরে আসতে ভুলবেন না কিন্তু ! ঠিকানা : www.bloggermaruf.blogspot.com

একটি উত্তর ত্যাগ