আশ্চর্যজনক সব সত্য তথ্যের সমাহার। দেখুনতো আপনি জানেন নাকি? Believe it or not [[টেকনোলজি বহির্ভূত পোস্ট]]

0
485

সবাই কেমন আছেন? আজ আপনাদের সাথে কিছু আশ্চর্যজনক সত্যি তথ্য শেয়ার করব। Believe it or not.  এই পোস্ট টেকনোলজি সম্পর্কিত নয় তাই আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি। তথ্যগুলো পেয়েছি অনলাইন ঢাকা গাইড ডট কম সাইট থেকে। তবে চলুন জেনে নেই …

> আমরা তো খাবার খেয়েই ভাবি কাজ শেষ কিন্তু এ খাবার পুরোপুরি হজম করতে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা সময় লাগে।

> ফ্লেমিঙ্গো পাখি তখনই খেতে পারে যখন তাদের মাথা পুরোপুরি উলটো করে ফেলে।

> মানুষের চোখ ৫৭৬ মেগা পিক্সেল। একজন স্বাভাবিক মানুষ মিনিটে ১২ বার চোখের পলক ফেলে এবং একদিনে দশহাজার বার।

> চোখের কর্ণিয়া একমাত্র টিস্যু যার রক্তের প্রয়োজন হয় না। চোখ ২ মিলিয়ন কর্মরত প্রত্যঙ্গ এর সমন্বয়ে গঠিত। চোখ প্রতি ঘন্টায় ৩৬০০০ বিট (একক) তথ্য প্রক্রিয়া করতে পারে।

> পৃথিবীর বিখ্যাত ও রহস্যময় সভ্যতা হলো মায়ান সভ্যতা। এই মায়ানরা বিজ্ঞান, জ্যোতিষচর্চা ও মহাকাশ জ্ঞানের দিক থেকে সব সময়ের সবাইকে অতিক্রম করেছিল। তাদেরই একটি বিখ্যাত শহরের নাম পালাঙ্কি। এ শহরটির অবস্থান মেক্সিকোর চিয়াপাস রাজ্যের গহিন অরণ্যে। বিংশ শতাব্দীর শুরুর দিকে ফ্রান্স ব্লুম নামে একজন আবিষ্কারক মেক্সিকোর একটি অরণ্যে পালাঙ্কির ধ্বংসাবশেষ খুঁজে পান।

> আলবার্ট আইনস্টাইনকে ১৯৫২ সালে ইসরাইলের প্রেসিডেন্ট হবার জন্যে অফার করা হয়েছিল, কিন্তু তিনি সেটা প্রত্যাখ্যান করেছিলেন।

> মোনালিসা’র কোন ভ্রু ছিল না। কারণ রেনেসার যুগে ভ্রু শেভ করে ফেলাটাই ছিল তখনকার ফ্যাশন।

> কানের পাশে কোন একটা কিছু (ফানেল জাতীয় যেমন কাপ) ধরি তখন যে গর্জন শুনতে পাই তা আসলে সাগরের শব্দ নয়। রক্ত আমাদের কানের শিরা দিয়ে যে প্রবাহিত হচ্ছে তার শব্দ।

> আদি গ্রীসে কোন একটা মেয়ের দিকে আপেল ছোড়া বিয়ের অফিশিয়াল প্রপোজাল হিসেবে গণ্য হত। আর মেয়েটা যদি সেটা ধরতো তার মানে হচ্ছে সে এই প্রস্তাবে রাজি।

> আদিকালে অপরিচিত মানুষরা হ্যান্ডশেক করতো এটা বোঝানোর জন্যে যে তারা নিরস্ত্র।

> কিছু লোক প্রকৃতপক্ষে খুব সুখি হলে ভয় পায় কারণ তারা মনে করে এর পিছনে কিছু মর্মান্তিক ঘটনা আসন্ন। এটি Cherophobia নামে পরিচিত।

> আপনি আপনার নাক দুই আঙ্গুল দিয়ে চেপে ধরে মুখ বন্ধ করে mmmmm ৭ সেকেন্ডের বেশি করতে পারবেন না

> Steve Jobs যখন অসুস্থ ছিলেন তখন অক্সিজেন মাস্ক লাগান নি। কারণ এটা যেভাবে ডিজাইন করা হয়েছে তা তার পছন্দ হয় নি।

> অস্ট্রেলিয়াতে বাচ্চারা সিগারেট কিনতে পারবে না!! কারণ এটা আইনবিরোধী!! কিন্তু সিগারেট খেতে/টানতে পারবে!!
এতে কোনো বাধা নেই!!

> গাধা একমাত্র চতুষ্পদ প্রাণী যে নিজের চারটি পা-ই দেখতে সক্ষম ।

> পৃথিবীর সবচেয়ে মূল্যবান বা দামী পানি হল হাওয়াইয়ের গভীর সমুদ্র তলদেশ থেকে তুলে আনা উচ্চ খনিজ সমৃদ্দ ও বিশেষ উপায়ে লবণমুক্ত করা ‘কণা নিগারি’ পানি। এর এক আউন্স পানির দাম সাড়ে ১৭ ডলার।

> রবিবার দিয়ে শুরু হওয়া মাসে ১৩ তারিখ শুক্রবার হবে।

> পৃথিবীতে কতই না প্রাণী। এতো বড় থেকে শুরু করে চোখে দেখা যায় না এমন প্রাণীও রয়েছে। তবে আমাদের পৃথিবীতে ৯৫% প্রাণীই একটা মুরগীর ডিমের চেয়েও ছোট।

> ঢাকায় প্রথম বৈদ্যুতিক বাতি জলে – ৭ ডিসেম্বর ১৯০১ সালে আহসান মঞ্জিলে।

> চা আবিষ্কার হয় চীনে, আজ থেকে প্রায় ৩ হাজার বছর আগে। ফুটন্ত পানিতে ভুলে কিছু চা পাতা পড়ে গিয়ে এই পানীয় তৈরি হয়ে যায়। নিউ ইয়র্কে ১৯০৯ সালে টমাস স্যুলিভান প্রথম টি-ব্যাগের প্রচলন করেন।

তথ্যগুলো কেমন লাগলো ? ভালো লাগলে জানাবেন। পরবর্তীতে আরও পর্ব প্রকাশ করব । আমার ব্লগে পোস্টটি প্রথম প্রকাশ করেছি। আমার ব্লগের অন্যান্য পোস্টগুলো পড়ার বিশেষ অনুরোধ রইল। আমার ব্লগ ঠিকানা www.bloggermaruf.blogspot.com 

ব্লগার মারুফ আশ্চর্যজনক সব সত্য তথ্যের সমাহার। দেখুনতো আপনি জানেন নাকি? Believe it or not [[টেকনোলজি বহির্ভূত পোস্ট]]

একটি উত্তর ত্যাগ