গেমস জোন [পর্ব-২৩২] :: নিড ফর স্পিড ৫ (২০০ মেগাবাইট)

0
371
গেমস জোন [পর্ব-২৩২] :: নিড ফর স্পিড ৫ (২০০ মেগাবাইট)

গেমওয়ালা

হ্যালো! আমি ফাহাদ! গেমওয়ালা হয়ে টিউনারপেজে রয়েছি অনেকদিন ধরেই। আমি একজন পুরোনো টিউনার এই টিউনারপেজের। গেমস নিয়ে রয়েছি আমি তোমাদেরই সাথে। আশা করি আরো বেশ কিছুদিন থাকতে পারবো।
গেমস জোন [পর্ব-২৩২] :: নিড ফর স্পিড ৫ (২০০ মেগাবাইট)

গেমটি অনেক আগের হলেও মাত্র বছর তিনেক আগে গেমটি প্রথম বারের মতো খেলেছি! ২০০০ সালের গেম, ২০১০ সালে প্রথম বারের মতো খেলা! অবাক হলেও এটাই সত্য যে তখনকার (২০০০) সময়ে পেন্টিয়ার ৪ পিসির দাম ছিল ৬০ হাজার টাকার মতো! যাই হোক টেকটিউনস এর সবচেয়ে বৃহৎ চেইন টিউন “গেমস জোন” এ আমি গেমওয়ালা আজকে নিয়ে এসেছি নিড ফর স্পিড সিরিজের প্রথম “আসল” থিড্রি গেম “নিড ফর স্পিড ৫” নিয়ে।

নিড ফর স্পিড: পোরশা আনলিশড একটি ২০০০ সালের রেসিং ভিডিও গেম নির্মাণ এবং প্রকাশ করেছে ইলেক্ট্রনিক আর্টস । টাইটেল দেখেই বুঝা যায় গেমটি এক্সক্লুসিভ ভাবে পোরশা গাড়ি নিয়ে নির্মিত। গেমটি ১৯৫০ সাল থেকে ২০০০ সালের বিভিন্ন পোরশা গাড়ি ফিচার করা হয়। উল্লেখ্য যে, নিড ফর স্পিড এর অন্য কোনে গেমসমূহে কেনো নির্দিষ্ট একটি গাড়ি কোম্পানিকে ফিচার করে কোনো গেম নির্মিত করা হয় নি।

গেমস জোন [পর্ব-২৩২] :: নিড ফর স্পিড ৫ (২০০ মেগাবাইট)

নির্মাতাঃ

ইডেন স্টুডিওস (পিসি),

ইএ ক্যানাডা (পিসি),

পকেটারস (জিবিএ)

প্রকাশ করেছেঃ

ইলেক্ট্রনিক আর্টস,

ডেস্টিনেশন সফটওয়্যার,

জু ডিজিটাল পাবলিশিং

সিরিজঃ

নিড ফর স্পিড

খেলা যাবেঃ

প্লে-স্টেশন,

মাইক্রোসফট উইন্ডোজ,

গেম বয় এডভান্স

মুক্তি পেয়েছেঃ

ফেব্রুয়ারী-মার্চ ২০০০ সালে

ধরণঃ

রেসিং

খেলার ধরণঃ

সিঙ্গেল এবং মাল্টিপ্লেয়ার

সিস্টেম রিকোয়ারমেন্টসঃ

পেন্টিয়াম ৪ প্রসেসর,

১ গিগাবাইট র‌্যাম,

২৫৬ মেগাবাইট ভিজিএ,

৩০০ মেগাবাইট ফ্রি হার্ডডিক্স স্পেস

উইন্ডোজ এক্সপি,

ডাইরেক্ট এক্স ৮.১

নিড ফর স্পিড পোরশা আনলিশড গেমটিতে ইউরোপের বিভিন্ন অঞ্চলের রাস্তায় পোরশা গাড়ি নিয়ে রেস খেলা যাবে। গেমটিতে সিরিজের আগের দুটি গেমসের পুলিশ চেজ মোড থাকলেও তা শুধুমাত্র ফ্যাক্টরি মোডে রয়েছে।গেমটির পূর্ণাঙ্গ সংস্করণের পোরশা গাড়ির ইতিহাস নিয়ে ভিডিও, চিত্র এবং আর্টিকেল ফিচার করা হয়েছে।

গেমটিতে সাধারণ ভাবে দুটি মোড রয়েছে। কুইক রেস মোড এবং মাল্টিপ্লেয়ার মোড। কুইক রেস মোডে প্লেয়ার যেকোনো ধরণের আনলককৃত গাড়ি নিয়ে যেকোনো রাস্তার রেস খেলতে পারবে। এই রেস মোডে রয়েছে নকআউট এবং টুর্নামেন্ট মোড। অপরদিকে মাল্টিপ্লেয়ার মোডে একই সাথে ১৫ জন মিলে ল্যানে খেলতে পারবে।তবে অনলাইন মাল্টিপ্লেয়ার মোড বর্তমানে বিলুপ্ত।

গেমটিতে নতুন দুটি রেস মোড রয়েছে। একটি হচ্ছে ইভোলুশন এবং অপরটি হচ্ছে ফ্যাক্টরি ড্রাইভার। ইভোলুশন মোডটি মূলত ক্যারিয়ার ভিক্তিক মোড। ইভোলুশন মোডকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। ক্ল্যাসিক ইরা, গোল্ডেন ইরা এবং মর্ডান ইরা। প্রত্যেকটি ইরাতে নির্দিষ্ট কিছু পোরশা গাড়ি নিয়ে তোমায় খেলতে হবে বিভিন্ন টুর্নামেন্ট। যেমন ক্ল্যাসিক ইরাটি ১৯৫০ থেকে ১৯৮০ সাল পর্যন্ত পোরশা গাড়ি নিয়ে ফিচার করে।

অপর দিকে ফ্যাক্টরি মোড হচ্ছে তোমার দক্ষতা প্রমাণের স্থান! এখানে তুমি টেস্ট ড্রাইভার হিসেবে খেলবে। অনেকটা ট্রেনিং কোর্সের মতো।

গেমটির পটভূমি হচ্ছে ইউরোপের বিভিন্ন অঞ্চলকে নিয়ে। যেমন কোরসিকা, অটোবান, কোট ডিআজুল ইত্যাদি। তবে গেমটির শুরুতে মাত্র ৪টি রাস্তা থাকবে খেলার জন্য, বাকিগুলো ইভোলুশন মোডে খেলে খেলে আনলক করতে হবে।

গেমস জোন [পর্ব-২৩২] :: নিড ফর স্পিড ৫ (২০০ মেগাবাইট)

গেমস জোন [পর্ব-২৩২] :: নিড ফর স্পিড ৫ (২০০ মেগাবাইট)

গেমস জোন [পর্ব-২৩২] :: নিড ফর স্পিড ৫ (২০০ মেগাবাইট)

গেমস জোন [পর্ব-২৩২] :: নিড ফর স্পিড ৫ (২০০ মেগাবাইট)

গেমস জোন [পর্ব-২৩২] :: নিড ফর স্পিড ৫ (২০০ মেগাবাইট)

গেমস জোন [পর্ব-২৩২] :: নিড ফর স্পিড ৫ (২০০ মেগাবাইট)

চিটকোডসমূহঃ

গেমটির মেইন মেনুতে “Create Player” বাটনে ক্লিক করে নিচের যেকোনো একটি কোড টাইপ করে “Done” বাটনে ক্লিক করলে একটি কটকটির আওয়াজ আসবে এবং উক্ত চিটকোডটি একটিভ হবে। অতপর তোমার নিজের প্রোফাইল লোড করতে হবে। উল্লেখ্য যে, চিটকোডগুলো ডিএকটিভ করার জন্য গেমটি বন্ধ করে পুণরায় চালু করতে হবে। বানানে যেন ভূল না হয়ঃ

Gulliver – টয় গাড়ি বা ছোট গাড়ি ইফেক্ট।

Smash Up – ধ্বংসযোঞ্জ্ ইফেক্ট

Dakar – র‌্যালি ইফেক্ট। গাড়িগুলো র‌্যালি স্টাইলে রেস করবে।

Fuzzyfuz – পুলিশ পিছে লাগবে না

yraGyraG – পোরশা ৯৩৩ টার্বোর গঠন পাবে প্রতিটি গাড়িতে

fetherw8 – তোমার গাড়িটি খুব ভারী হবে এবং অন্য গাড়িগুলোকে হালকা ধাক্কায় উড়িয়ে দিতে পারবে!

fuzzyfuz – কুইক রেসে পুলিশ আনলক ইফেক্ট

freewill – কুইক রেস মোডে ডাবল স্পিড ইফেক্ট

ডাউনলোডঃ

http://www.2shared.com/file/OzMqb1eq/10_July.html

পাসওর্য়াড:

muhammadniaz.blogspot.com

জ্ঞাতব্য:

> গেমস জোন শুধুমাত্র বিনোদনের জন্য তৈরি করা হয়েছে। এর উপাদান সমূহের দ্বারা কেউ মনে কষ্ট কিংবা আঘাত পেলে তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানাচ্ছি।

> গেমস জোনে ব্যবহৃত বাংলা কভার, ওয়ালপেপারসমূহ সর্ম্পূণ ভাবে লেখকের নিজস্ব সৃস্টি। এর সাথে আসল গেমটির কোনো সর্ম্পক নেই

> গেমস জোন এর সাথে উক্ত গেমসগুলোর কোনো সরাসরি সম্পৃত্ত নেই এবং থাকবে না।

> গেমস জোন এর গেমসগুলোর রিলিজ তারিখ, নির্মাতা, প্রকাশক, মুক্তির তারিখ, সিস্টেম রিকোয়ারমেন্টস এবং চিটকোড তথ্য গুলো বিভিন্ন ওয়েবসাইট হতে সংগৃহকৃত। লেখক এখানে শুধুমাত্র বাংলায় লিখেছেন।

> ডাউনলোড লিংক এবং এর ফাইলসমূহ সর্ম্পূণ ভাবে অন্য সাইট হতে কপিকৃত। লেখকের সাথে ডাউনলোড লিংক এর কোনো সম্পৃত্ততা নেই।

> সর্বপরি গেমস জোন লেখক গেমওয়ালার ব্যক্তিগত কর্ম মাত্র। এর সাথে এই ব্লগের কোনো সর্ম্পক নেই এবং গেমস জোনের সকল তথ্য (ডাউনলোড লিংক ব্যাতিত) এর জন্য শুধুমাত্র লেখক গেমওয়ালা দায়ী থাকবে।

> গেমস জোন একটি সর্ম্পূণ ফ্রি গেমস রিভিউ এবং প্রিভিউ টিউন। তাই এর যেকোনো উপদান স্বাধীনভাবে “ব্যক্তিগত” উদ্দেশ্যে যে কেউ ব্যবহার করতে পারবে। তবে গেমস জোন কে “করপোরেট” ভাবে কখনোই ব্যবহার করা যাবে না।

> বর্তমানে গেমস জোন লেখক এর দ্বারা নিচের ব্লগ সমূহে টিউন করা হচ্ছে:

www.tunerpage.com

www.techtunes.com.bd

> গেমস জোন সংক্রান্ত যেকোনো সমস্যা, পরামর্শ, অভিযোগ এবং অন্যান্য যে কোনো বিষয়ের জন্য গেমস জোন এর ফেসুবক পেইজ www.facebook.com/games.zone.bd তে যোগাযোগ করুন অথবা সরাসরি লেখক গেমওয়ালার সাথে যোগাযোগ করতে পারেন fb.com/talented.fahad

একটি উত্তর ত্যাগ