পরবর্তী সংস্করণ ৮.২-এ জনপ্রিয় স্টার্ট মেনু ফিরিয়ে আনতে পারে মাইক্রোসফট

0
220
পরবর্তী সংস্করণ ৮.২-এ জনপ্রিয় স্টার্ট মেনু ফিরিয়ে আনতে পারে মাইক্রোসফট

আরিফ কামাল

ভালবাসি বাংলাদেশ এবং টিউনারপেজ সহ সকল প্রযুক্তি ব্লগ। মাঝে মাঝে লিখি সংগ্রহ করা খবর গুলো সবার কাছে পৌঁছে দেই আমি। নয়া দিল্লীতে থেকে ১০ বছর পরে পড়াশুনা শেষে এবার দেশের ছেলে দেশে ফিরেছি।
পরবর্তী সংস্করণ ৮.২-এ জনপ্রিয় স্টার্ট মেনু ফিরিয়ে আনতে পারে মাইক্রোসফট

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ ৮.২-এ জনপ্রিয় স্টার্ট মেনু ফিরিয়ে আনতে পারে মাইক্রোসফট। মার্কিন প্রযুক্তিবিশ্লেষক ম্যারি জো ফোলি ও পল থারুট ধারণা করছেন বেশ কিছু পরিবর্তন এনেই পরবর্তী উইন্ডোজ সংস্করণটি উন্মুক্ত করবে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। উইন্ডোজের নতুন এ সংস্করণটিকে বলা হতে পারে ‘থ্রেসহোল্ড’। নতুন সংস্করণটিতে উইন্ডোজ স্টোরের অ্যাপের দিকে বেশি গুরুত্ব দিতে পারে মাইক্রোসফট।
প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চের এক খবরে বলা হয়েছে, থ্রেসহোল্ডের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হবে পুরোনো স্টার্ট বাটনটিকে ফেরত আনা। উইন্ডোজ আট অপারেটিং সিস্টেমে ট্যাবলেটের মতো টাচ ইন্টারফেস তৈরির জন্য স্টার্ট মেনুটি বাদ দিয়েছিল মাইক্রোসফট। কিন্তু এই পরিবর্তনটি অনেক উইন্ডোজ ব্যবহারকারী ঠিকমতো বুঝে উঠতে পারেননি।

windows-8-start8-start-menu পরবর্তী সংস্করণ ৮.২-এ জনপ্রিয় স্টার্ট মেনু ফিরিয়ে আনতে পারে মাইক্রোসফট
এদিকে বাজার-গবেষকেরা বলছেন, উইন্ডোজ ৮ এর আপডেট সংস্করণ ৮.১ দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে। ওয়েবভিত্তিক তথ্য-বিশ্লেষক প্রতিষ্ঠান নেট অ্যাপ্লিকেশন্সের তথ্য অনুযায়ী, বর্তমানে ডেস্কটপ অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তার দিক থেকে পঞ্চম স্থানে উঠে এসেছে ডেস্কটপ অপারেটিং সিস্টেম হিসেবে মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেমটি।

গত নভেম্বর মাসের তথ্য অনুযায়ী, সব ডেস্কটপ অপারেটিং সিস্টেমের মধ্যে উইন্ডোজের সর্বশেষ সংস্করণটি ২.৬৪ শতাংশ বাজার দখল করেছে যা অক্টোবরে ছিল মাত্র ১.৭২ শতাংশ।

বাজার বিশ্লেষকেরা আরও জানিয়েছেন, জনপ্রিয়তার বিচারে উইন্ডোজ ৮.১ অ্যাপলের ম্যাক এএস এক্স ১০.৯ ম্যাভেরিকস সংস্করণটিকে পেছনে ফেলেছে। নভেম্বরের হিসাব অনুযায়ী, ম্যাভেরিকসের দখলে ছিল বাজারের ২.৪২ শতাংশ।

উইন্ডোজ ৮.১ সংস্করণটির জনপ্রিয়তা বাড়লেও এখনও তা ‘ভিস্তা’ সংস্করণটিকে ছাড়াতে পারেনি। এখনো ভিস্তার দখলে রয়েছে বাজারের ৩.৫৭ শতাংশ।

এ বছরের জুন মাসে উইন্ডোজের নতুন সংস্করণ হিসেবে ৮.১-এর প্রিভিউ সংস্করণটি উন্মুক্ত করেছিল মাইক্রোসফট এবং অক্টোবর মাসে এটি উন্মুক্ত করা হয়। অবশ্য নেট অ্যাপ্লিকেশনটির তথ্য অনুযায়ী, জনপ্রিয়তার দিক থেকে উইন্ডোজ ৮ ও ৮.১ সংস্করণ মিলিয়ে এখনও এক যুগ আগে উন্মুক্ত করা উইন্ডোজ এক্সপির চেয়ে পিছিয়ে রয়েছে। উইন্ডোজের সর্বশেষ সংস্করণ দুটি যৌথভাবে ৯.৩ শতাংশ বাজার দখল করেছে যেখানে এক্সপির দখলে রয়েছে ৩১.২ শতাংশ। তবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তার দিক থেকে শীর্ষে রয়েছে উইন্ডোজ ৭। বর্তমানে উইন্ডোজ ৭ এর দখলে রয়েছে ৪৬.৬ শতাংশ। ২০১২ সালের ৭ আগস্ট জনপ্রিয়তায় উইন্ডোজ এক্সপিকে পেছনে ফেলেছিল উইন্ডোজ ৭।

একটি উত্তর ত্যাগ