৬২৫ টাকায় মুঠোফোন!

0
434

যখন অ্যাপল ও গুগল ভক্তরা দলে দলে বিভিন্ন দোকানে কিংবা অনলাইনে ভীড় জমাচ্ছেন সর্বশেষ সংস্করণের দামী স্মার্টফোনের জন্য, তখন তাদের প্রতিদ্বন্দ্বী এলকাটেল মোবাইল বাজারের সম্পূর্ণ ভিন্ন একটি দিকে দৃষ্টি নিবদ্ধ করেছে। তারা বিশ্বের সবচেয়ে কম দামের মুঠোফোন নিয়ে আসছে বাজারে।

মাত্র-৬২৫-টাকায়-মুঠোফোন ৬২৫ টাকায় মুঠোফোন!Alcatel 1010 মডেলের এই সেটের দাম নির্ধারণ করা হয়েছে ৫ পাউন্ড, বাংলাদেশি টাকায় মাত্র ৬২৫ টাকা। এতে থাকবে বিল্ট-ইন এমপি থ্রি প্লেয়ার, ৩ মেগাবাইটের একটি মেমরি কার্ড ও একটি তার বিহীন এফ এম রেডিও। এছাড়া অন্যান্য ব্র্যান্ডের দামি স্মার্টফোনের ক্ষেত্রে বিভিন্ন ধরণের চার্জ আরোপ করা হয় কিংবা মুঠোফোনের ব্যালেন্স রিফিল করে নিতে হয়। কিন্তু এলকাটেলের এই মুঠোফোন কেনার সময় এসব ঝক্কি-ঝামেলা পোহাতে হবে না এর ক্রেতাকে। তবে এই মুঠোফোন প্রযুক্তিপ্রেমী মানুষজনের জন্য তৈরি করা হয় নি। স্মার্টফোনের বিপরীতে নতুন এই ফোনের নাম দেয়া হয়েছে ‘ফিচার ফোন’। এতে কোন সামাজিক যোগাযোগের নেটওয়ার্ক কিংবা গেমস সংক্রান্ত এপ্লিকেশন নেই। এই মুঠোফোন শুধু কল কিংবা ক্ষুদেবার্তা আদান-প্রদানে ব্যবহৃত হবে।

চুক্তি অনুসারে গ্রাহকরা শুধুমাত্র Asda অনলাইন শপিং সাইট থেকে T-Mobile নেটওয়ার্কের অধীনে এই মুঠোফোন ক্রয় করতে পারবেন। নতুন এই মুঠোফোনের ওজন ৫৯ গ্রাম। অ্যাপলের সর্বশেষ স্মার্টফোন iPhone 5S-র ওজন থেকে এর ওজন মাত্র অর্ধেক। আর এটি পাওয়া যাবে কালো, গাঢ় বা হালকা লাল কিংবা মেরুন রঙে।

বর্তমানে গ্রাহকরা চেষ্টা করছেন দৈনন্দিন জীবনের খরচ কমিয়ে আনতে। আর এলকাটেল চেষ্টা করছে সবচেয়ে কম মূল্যে মুঠোফোন বিক্রি করতে, যাতে একজন ব্যক্তি তার আপনজনদের সাথে যুক্ত থাকতে পারেন সবচেয়ে কম খরচে। আর সামনেই আসছে বড়দিন। প্রতিষ্ঠানটি আশা করছে এর আগেই সব দোকানেই শোভা পাবে পৃথিবীর সবচেয়ে স্বল্প মূল্যের এই মুঠোফোনটি।

বর্তমানে অনেক প্রতিষ্ঠানিই সবচেয়ে কম মূল্যের সহজলভ্য মুঠোফোন বা প্রযুক্তি পণ্য বাজারে নিয়ে আসতে চেষ্টা করছে। গত মাসে টেসকো ১১৯ পাউন্ড মূল্যের ৭ ইঞ্চির Hudl Android ট্যাবলেট বাজারে ছেড়েছে। তবে এটি বর্তমানে গ্রাহকরা এটি কিনতে পারছেন মাত্র ৪০ পাউন্ডেই।

একটি উত্তর ত্যাগ