এবারের ব্রাজিল বিশ্বকাপের বলের নাম ‘ব্রাজুকা’

0
496

শুক্রবার ব্রাজিল বিশ্বকাপের ৩২টি দলের ড্র অনুষ্ঠিত হবে। তার আগে মঙ্গলবার যে বলে বিশ্বকাপ খেলা হবে তার ডিজাইন অবমুক্ত করেছে বিখ্যাত ক্রীড়া সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডিডাস।

অ্যাডিডাসের ছয় সদস্য বিশিষ্ট বিশেষজ্ঞ দল ও বিশ্বব্যাপী সাবেক ও বর্তমান প্রায় ৬০০ জন খেলোয়াড়ের পরামর্শে বলটি তৈরি করা হচ্ছে।

Advertisement

এবারের বিশ্বকাপের বলের নাম হচ্ছে ‘ব্রাজুকা’। ব্রাজিলের ভাষায় যার অর্থ ‘ব্রাজিলিয়ান’।

অন্যবারের চেয়ে এবারের বলের ভিন্নতা হচ্ছে রঙের ক্ষেত্রে। ব্রাজিলের ঐতিহ্যের সঙ্গে মিল রেখে বলে রঙের ব্যবহার করা হয়েছে অনেক বেশি।

ব্রাজিল বিশ্বকাপ ২০১৪ সালের ম্যাচের গ্রুপ নির্ধারণের ড্র অনুষ্ঠিত হবে কাল। বিশ্বকাপে অংশ নেয়া ৩২ দেশকে ফেলা হয়েছে চারটি পাত্রে। প্রতিটি বাক্সে থাকবে আটটি দেশ। প্রথম পাত্রে থাকবে শীর্ষ আট দল।

তবে চারটি পাত্র থেকে লটারি করে একটি করে দেশের নাম উঠিয়ে একটি গ্রুপ করলে চলবে না। ড্রতে থাকতে হবে ভৌগোলিক ভারসাম্য। তবে আগামীকালের ড্রয়ে পরিষ্কার হয়ে যাবে কোন দেশ কোন গ্রুপে পড়ল। তবে এটা নিশ্চিত বিশ্বকাপ আয়োজক দেশ ব্রাজিল থাকছে প্রথম বক্সে। তারা মাঠে নামবে প্রথম ম্যাচেই সাও পাওলুতে ১২ই জুন।

পাত্র এক : ব্রাজিল, স্পেন, আর্জেন্টিনা, বেলজিয়াম, কলম্বিয়া, জার্মানি, সুইজারল্যান্ড ও উরুগুয়ে।

পাত্র দুই : আইভরি কোস্ট, ঘানা, আলজেরিয়া, নাইজেরিয়া, ক্যামেরুন, চিলি ও ইকুয়েডর। (লটারিতে পাত্র চার থেকে একটি দেশ আসবে এখানে)।

পাত্র তিন : জাপান, ইরান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কোস্টারিকা ও হডুরাজ।

পাত্র চার : বুসনিয়া, করুটিয়া, ইংল্যান্ড, গ্রিস, ইতালি, হল্যান্ড, পর্তুগাল, রাশিয়া ও ফ্রান্স।

সকলের উপকারি একটি ওয়েবসাইট- সাইটটির লিংক

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 − 3 =