ফেইসবুকের নতুন ফিচার টাইমলাইন এক্টিভেট করার উপায়

14
621

Screen Shot 2011-09-22 at 11.00.09 AM ফেইসবুকের নতুন ফিচার টাইমলাইন এক্টিভেট করার উপায়

গত পরশু রাতে(বাংলাদেশ সময়) আমেরিকায় সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হয়ে গেল ফেসবুক ডেভোলোপারদের সম্মেলন “f8″। সম্মেলনে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জুকেরবার্গ ফেসবুকের নতুন ফিচার ফেসবুক টাইমলাইন উন্মোচন করেন। নতুন এই ফিচারের মাধ্যমে যেকোন ব্যাবহারকারী তার ফেসবুকের সব ইতিহাস তার প্রোফাইলে দেখতে পারবেন। চাইলে তা সবার জন্য উন্মুক্ত করে দিতে পারবেন।

যেভাবে একটিভেট করবেনঃ

১ প্রথমে ফেসবুকে লগ ইন করুন আপনার আইডি দিয়ে।

২ ফেসবুক ডেভেলপার এই লিঙ্কে গিয়ে Allow বাটনে ক্লিক করুন। ভয় পাবেন না। এটা ফিশিং/হ্যাকিং করার কোন লিঙ্ক নয়। যারা ফেসবুক ডেভেলোপ করে/ ফেসবুকের জন্য এপ্লিকেশন বানায় তাদেরকে এই লিঙ্কে গিয়ে রেজিস্ট্রেশন করতে হয় এবং এটির নিরাপত্তার দায়িত্ব সম্পূর্ণরূপে ফেসবুক কর্তৃপক্ষ বহন করে।

৩ Allow করার পর নিচের ছবির মতন একটি পেইজ আসবে যেখানে Create New App অপশনে ক্লিক করুন।

৪ ক্লিক করলে নিচের ছবির মত একটি বক্স আসবে যেখানে আপনার নিজের ইচ্ছা মত (অত ভাবার দরকার নেই। যা মন চায় তাই দিবেন) Display Name, Namespace দিয়ে “I agree to the Platform Privacy Policy” তে ক্লিক করে Continue করবেন।

৫ এরপর নিচের ছবির মত একটি বক্স আসবে সেখানে সিকিউরিটি চেক বক্সের ভিতর যেই ইংরেজি লিখাটি আছে সেটা টাইপ করে Submit বাটনে ক্লিক করবেন। মনে রাখবেন এটি সাধারণত নিরাপত্তার জন্য করা হয় যাতে কোন রোবট স্পামিং করতে না পারে। এই লিখাগুলো মানুষ বাদে সাধারণ রোবট বুঝতে পারে না।

৬ এর পর নিচের ছবির মত একটি পেইজ আসবে সেখানে তীর চিহ্নিত Open Graph এ ক্লিক করুন। 

৭ এরপর নতুন একটি পেইজ আসবে নিচের ছবিটির মতন। এখানে টেস্ট একশন হিসেবে people can বক্সে “watch”/”read” a “movie”/”book” যেকোন একটি লিখে Get Started এ ক্লিক করুন। 

৮ এখন নিচের ছবির মতন একটি পেইজ আসবে যেখানের সবচেয়ে নীচে save and next অপশনের ক্লিক করবেন।

৯ পুনরায় save and next অপশনে ক্লিক করবেন।

১০ এবার save and finish অপশনে ক্লিক করুন।

১১ ২-৩মিনিট অপেক্ষা করুন।

১২ http://www.facebook.com লিঙ্কে ফিরে যান।

১৩ হোমপেইজের উপরে নিচের ছবির মত একটি বক্স আসবে Get it now ক্লিক করুন 

১৪ এরপর যদি সরাসরি টাইমলাইন ট্যাবে চলে যায় তাহলে বুঝতে হবে আপনি সফলতার সাথে ফেসবুক টাইমলাইন একটিভেট করেছেন।

১৫ এখন আপনার প্রোফাইলে ক্লিক করেই পেয়ে যাবেন ফেসবুকের একেবারে নতুন ফিচার ফেসবুক টাইমলাইন।

১৬ যদি এই পোস্ট ভালো লেগে থাকে/আপনাদের সাহায্য করে থাকে তাহলে এই পোস্টটি আপনার ফেসবুকে শেয়ার করে অন্যদের জানিয়ে দিন কিভাবে এক্টিভেট করতে হয় ফেসবুক টাইমলাইন এবং এখানে আপনার অনুভূতি ও ফেসবুকের নতুন প্রোফাইলের স্ক্রিনশটটি এখানে দিতে ভুলবেন না যেন।

১৭ মনে রাখবেন, এই ফিচারটি ফেসবুকে একেবারে নতুন। যার বয়স এখনও ২দিন হয়নি। শুধুমাত্র ফেসবুক ডেভেলোপাররাই এটা সরাসরি এখনই পেয়েছে। আপনার এত ঘুরিয়ে পেচিয়ে একটিভেট করা লাগল কারন আপনি এতদিন ফেসবুক ডেভেলোপার ছিলেন না। এখন যারা ফেসবুক ডেভেলোপার তারাই আপনার প্রোফাইলে ক্লিক করলে ফেসবুক টাইমলাইন দেখতে পাবেন। নাহলে তারা আগের মত নরমাল প্রোফাইলই দেখতে পাবে। তাই সবাইকে সাজেস্ট করুন যাতে সবাই এভাবে নিজেদের প্রোফাইল আপডেট করে নেয়। আজ হোক কাল হোক এক মাস পর সবার প্রোফাইলই এভাবে চেঞ্জ করবে ফেসবুক। আপনি নাহয় আগে চেঞ্জ করে সবার থেকে একটু এগিয়ে থাকলেন

 

তথ্যসূত্র

 

14 মন্তব্য

একটি উত্তর ত্যাগ