Adobe After Effects বাংলা ভিডিও টিউটোরিয়াল [পর্ব-২] ”মাযল ফ্লাশ”

2
935

সবাইকে শুভেচ্ছা। প্রথমেই সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি! আমার পোস্টটির শিরোনাম দেখে হয়তো অনেকেই অবাক হচ্ছেন, “পর্ব-২” লেখা কেনো? আসলেই এই কারনেই আপনাদের কাছে ক্ষমা চেয়েছি কারন আমার After Effects এর উপর করা প্রথম পোস্টটি প্রায় ২ বছর আগে প্রকাশিত হয়েছিল যেটি ছিল পর্ব-১। পর্ব-১ এর টিউটোরিয়ালটি দেখার জন্যে এই লিঙ্কে ক্লিক করুন- Adobe After Effects বাংলা ভিডিও টিউটোরিয়াল [পর্ব-১]
সর্বশেষ টিউটোরিয়ালটিতে যেই ভিডিওটি নিয়ে কাজ করা হয়েছে কিছুদিন আগে সেটার একটা VFX Comparison ভিডিও (অর্থাৎ ভিডিওটিতে VFX এর কাজ করার পূর্বের ও পরের অবস্থা) আপলোড করেছি। আপানদের জন্যে মেইন ভিডিও সাথে VFX Comparison ভিডিও দুটোরই লিঙ্ক দিলাম।

মেইন ভিডিও

VFX Comparison ভিডিও

আজকের মূল পোস্টটিতে যাবার পূর্বে প্রথমে আমার নিজের সম্পর্কে কিছু বলে নেই, আমি একজন শখের VFX আর্টিস্ট, এই শখ থেকে মাঝে মাঝে কিছু ছোটখাটো ভিডিও বানাই। আজকের টিউটোরিয়ালটিতে মুলত আমার করা একটি ভিডিওতে ব্যবহৃত ছোট্ট একটি ইফেক্ট নিয়ে আমরা কাজ করবো।

আসলে একটি ভিডিওতে VFX এর কাজ করা আর একটি টিউটোরিয়ালে সেটা বর্ণনা করা দুটো সম্পূর্ণ ভিন্ন ব্যাপার, তাই হয়ত আমার উপস্থাপনায় অসংখ্য ভুল থাকতে পারে। আশা করি আপনারা ভুলগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আরেকটি কথা, যারা আগে কখনো After Effects ব্যাবহার করেননি তাদের কাছে হয়ত সফটওয়্যারটি খুবই জটিল লাগতে পারে তাই টিউটোরিয়ালটি হয়ত একটু দেখেই বন্ধ করে দিতে পারেন। তবে আমি বলবো, ধৈর্য হারাবেন না। পুরো টিউটোরিয়ালটি দেখুন, চেষ্টা করুন আপনিও পারবেন। টিউটোরিয়ালটিতে আমার ব্যাবহার করা ইফেক্ট ফুটেজ গুলো আপনাদের ডাউনলোড এর জন্য মিডিয়াফায়ারে আপলোড করে দিচ্ছি। তাহলে এবার নিজেরাই একটি ভিডিও শুট করে শুরু করে দিন গোলাগুলি।
তবে টিউটোরিয়ালটি দেখার পূর্বে আসল ভিডিওটি একবার দেখে নিতে পারেন,  আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

টিউটোরিয়ালটির দৈর্ঘ্য ২২ মিনিট। ভিডিওটি দুই ভাগে আপলোড করা হয়েছে।

পর্ব ১

পর্ব ২

Effect Footage ডাউনলোড লিঙ্ক
http://www.mediafire.com/?n856268q95ckbjt

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ