ফেসবুক, টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নির্বাচনী প্রচারণায় বিধি-নিষেধ আরোপ

0
225

ফেসবুক, টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নির্বাচনী প্রচারণায় বিধি-নিষেধ আরোপ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। তথ্য প্রযুক্তি আইন ছাড়াও এক্ষেত্রে কমিশনের নিজস্ব বিধান আরোপ করা হচ্ছে। কমিশনের একটি সূত্র জানিয়েছেন, ফেসবুক, টুইটার, লিংকডিন, জরপিয়া, স্কাইপিসহ আরও কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যা সামাজিক যোগযোগ মাধ্যম নামে ব্যাপক পরিচিত।

এসব সামাজিক মাধ্যমে গত পাঁচটি সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীরা ব্যাপক প্রচারণা চালিয়েছে। ওই প্রচারণায় বেশ কিছু অসংগতি ছিল। ছিল, বদনাম ছড়ানো, দুর্নাম করা এমনকি প্রার্থীদের চরিত্র হরণের মতো স্পর্শকাতর বিষয়। এজন্য আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে এসব মাধ্যমে প্রচারণার ক্ষেত্রে কঠোর হচ্ছে ইসি।

Logo-0120131122164154 ফেসবুক, টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নির্বাচনী প্রচারণায় বিধি-নিষেধ আরোপ

নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহ নেওয়াজ বলেছেন, সামাজিক মাধ্যমগুলোতে যাতে কোন প্রার্থী বা তার সমর্থক অপর প্রার্থীর বিরুদ্ধে মিথ্যাচার না করে, ধর্মীয় অনুভূতিতে আঘাত না দেয়, ব্যক্তিগত বা চারিত্রিক কোন স্ক্যান্ডাল না ছড়ায় সে দিকে নজর দেবে কমিশন।

তিনি আরও বলেন, এজন্য তফসিল ঘোষণার পর এ সংক্রান্ত একটি পরিপত্র দেওয়া হবে । যদি কেউ এ ধরনের প্রচারণা চালায় তবে তার বিরুদ্ধে কমিশনের নিজস্ব আইন ছাড়াও তথ্যপ্রযুক্তি আইনে ব্যবস্থা নেওয়া হবে। তবে স্বাভাবিক প্রচারণায় হস্তক্ষেপ করবেনা ইসি।

এদিকে আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এ সপ্তাহে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন কমিশনার শাহনেওয়াজ। তফসিল ঘোষণার আগেই নির্বাচন কমিশনের বিরুদ্ধে আন্দোলনে নামার আগাম ইঙ্গিত দিয়ে রেখেছে বিরোধী ১৮ দলীয় জোট।

একটি উত্তর ত্যাগ