Online পেমেন্ট কী, কেন? পেইজা কী ? আপনি কি ভাবে তা ব্যবহার করবেন (সহজ ভাষায়)

0
434

Online পেমেন্ট কী, কে, কী ভাবে তা করে?
আমরা যারা ইন্টারনেটে কাজ করি তারা সবাই জানি যে ইন্টারনেট থেকে কিছু কেনা -বেচা করতে তাহলে ইন্টারনেটে কিছু টাকা দিতে হয় । যা আমরা মাস্টার কার্ড এর মাধ্যমে  করে থাকি। কিন্তু আমরা এই ছাড়া ও এই সকল কাজ করতে পারি । যেমন : পেইজা বা পেপাল এর মাধ্যমে। অর্থাত ইন্টারনেট এ সকল লেনদেন হল Online পেমেন্ট।

আমি আপনাদের সাথে পেইজা সম্পকে জানা কারণ এটি সারা বিশ্বে বহু পরিচিত।

Online পেমেন্ট কী, কেন? পেইজা কী ? আপনি কি ভাবে তা ব্যবহার করবেন (সহজ ভাষায়)
পেইজা
পেইজা কী ?পেইজা হল একটি Online Bank. যা কি না আপনাকে ইন্টারনেট থেকে কেনা কাটা থেকে শুরু করে যে কোন ধরণের পেমেন্ট জমা এবং উত্তোলন করতে পারবেন। আর একটি কথা আমাদের দেশে এখন পেইজার অফিস আছে । আমাদের দেশে এই সুযোগ টি করে দিয়েছে Asia Bank.
কী ভাবে আমি পেইজা এর account করতে পারব ?
পেইজা আপনাকে তিন ধরনের ব্যাংক account করতে সাহায্য করবে। যেমন:
.    Personal Starter.
.    Personal Pro.
.    Business

* Personal Starter account কী ধরণের ?
এই ধরনের একাউনটের একমাত্র সুবিধা হচ্ছে অন্য এলার্টপে ব্যবহারকারী থেকে টাকা দিতে/নিতে কোন ফী লাগেনা। তবে এখানে কোন ক্রমেই ব্যাংক ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা পাওয়া যাবে না। এবং মাসে ৪০০ ডলারের বেশী অর্থ গ্রহন করা যাবে না এবং সব পেমেন্টসহ ২০০০ ডলারের বেশী অর্থ গ্রহন করা যাবে না।

*Personal Pro কী ধরণের account ?
যারা ফ্রিল্যান্স বা অন্য সাইটে কাজ করেন তারা এখানে সকল ধরনের সুবিধা পাবেন। এথানে টাকা গ্রহন বা প্রেরনের কোন সীমাব্ধতা নাই। তবে এখানে অন্য এলার্ট পে ইউজার থেকে টাকা গ্রহন করলে ২.৫% + ০.২৫% ডলার ফী দিতে হয়। এর আরেকটি সুবিধা হল- ব্যবহারকারীর নিজের কোন ওয়েব সাইট বা ব্লগ থাকলে এলার্ট পে যুক্ত করে কোন পণ্য বা সার্ভিস বিক্রি করতে পারবেন ও গ্রাহকদের কাছ থেকে সহজেই টাকা গ্রহন করতে পারবেন।
Business কী ধরণের Account ?

এই একাউন্টির সাহায্য আপনার নিজস্ব ব্যবসায়িক প্রতিষ্ঠানের নামে অনলাইনে অর্থ লেনদেন করতে পারবেন। এখানে একটি একাউন্টির সাহায্য একাধিক ব্যবসায় পরিচালনা করা যায়। এবং অন্য সকল সুবিধা ও সার্ভিস চার্জ Personal Pro একাউন্টের মতই।
সাধারণত আমরা কোন ধরণের Account Open করব ?

আমরা যারা নতুন ভাবে পেইজা এর account করব তারা প্রথমে Personal Pro account ওপন করা ভাল

বি:দ্র: চিত্র সহ দেখন কিভাবে পেইজা তে account করতে হয় এবং ভেরিফায় করতে হয়। (আটিকেল টি লেখা  হছ্চে  সহজ ভাষায় যাতে আপনারা সহজে সহঠি  ভাবে কাজ করতে পারেন) টিউনার পেইজের সাথে থাকুন ।
নিয়মিত আপডেট পেতে শিক্ষা মূলক পেইজ টি দেখুন । www.facebook.com/shobkeso

 

একটি উত্তর ত্যাগ