রেড টেলিফোন?? অনেকেরই হয়তো জানা নেই এই বিশেষ ফোনের মাহাত্ম :P চলুন জেনে আসি ।।

1
1112

বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে সম্প্রতি ব্যাপক চিন্তাময় :p  একটি দিন পার করলো বাংলার আপামর জনসাধারণ।

হ্যাঁ,বিষয়টি রেড টেলিফোন নিয়েই! কেউ কেউ এই নিয়ে তীব্র মনঃক্ষুন্ন এই বলে যে এতো রঙের টেলিফোন থাকতে সারাদিন লাল রঙের একটা টেলিফোন নিয়া এত্ত নাড়াচাড়া করার কি দরকার!!  ফেসবুকে অনেক বিশেষভাবে জ্ঞানী লোকের পোস্ট দেখে মাথার নিউরন গুলো যখন উলটাপালটা হয়ে যাইতেছিলো,তখনি লিখতে বসলাম এই প্রবন্ধখানি ।

জেনে নিন এই সম্বন্ধে বিশেষ কিছু কথা আর মাথার ঝুলিতে যোগ করুন বিশেষ কিছু প্রয়োজনীয় জ্ঞান। পড়তে হয়তো ভালো লাগবে না,তারপরও পড়ুন কারন এই দুই দিন ইন্টারনেট এ যথেষ্ট ঘাটাঘাটি করে এর তথ্য সংগ্রহ করা হয়েছে আপনার উপকারের জন্যই।

চলুন জেনে আসি এর সংক্ষিপ্ত ইতিহাস ____________   একদম নিচে পাবেন এর বিশেষ বৈশিষ্টাবলী।___

◘  লাল টেলিফোন  বা লাল ফোন কি ছিল?

লাল টেলিফোন, মস্কো-ওয়াশিংটন এর মধ্যকার হট লাইন নামে পরিচিত , হঠাৎ করে আরোপিত যুদ্ধাবস্থা, রাজনৈতিক উত্তেজনা হ্রাস ও ইউনাইটেড নেতাদের মধ্যে সরাসরি যোগাযোগ প্রদান করে আপতিক পারমানবিক যুদ্ধের প্রতিরোধ করার জন্য ডিজাইন করা একটি “আস্থা বিল্ডিং পরিমাপ” এবং একটি  যোগাযোগ ব্যবস্থা যাতে  রাশিয়ার ক্রেমলিনের সঙ্গে (জাতীয় সামরিক কমান্ড সেন্টার এর মাধ্যমে) মার্কিন যুক্তরাষ্টের হোয়াইট হাউস সংযোগ করে ।

◘ কখন এবং কেন এটা প্রতিষ্ঠিত হয়?

সোভিয়েত ইউনিয়ন নেতাদের দ্বারা প্রথম 1954 সালে আপতিক যুদ্ধ প্রতিরোধ সুরক্ষা প্রস্তাব, 1958 সালে, জেনেভা, সুইজারল্যান্ড এর মধ্যে আশ্চর্য আক্রমণ, নেভিগেশন বিশেষজ্ঞদের একটি সম্মেলনে অংশ নিতে মার্কিন থেকে একটি আমন্ত্রণ গ্রহণ,,এসবের মধ্য দিয়ে এই টেলিফোনের প্রয়োজনিয়তা অনুভব হয় যাতে করে সমস্ত বিষয় গোপন থাকে।  গবেষণা একটি সুরক্ষিত সিস্টেমের প্রযুক্তিগত দিক উভয় প্রান্ত দিয়ে শুরু হয়।

এক বছর পরে, কিউবান মিসাইল সংকট, কিউবা সোভিয়েত মিসাইল উপস্থিতি উপর একটি  পারমানবিক যুদ্ধের আশঙ্কা  ও পথ সঙ্কটের সময় একে অপরের সঙ্গে যোগাযোগ করা দুই পারমাণবিক superpowers এর জন্য আতঙ্কজনক হয় ।
পরবর্তিতে USSR উভয় পরিস্থিতিতে একটি আধুনিক, দক্ষ যোগাযোগ ব্যবস্থার সঙ্গে দ্রুত মীমাংসা করা হয়ে থাকতে পারে বুঝতে পেরে. জুন 20, 1963 সালে  উভয় দেশ থেকে spokesmen জেনেভায় “সরাসরি যোগাযোগ লাইন স্থাপন সংক্রান্ত  খোলাসা” স্বাক্ষর করেন । এবং এর মাধ্যমেই রেড টেলিফোন এর উৎপত্তি । নিচে তাকান>>

রেড টেলিফোন?? অনেকেরই হয়তো জানা নেই এই বিশেষ ফোনের মাহাত্ম :P চলুন জেনে আসি ।।

হ্যাঁ,এটিই বিশ্বের প্রথম রেড ফোন।

◘ সুতরাং এটি কিভাবে কাজ করে?

অভিন্ন teletype টার্মিনাল যোগাযোগ বিশেষজ্ঞ এবং অনুবাদকের দল ওয়াশিংটন এবং মস্কোতে এটি  সেট আপ করেন, সোভিয়েত এর  লাল ফোন শহরটির মস্কো টার্মিনালের  অধীন একটি কক্ষে স্থাপন করা হয়, এবং ওয়াশিংটন টার্মিনাল জাতীয় সামরিক কমান্ড সেন্টার পঞ্চভূজ এর  মধ্যে স্থাপন করা হয়েছিল ।

1971 সালে, সিস্টেম আপগ্রেড হয়. একটি ফোন লাইন বসানো হয় এবং দ্বিতীয় টেলিগ্রাফ লাইন বাদ দিয়ে দেওয়া হয়েছিল। প্রধান টেলিগ্রাফ লাইন তারপর দুই মার্কিন ইন্টেলস্যাট উপগ্রহ এবং দুই সোভিয়েত মোলনিয়া দ্বিতীয় উপগ্রহ দ্বারা গঠিত দুটি উপগ্রহ যোগাযোগ লাইন দ্বারা complemented হয় ।

হট লাইন আমেরিকান প্রান্তে ব্যবহার করা হলে, রাষ্ট্রপতি থেকে একটি বার্তা হোয়াইট হাউস থেকে কোডেড ফোন এ  কমান্ড সেন্টারে পাঠানো হয়, কেন্দ্রে হোয়াইট হাউস  এর ভারপ্রাপ্ত কর্মকর্তা যাচাই করেন এবং তারপর  সিরিলিক অক্ষর ব্যবহার করে রাশিয়ায় Call টি  প্রেরিত হয় ।

◘ এটা কখনও ব্যবহার করা হয়েছে?

মস্কো তে  ছয় দিনের যুদ্ধের সময়, 5 জুন, 1967 খুব প্রথমবারের জন্য এই সিস্টেম ব্যবহার করা হয় ।
মিডিল ইস্ট সংঘর্ষের সময় দুই বছর পরে আবার 1971 সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ এবং রিচার্ড নিক্সন , জিমি কার্টার এবং রোনাল্ড রেগান   FLEX হট লাইন ব্যবহার করেন ।

*** ◘◘◘◘◘বাংলাদেশের  রেড টেলিফোন◘◘◘◘◘***

আপাত দৃষ্টিতে বুঝা যাচ্ছে, বাংলাদেশের সরকার প্রধান এবং প্রধান বিরোধী দলের নেতার মধ্যে জরুরী পরিস্থিতিতে সরাসরি সংযোগ স্থাপনের জন্য সরাসরি টেলিপাথ ওয়ে হিসেবে রেড টেলিফোন স্থাপন করা হয়েছে।

এই টেলিফোন এর বিশেষ মাহাত্ম হলো,এর মাধ্যমে কথা বললে, টেলিফোনে আড়িপাতা বিষয়টি অগ্রাহ্য করা যাবে তার মানে এই ফোনের মাধ্যমে কথোপকথনের বিষয়টি কেউ জানতে পারবে না বা আড়ি পাতা যাবে না। এটি বিশেষ ভাবে  তৈরী করা একটি টেলিফোন  যার মাধ্যমে বিশেষভাবে তৈরী করা সিগন্যাল অপর টেলিফোন প্রান্তে শ্রোতার কাছে পৌঁছায়।  যার ফলে কথা থাকে সম্পূর্ণ সুরক্ষিত এবং গোপন।

+++===+++ কোন ভুল থাকলে জানাবেন দয়া করে ।

আমার ইমেইল :  aajubair@facebook.com.

অথবা জানাতে পারেন ফেসবুকে : http://facebook.com/aajubair

ধন্যবাদ :) রেড টেলিফোন?? অনেকেরই হয়তো জানা নেই এই বিশেষ ফোনের মাহাত্ম :P চলুন জেনে আসি ।।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ