এবার প্রোগ্রামিং নয় পিএইচপি নিয়ে গল্প না দেখলে পুরাই মিস !!

1
1265
এবার প্রোগ্রামিং নয় পিএইচপি নিয়ে গল্প না দেখলে পুরাই মিস !!

দাঁড়কাক

আমি সত্যান্বেষী সত্য কে সবসময় খুঁজে বেড়াই আর সত্য টা সবসময় উপহার দেওয়ার চেষ্টা করি...।।
এবার প্রোগ্রামিং নয় পিএইচপি নিয়ে গল্প না দেখলে পুরাই মিস !!

কেমন আছেন সবাই আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন আমি সচরাচর ব্লগ লিখি না তবে আজ লিখতে বসলাম অনেক খোব আর কষ্ট থেকে যা আপনাদের সাথে শেয়ার না করে পারলাম না ।দয়া করে এডমিন পোষ্ট টি ডিলিট করবেন না কারন এই পোষ্টটা সকল পিএইচপি পিপাসু দের সঠিক পথ দেখাবে। আমাদের অনেক ভাই আছেন যারা পিএইচপি শিখতে আগ্রহী কিন্তু উপযুক্ত প্রতিষ্ঠান খুঁজে পাচ্ছেননা তাদের জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস ।২১শতকের ওয়েব সাইট ডিজাইন এ ভালো অবস্থান করতে হলে অবসসই আপনাকে পিএইচপি জানতে হবে পিএইচপি জানা মানে ভালো সাইট আর ভালো অনলাইন সফটওয়্যার আর ভালো সাইট আর সফটওয়্যার মানে ভালো উপার্জন ।

বারবার কেনো পিএইচপি এর কথা বলা হচ্ছে :
কারন কিছুই না পিএইচপি আপনার মনের সকল ওয়েব জগতের অন্ধকার দূর করে দিবে । একে দিয়ে আপনি অনলাইনে যা খুশি তাই বানাতে পারবেন ।

আসুন দেখি পিএইচপি দিয়ে কি কি করা যায় :

আপনার বিশাল অফিস অথবা শিক্ষা প্রতিষ্ঠান এর সকল কর্ম কাণ্ডের হিসাব রাখার সফটওয়্যার বানাতে পারেন অনলাইনে বিশেষ করে ফ্রী-লান্স বা ওডেস্ক কিংবা ই-লান্স এ ভালো টাকার কাজ পেতে পারেন । আপনার প্রিয় ওয়েব সাইট টির সিকিউরিটি দিতে পারেন ভালো দক্ষতা থাকলে আপনি ১টা ওয়ার্ডপ্রেস কিংবা জুমলা ইত্যাদি সিএমএস এর মত সুন্দর সিএমএস বানিয়েও ফেলতে পারেন যার বাজার চাহিদা অনেক । আগে সার্ভার কনফিগার মানে পার্ল লাঙ্গুয়াজ ছাড়া কিছু বোঝতেন না কিন্তু এখন পার্ল ল্যাঙ্গুয়াজ এর থেকে ভালো স্ট্যাবল প্রোগ্রাম হল পিএইচপি পিএইচপি ১টি বহুমুখী প্রোগ্রামিং ল্যাঙ্গুয়াজে যা দিয়ে আপনি সার্ভার অথবা সাইট এর জন্য বা অফ লাইনে ও সফটওয়্যার বানাতে পারেন । মনে রাখবেন পিএইচপি কোনো কঠিন জিনিস নয় খুবই সহজ প্রোগ্রামিং । আপনি যখন বড় শপিংমল কিংবা সুপার-শপ গুলিতে যান তারা কম্পিউটার এ হিসাব করে এই হিসাব সিস্টেম টাও পিএইচপি দিয়ে করা যাকে পয়েন্ট অফ সেলস বা সংক্ষেপ এ পজ সফটওয়্যার বলে

এতসব গুণাবলীর কারনে পিএইচপি হ্যাকার দের প্রান প্রিয় হাতিয়ার আমারও প্রিয়ও হাতিয়ার ;) ।

পিএইচপি নিয়ে কাজ করার জন্য আপনার যা যা দরকার:

মনে রাখেবেন আপনার অদম্য ইচ্ছা শক্তির কাছে পৃথিবীতে কঠিন কলে কিছুই নেই । শুধু চাই আপনার অদম্য ইচ্ছা শক্তি আর সামান্য চেষ্টা কারন ভাই আমি নিজেও খুব আলসে কারন ভাই আমি নিজে ও খুব আলসে অফিস ঘুম আর সামান্য সাইবার ওয়ার্ল্ড এ আড্ডা আর ঘাঁটাঘাটি ছাড়া আর কোন কাজ নাই আর এই ব্লগ তাও লিখেছি ১সপ্তাহ ধরে সুতরাং আমার এত চেষ্টা কই । তাই সামান্য চেষ্টা দরকার বেশি লাগবেনা অতি কিঞ্চিত পরিমাণ এইচটিএমএল এর ওপর ধারণা তাই যথেষ্ট ।

পিএইচপি কোথায় শিখবো :

ঢাকা শহরে আপনি যদি হাঁটেন অন্তত এক-একটি গলিতে রাস্তায় কিংবা যানবাহনে ছোট-বড় অনেক ব্যানার লিফলেট বা ইষ্টিকার চোখে পড়বে কিংবা সোশ্যাল নেটওয়ার্ক সাইট গুলোও এদের চাটুকার পেজ অ্যাড এর জ্বালা থেকে মুক্তি পায় না এগুলাতে লেখা থাকে ওয়েব ডিজাইন শিখুন বা ১ক সাথে সব শিখুন(এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি) আবার আপনাকেও বৃত্তি বা ছাড় দিবে। পিএইচপি যদি ১ প্যাকজে শিখার জিনিস হত তাহলে আযকে আমার এই পোষ্টটি করার দরকার হতোনা আর ঘরে ঘরে পিএইচপি যেনড সার্টিফিকেট থাকতো । এগুলাতে পা দিলেন ত জীবনের মূল্যবান সময় গুলা হারালেন । সত্যি কথা বলতে আমরা কিছু বন্ধু এই ফাঁদে পা দিয়া আটকে গিয়েছিলাম । যেহেতু আমি ধানমণ্ডি থাকি তাই আমি গত কয়েক দিন ধরে পর্যালোচনা করে আমার এলাকার কিছু প্রতিষ্ঠান পেলাম যারা পিএইচপির ভালো মান নিশ্চিত করে থাকে ।

নিম্নে দেওয়া হল :
New Horizons: এই প্রতিষ্ঠান সম্পর্কে বলতে গেলে এটি ওয়ার্ল্ড এর প্রায় প্রত্যেক টি রাষ্ট্রে আছে তবে আমাদের দেশ থেকে আমাদের পার্শ্ববর্তী দেশে ভালো সার্ভিস প্রদান করে । এদের পিএইচপি কোর্স টি চালু আছে এটি পিএইচপি র প্রথমিক পর্যায় যা দিয়ে আপনি মোটামোটি পিএইচপি সম্পর্কে জানতে পারবেন যা দিয়া সাধারন কিছু কাজ করতে পারবেন এরা হ্যান্ড নোট-প্রদান করে থাকেন । এরা ধানমণ্ডি তে অবস্থিত এদের পিএইচপি বাতিত আরও কিছু কোর্স রয়েছে এদের পিএইচপি এবং অন্যান্য কোর্স গুলার ব্যয় ভার তুলনামুলক অন্যান্য সবার থেকে বেশি ।

 

IT-Soft24: এরা মূলত সফটওয়্যার সার্ভিস বা ডেভেলপার প্রতিষ্ঠান এদের ব্ল্যাক-আইজ আইটি ইনিষ্টিটিউট এই কোর্স টি প্রদান করে থাকে এরা পিএইচপি এর প্রথমিক এবং এডভান্স ও বাস্তবিক সাইট ও সফটওয়্যার সংক্রান্ত প্রোজেক্ট নিয়ে আলোচনা করে যা আপনার প্রোফেসনাল বা ফ্রী-লান্সিং

জীবনে চলারপথের সঙ্গী হয়ে থাকবে আ-জীবন এরা এদের নিজস্ব পিএইচপির বই এবং হ্যান্ড নোট এবং অনলাইন এ সোর্স কোড এবং সিডি প্রদান করে থাকে এদের পিএইচপি বাতিত আরও বেশ কিছু কোর্স রয়েছে । এরা কলাবাগানে অবস্থিত এদের কোর্স ব্যয় ভার আমাদের সাধ্যের মধ্যে ।
creativeit: এরা ও ভালো প্রতিষ্ঠান প্রায় পুরানো এরেনা থেকে বের হয়ে এদের জন্ম এদের পিএইচপি কোর্স ২ ভাবে বিভক্ত এডভান্স এবং বেসিক কিন্তু এরা বেশ কমার্শিয়াল ২টির জন্য আলাদা ভাবে ফি প্রদান করা লাগবে তবে এরা সাইট সংক্রান্ত কাজ করে থাকে তবে সফটওয়্যার বেজ না

এদের পিএইচপি বাতিত আরও বেশ কিছু সাইট সংক্রান্ত কোর্স রয়েছে তবে এদের কোর্স ফি New Horizons এর চেয়ে কিছুটা কম ।এটি ধানমণ্ডির ২৭ এ অবস্থিত ।
ফেইস-বুক এ পিএইচপি সহায়তা প্রদান কারি পেইজ বা গ্রুপ :
phpXperts: এখানে আপনি সকল বস দের পাবেন যারা পিএইচপি এর যেনড ফ্রেম বা অনেক অনেক উচ্চতর বিষয় নিয়ে আলোচনা করেন অনেক আডভান্স লেবেল সমস্যার সমাধান দেন

তবে শর্ত টোটাল ইংলিশ এ লিখতে হবে নো বাংলিশ আমিও মাঝে মাঝে লিখি এখানে সমসসার সমাধান দেই তবে আমি এত উচ্চ মানের নয় ।

php Lives : এই গ্রুপ এডভান্স এবং বেসিক বিষয় নিয়ে আলোচনা করে এবং পিএইচপি এর অনেক মজার মজার বিষয় নিয়ে আলোচনা করে এখানে বাংলা বা ইংলিশ এ পোষ্ট করতে পারবেন ।
phpKids : এরা কি রকম গ্রুপ ঠিক আমার জানা নেই তবে পিএইচপি নিয়া বেশ কিছু লিখা হয় তাদের গ্রুপে ।

 

PHP Source : এটি একটি পেইজ এখানে মোটামোটি কিছু সোর্স কোড পাবেন ।

পিএইচপি র জন্য যা সারা জীবন লাগবে :
পিএইচপি মাইএসকিউল বাইবেল বই , স্টক অভার ফ্লও সাইট , ডব্লিউ থ্রী স্কুলস সাইট , পিএইচপি ডট নেট সাইট আর গুগল এগুলো আপনার সারা জীবন লাগবে যতোবড় এক্সপার্ট হননা কেন আর লিনডার এডভান্স টিউটোরিয়াল আর টিউনার পেইজ তো আছেই ।

পিএইচপির কর্মশালা :

সবসময় পিএইচপি র কর্মশালা গুলাতে অংশগ্রহন করার চেষ্টা করবেন তাতে অনেক কিছু শিখতে পারবেন হাসিন হায়দার বাংলাদেশ এর পিএইচপি যেনড ফ্রেমওয়ার্ক সার্টিফাইড তার পিএইচপি কর্মশালার টিকেট সংগ্রহ শেষ হল । IT-Soft24 এর উদ্যোগ এ ব্ল্যাক-আইজ আইটি ইনিষ্টিটিউট পরিচালিত সম্পূর্ণ প্রোজেক্ট বেজ বিশাল কর্মশালা ও এর সাথে বেসিক পিএইচপি কোর্স চালু করেছে এতে মোট ১২টি ক্লাস পাবেন পিএইচপি এর ওপর । যারা ধানমণ্ডি বা এর আসেপাশে থাকেন মন চাইলে নামে মাত্রের ১হাজার টাকার মুল্যের এই পিএইচপির ১২টি কোর্স এর রেজিস্ট্রেশান করে ঘুরে আসতে পারেন জানতেও পারবেন শিখতেও পারবেন আশা করি ।
তবে ১কটি কথা অনেকে বলেন প্রোগ্রামিং শিখতে হলে অনেক গনিতে ভালো থাকা লাগে এটা ইউনিক্স প্রোগ্রামিং বা অনেক অনেক উচ্চতর ল্যাঙ্গুয়াজ এর জন্য এটা লাগে । এখন এইটা ভুল ধারনা প্রোগ্রামিং বুঝবেন আর করা শুরু করে দিবেন শেষ ।

 

উল্লেখ্য : দয়া করে কেউ এটা মনে করবেন না যে আমি কোন প্রতিষ্ঠান কিংবা কারো পক্ষে এই পোষ্ট টি করি নাই আমি জীবনে পিএইচপি শিখতে গিয়া অনেক প্রতারিত হয়েছি পরে নিজে এবং ১ক বড় ভাইএর সহযোগিতায় আজ ভালো পর্যায় আসি তবে কিছু দিন আগে ১ক ছোট ভাই প্রতারিত হয়েছে তার এই

প্রতারিত কথা শুনে আমার নিজের অতীত এর কথা মনে পরে গেল আর কস্ষ্ট লাগলো যে আমরা যদি না জানি কোন জিনিসটা ভালো আর কোনটা খারাপ সারা জীবন এরকম বাক্তি বা প্রতিষ্ঠান গুলোর কাছে অনবরত ধোঁকা খেয়েই যাবো তাই এই পোষ্ট টি লিখা তবে সবাই ঐ সব প্রতারিত প্রতিষ্ঠান গুলোর

নাম গুলা লিখবে বা লিখতে বলবে তাই ভাই এরা যেভাবে এরা দিন দিন বেড়ে চলছে কজনের নাম লিখবো এবং তাদের নাম লিখে শেষ করা যাবে না এদের মধ্য থেকে কিছু ভালো প্রতিষ্ঠান এর কাজ তুলে ধরার চেষ্টা করলাম ।

আমার এই পোষ্ট টি তাদের জন্য যারা সত্যি কারের পিএইচপি জানতে চায় । 

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ