ইন্টারনেটের ভাইরাস থেকে মুক্ত থাকুন কোনো প্রকার এন্টিভাইরাস ছাড়াই

6
576

প্রতিটি মানুষের জীবনেই একটি বিশেষ দিন থাকে,আমার জীবনেও আজকের দিনটি একটি বিশেষ দিন।আর এই দিনেই আমি ভাইরাস থেকে মুক্ত থাকার উপায় নিয়ে লেখা আমার পোষ্টের শেষ পর্বটি আপনাদের সামনে উপস্থাপন করছি

গত দুই পর্বে আমি লিখেছিলাম কীভাবে এন্টিভাইরাস ছাড়া এক্সটারনাল ডিভাইসের ভাইরাস থেকে পিসিকে মুক্ত রাখা যায় এবং পিসিতে আগে থেকে ভাইরাস থাকলে এবং ভাইরাসের জন্য এন্টিভাইরাস ইন্সটল করতে না পারলে পিসি ফরম্যাট না দিয়ে কিভাবে ভাইরাস দূর করা যায় তা নিয়ে।আজ লিখতে বসলাম,ইন্টারনেট এর ভাইরাস থেকে মুক্ত থাকা প্রসঙ্গে।তো আসুন শুরু করা যাক।

এমন যদি হয় আপনি কোনো সাইটের পেজ খুললেন যেখানে ভাইরাস আছে।এমতাবস্থায় কেউ আপনার পেজটি ব্লক করে আপনাকে সতর্ক করে দিল এই warnig দেখিয়ে যে,উক্ত পেজে ভাইরাস আছে,তাহলে কেমন হয়?নিশ্চয়ই ভালো।বন্ধুরা,এমনই কাজ করছে একটি ব্রাউজার প্লাগ-ইন,যার নাম Web of Trust বা সংক্ষেপে WOT ।

যা করতে হবেঃ প্রথমে www.mywot.com সাইটে যান।
ইন্টারনেটের ভাইরাস থেকে মুক্ত থাকুন কোনো প্রকার এন্টিভাইরাস ছাড়াই

DOWNLOAD FREE ADD ON       বাটনে ক্লিক করুন

একটি পেজ আসবে।যারা মজিলা ইউজ করেন তারা এখান থেকে free download for firefox বাটনে ক্লিক করুন।internet explorer এবং google chrome ব্যবহারকারীরা তাদের ব্রাউজার সংশ্লিষ্ট বাটন দেখতে পাবেন।মজিলা ব্যবহারকারীরা এরপর এডঅন উইন্ডোতে wot প্লাগইনটি পাবেন।

সঠিকভাবে ডাউনলোড ও ইন্সটল করার পরে একটি ব্রাউজার উইন্ডো আসবে যা ব্যবহার করে WOT এর সেটিংস পরিবর্তন করা যাবে।তবে এখানে বাই ডিফল্ট যা সিলেক্ট করা আছে তাই যথেষ্ট।

আপনার পছন্দমতো সেটিংস বেছে নিয়ে next করলে একটি রেজিষ্ট্রেশন ফর্ম পাবেন।এটি ফিলআপ করে finish করুন।এবার ব্রাউজারের লোকেশনবারের কাছে একটি আইকন আসবে।

আপনার ভিজিটকৃত সাইটটি নিরাপদ হলে এর রঙ হবে সবুজ।

ইন্টারনেটের ভাইরাস থেকে মুক্ত থাকুন কোনো প্রকার এন্টিভাইরাস ছাড়াই

যদি ভাইরাসযুক্ত কোনো সাইটে আপনি এক্সেস করতে যান তাহলে এটি আপনার পেজটি সাময়িকভাবে ব্লক করে আপনাকে জানিয়ে দেবে WARNING এর মাধ্যমে যে,উক্ত সাইটটি আপনার জন্য ঝুকিপূর্ণ।

ইন্টারনেটের ভাইরাস থেকে মুক্ত থাকুন কোনো প্রকার এন্টিভাইরাস ছাড়াই

তারপরেও যদি আপনি সাইটটিতে প্রবেশ করতে চান তবে ignore warning and go to the site এ ক্লিক করলেই হবে(এক্ষেত্রে জেনেশুনে বিশ করেছি পান টাইপ ব্যাপার আর কি)

এছাড়াও আপনি গুগল,ইয়াহু অথবা বিং সার্চ ইঞ্জিনের মাধ্যমে কোনো কিছু সার্চ করলে যেসকল সাইটের নাম লিস্ট আকারে পাবেন তাদের মধ্যে কোনগুলো নিরাপদ বা অনিরাপদ তাও জানতে পারবেন সাইটের নামের পাশের wot চিহ্ন দেখে।অবশ্য এজন্য আপনাকে এডঅন ইন্সটলের পরে নেট থেকে সেটিংস ঠিক করে সার্চ ইঞ্জিনের রেজাল্টের উপর রেটিং করার অপশনটি এনাবল করতে হবে।
ইন্টারনেটের ভাইরাস থেকে মুক্ত থাকুন কোনো প্রকার এন্টিভাইরাস ছাড়াই

উপরের চিত্রে দেখুন,সার্চ ইঞ্জিনের সার্চ করে পাওয়া বিভিন্ন সাইটের নামের পাশে বিভিন্ন রঙের গোলাকার wot চিহ্ন আছে।সবুজগুলো সাইটের নিরাপদ,লালগুলো সাইটের খুব ঝুকিপূর্ণ অবস্থা প্রকাশ করে।হলুদগুলোও বেশ ঝুকিপূর্ণ তবে তা লালগুলোর চেয়ে কিছুটা কম।

এবার আপনিই বলুন নেটের ভাইরাস থেকে আপনি আপনার পিসিকে নিরাপদ রাখতে পারবেন কিনা,সবাইকে ধন্যবাদ।

6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ