Youtube-এর এই বিষয়টা সম্পর্কে জানুন কিনা দেখুনতো, না জানলে জেনে নিন

4
1044
Youtube-এর এই বিষয়টা সম্পর্কে জানুন কিনা দেখুনতো, না জানলে জেনে নিন

মোরশেদুল ইসলাম

আমি অতি সাধারণ একটা ছেলে । গ্রামে থেকেও নিজেকে তথ্য-প্রযুক্তির জগতে প্রতিষ্ঠার চেষ্টা করছি । আমার দুইটা ওয়েবসাইট আছে । ইংরেজী ওয়েবসাইটটি হল TunerBlog24 এবং বাংলা ওয়েবসাইটটি হল TunerBlogBD । সবাইকে একনজর দেখার অনুরোধ রইল ।
Youtube-এর এই বিষয়টা সম্পর্কে জানুন কিনা দেখুনতো, না জানলে জেনে নিন

সুপ্রিয় বন্ধুরা,
কেমন আছেন সবাই ? আশা করি, সবাই ভাল আছেন । আমি অনেকদিন ধরেই অতিথি হিসেবে এই ওয়েব সাইট ভিজিট করছি । সবার অলক্ষে আসছি আবার সবার অলক্ষে চলে যাচ্ছি । কোনদিন কাউকে জানতেও দিই নাই যে আমি এসেছিলাম । কিন্তু আজকে আমার অতীত রেকর্ড় বেঙ্গে সবার সামনে এসেছি সামান্য একটা পোষ্ট নিয়ে । হয়ত অনেকেই জানেন এই বিষয়টা । যারা জানেন না তাদের জন্যই লেখা এই পোষ্ট ।

আশা করি এখন আমরা সবাই জানি যে, YouTube কি জিনিস এবং সেখানে কি থাকে । এই YouTube থেকে আমরা আমাদের বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন ভিড়িও যেমন বিভিন্ন বিষয়ের ভিড়িও টিউটোরিয়াল, মুভি ইত্যাদি ডাউনলোড করি । আমরা সবাই জানি যে, YouTube থেকে ভিড়িও ডাউনলোড করাটা সহজ নয় । বিভিন্ন রকম তাল-বাহানা করেই ভিড়িও নামাতে হয় । যা অনেক কষ্টকর । আমরা যারা Mozilla Firefox ব্যবহার করি তারা সাধারণত Add-ons ব্যবহার করেই YouTube থেকে ভিড়িও ডাউনলোড করি । এই Add-ons দিয়ে ডাউনলোড করতে গেলে একেকবারে একেক রকম লিংক আসে । কোন কারণে যদি ডাউনলোড করার সময় ইন্টারনেট কানেকশন ডিসকানেক্ট হয় তাহলে রিকানেক্ট দিয়ে Resume করলে ঐ লিংকটি আর খুঁজে পায় না । ফলে উক্ত ভিড়িওটি আবার নতুন করে ডাউনলোড দিতে হয় । আমরা যারা ডেস্কটপ ব্যবহার করি তারাই সবচেয়ে ভুগি এই সমস্যায় । কোন বড় ফাইল ডাউনলোড দিছি । প্রায় ৭০%-৮০%+ ডাউনলোড হইছে, এমন সময় যদি ইন্টারনেট ডিসকানেক্ট হয় বা কারেন্ট চলে যায় তখন মাথা একদম ঠিক থাকে না । তাই আজকে আমি দেখাব কি করে উক্ত সমস্যার সমাধান করা যায় । আমি এই ট্রিকসটা IDM তথা Internet Download Manager-এ Apply ব্যবহার করেছি । অন্য কোন ডাউনলোডার সফটওয়্যারে কাজ করে কিনা আমার জানা নাই । আপনারা চেষ্টা করে দেখতে পারেন ।

কিভাবে করবেন সমস্যার সমাধান

প্রথমে আপনার IDM টি ওপেন করুন । Pause করা লিংকটি Resume করুন । যদি দেখেন যে আপনার লিংকটি কাজ করছে না । তাহলে YouTube এ গিয়ে আপনার ডাউনলোডকৃত ভিড়িওটি খুঁজে বের করুন ও নতুন ডাউনলোড লিংকটি কপি করুন । এবার IDM এ ফিরে আসুন এবং ডাউনলোডকৃত ভিড়িওটির উপর রাইট বাটন ক্লিক করুন । ক্লিক করার পর যে মেন্যু আসবে সেখান থেকে Properties এ ক্লিক করুন ।

TunerBlog24 । Becomes Freedom In Technology Youtube-এর এই বিষয়টা সম্পর্কে জানুন কিনা দেখুনতো, না জানলে জেনে নিনদেখবেন নতুন একটা উইন্ডো ওপেন হয়েছে । উক্ত উইন্ডোতে একটা Address লেখার ঘর দেখতে পাবেন ।

TunerBlog24 Youtube-এর এই বিষয়টা সম্পর্কে জানুন কিনা দেখুনতো, না জানলে জেনে নিনঐ ঘরে আপনার কপিকৃত নতুন লিংকটি পেষ্ট করুন এবং OK তে ক্লিক করে বের হয়ে আসুন । এবার আপনার ডাউনলোডকৃত ভিড়িওটি Resume করুন । দেখবেন যেখানে আপনার ডাউনলোডটি Pause হয়ে গিয়েছিল ঠিক সেখান থেকে পুনরায় আবার ডাউনলোড শুরু হয়ে গেছে । কোথাও কোন সমস্যা হলে স্কিনশটগুলা দেখে করতে পারেন ।
হায়্ আল্লাহ !! লিখতে লিখতে ছোটখাট একটা অধ্যায় লিখে ফেললাম । প্রথম লিখছি তাই লেখাটা অনেক বড় হয়ে গেছে । পরবর্তীতে লিখলে লেখা এত বড় না করার কথা দিয়ে শেষ করছি আমার প্রথম পোষ্ট । আর হ্যা আপনাদের এত মূল্যবান সময় নষ্ট করার জন্য ক্ষমা চাইছি ।

এই লেখাটি পূর্বে এইখানে প্রকাশিত হয়েছিল ।
পরিশেষে আমার ওয়েবসাইটটা একনজর দেখার আমন্ত্রণ দিয়ে শেষ করছি । আল্লাহ হাফেজ ।

4 মন্তব্য

একটি উত্তর ত্যাগ